scorecardresearch
 

Weekly Weather Update: অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গে, দক্ষিণেও বাড়বে দাপট, জানুন আপনার জেলার আপডেট

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলছিলই। এবার দক্ষিণবঙ্গের সব জেলাতেও বর্ষা ঢুকে গিয়েছে। আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেট অনুসারে, দক্ষিণবঙ্গে বর্ষা এই মুহূর্তে সক্রিয়ও হয়েছে। আগামী কয়েকদিন রাজ্যের সমস্ত জেলায় রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। এই অবস্থায় জুলাইয়ের প্রথম সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক আপডেট।

Advertisement
আগামী ৭ দিন বাংলা জুড়ে বৃষ্টি আগামী ৭ দিন বাংলা জুড়ে বৃষ্টি

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলছিলই। এবার দক্ষিণবঙ্গের সব জেলাতেও বর্ষা ঢুকে গিয়েছে। আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেট অনুসারে, দক্ষিণবঙ্গে বর্ষা এই মুহূর্তে সক্রিয়ও হয়েছে। আগামী কয়েকদিন রাজ্যের সমস্ত জেলায় রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। এই অবস্থায় জুলাইয়ের প্রথম সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক আপডেট।

অতি ভারী বৃষ্টির পূর্বাভাস
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার সঙ্গে মিশেছে আরও একটি ঘূর্ণাবর্ত। সেটি পূর্ব উত্তরপ্রদেশ এবং সংলগ্ন বিহারের উপর দিয়ে গিয়েছে। দু’টি ঘূর্ণাবর্তই সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার উচ্চতায় রয়েছে। পশ্চিম অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ থেকে ৩.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই তিনের প্রভাবেই রাজ্যের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া
আপাতত উত্তরবঙ্গে বৃষ্টির থামার সম্ভাবনা কম। আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। দার্জিলিং ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। বুধবারও জেলাগুলিতে একই পরিস্থিতি তৈরি হতে পারে। মধ্যে মঙ্গলবার ও বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  জারি করা হয়েছে কমলা সতর্কতা। 

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের আবহাওয়া
দক্ষিণের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে নতুন সপ্তাহে। হতে পারে বজ্রপাতও।  হাওয়া অফিস বলছে, নিম্নচাপের প্রভাব আর নেই। তার জেরে জুলাইয়ের শুরুতে  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে না। ওই নিম্নচাপের প্রভাবে গত দু'দিন দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হচ্ছিল। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে পুরো দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে গিয়েছে। বর্ষার যেমন আবহাওয় থাকে, একদম সেরকমই আছে আবহাওয়া। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। বুধবার আবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া) ভারী বৃষ্টি হবে। তবে জেলার সর্বত্র হবে না। কয়েকটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের সব জেলার (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আপাতত ওই তিনদিনই কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। সমগ্র কলকাতা জুড়েই এক দু-পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে,  বর্ষার সময় যেমন থাকে, সেরকমভাবেই সপ্তাহের প্রথম কর্মদিবসে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। একটি বা দুটি দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। 

Advertisement