scorecardresearch
 

Bengal Rain Forecast: কালকেই দক্ষিণবঙ্গে পা রাখছে বর্ষা, কলকাতায় ভারী বৃষ্টি কবে থেকে? দিন জানাল হাওয়া অফিস

আষাঢ় মাস পড়ে গেলেও দক্ষিণবঙ্গে গ্রীষ্মের দহনজ্বালার ইনিংস চলছে। কবে বর্ষা আসবে দক্ষিণবঙ্গে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। যদিও হাওয়া অফিস পূর্বাভাস দিচ্ছে, আর মাত্র ২-৩ দিনের মধ্যেই উত্তরবঙ্গের বাকি অংশ ও দক্ষিণবঙ্গে ঢুকবে মৌসুমী বায়ু। সবকিছু ঠিকঠাক থাকলে এই সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গের একাংশে বর্ষা প্রবেশ করে যাবে। চলুন জেনে নেওয়া যাক আলিপুর আবহাওয়া দফতরের আপডেট।

Advertisement
  কলকাতায়  বর্ষার ঝমঝমিয়ে বৃষ্টি এই দিন থেকে কলকাতায় বর্ষার ঝমঝমিয়ে বৃষ্টি এই দিন থেকে

আষাঢ় মাস পড়ে গেলেও দক্ষিণবঙ্গে গ্রীষ্মের দহনজ্বালার ইনিংস চলছে।  কবে বর্ষা আসবে দক্ষিণবঙ্গে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। যদিও হাওয়া অফিস পূর্বাভাস দিচ্ছে, আর মাত্র ২-৩ দিনের মধ্যেই উত্তরবঙ্গের বাকি অংশ ও দক্ষিণবঙ্গে ঢুকবে মৌসুমী বায়ু।  সবকিছু ঠিকঠাক থাকলে এই সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গের একাংশে বর্ষা প্রবেশ করে যাবে। চলুন জেনে নেওয়া যাক আলিপুর আবহাওয়া দফতরের আপডেট।

বর্ষা নীয়ে কী বলছে হাওয়া অফিস?
বর্ষা উত্তরবঙ্গের ইসলামপুরে অবস্থান করলেও, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর দক্ষিণবঙ্গে প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি বলে সর্বশেষ আপডেটে  জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশে এবং দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে চলেছে। আলিপুর আবহাওয়া অফিস বলছে, আগামী ২-৩ দিনের মধ্যে বর্ষা আসতে পারে দক্ষিণবঙ্গের কিছুটা অংশে। উত্তরবঙ্গের বাকি অংশ মালদা,দুই দিনাজপুরেও বর্ষা আসবে আগামী ২-৩ দিনে। 

কেমন বৃষ্টি দক্ষিণবঙ্গে?
 চড়া রোদে নাজেহাল হচ্ছিল দক্ষিণবঙ্গবাসী। এরপর কয়েকদিন হল সেই চড়া রোদ না উঠলেও মেঘলা পরিবেশ ছিল। আর তাতে আরও ভোগান্তি। ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড়।  তবে হাওয়া অফিস বলছে আর অপেক্ষা করতে হবে না বেশি দিন। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে গরম ও অস্বস্তির সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে চলতি সপ্তাহের বাকি দিনগুলিচে। আগামী দুই-তিন দিনে বৃষ্টি বাড়বে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন

উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি 
হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার  উপরের এই ৫টি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। সঙ্গে বজ্রপাতের সতর্কতাও দেওয়া হয়েছে।  তবে আগামী একুশ তারিখ থেকে কিছুটা হলেও উন্নতি হবে আবহাওয়ার। প্রবল বৃষ্টি না হলেও ভারী বৃষ্টি বজায় থাকবে উত্তরবঙ্গে।

Advertisement

কলকাতার আবহাওয়া
কলকাতায় মেঘলা আকাশ থাকবে। আগামী দু-তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ বৃষ্টির সঙ্গে হালকা দমকা বাতাস বইতে পারে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। কলকাতার জন্য ঝমঝমিয়ে বৃষ্টির এখনই তেমন সুখবর কিছু নেই। ভাল বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আরও ৪ দিন।

তাপমাত্রা এবার কমবে
 ৩১ মে উত্তরবঙ্গে পা রেখেছিল বর্ষা। যা আবার নির্ধারিত সময়ের ৭ থেকে ৮ দিন আগে। অন্যদিকে দক্ষিণবঙ্গে ১১ জুন বর্ষা আসার কথা থাকলেও এখনও মেলেনি দেখা। তবে হাওয়া অফিস বলছে আর অপেক্ষা করতে হবে না বেশি দিন। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। আর দুই থেকে তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকবে মৌসুমী বায়ু। সেইসঙ্গে তাপমাত্রা হ্রাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।  জানিয়েছে, আগামী তিন দিনে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তাপমাত্রায় এর থেকে বেশি কোনও পরিবর্তন হবে না। তবে বর্ষা এলেও  ভারী বৃষ্টি পাবে না দক্ষিণবঙ্গ। ২৩ জুনের পর দক্ষিণের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement