scorecardresearch
 

Weekly Weather Update: রথের বিকেলে ভারী বৃষ্টি এই জেলাগুলিতে, নতুন সপ্তাহে কেমন থাকছে বাংলার আবহাওয়া?

আজ, রবিবার রথ । আষাঢ় মাসে জগন্নাথদেবের উৎসবের সঙ্গে বৃষ্টির যোগ নতুন কিছু নয়। রথের দিন বৃষ্টি হওয়ার রীতি বহু যুগের । এবারও সেই রীতি বজায় থাকছে ৷ আলিপুর আবহাওয়া দফতরের জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের সর্বত্রই হবে বৃষ্টি ৷ তবে বৃষ্টির মাত্রা হালকা থেকে মাঝারি। এই আবহে নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার জেলাগুলির আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
 উত্তর ও দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন আবহাওয়া কেমন থাকবে? উত্তর ও দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন আবহাওয়া কেমন থাকবে?

 আজ, রবিবার রথ । আষাঢ় মাসে জগন্নাথদেবের উৎসবের সঙ্গে বৃষ্টির যোগ নতুন কিছু নয়। রথের দিন বৃষ্টি হওয়ার রীতি বহু যুগের । এবারও সেই রীতি বজায় থাকছে ৷ আলিপুর আবহাওয়া দফতরের জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের সর্বত্রই হবে বৃষ্টি ৷ তবে বৃষ্টির মাত্রা হালকা থেকে মাঝারি। এই আবহে নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার জেলাগুলির আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

ঘূর্ণাবর্তের জেরে বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস 
রাজ্যে সক্রিয় প্রভাব রয়েছে বর্ষার । সঙ্গে দোসর ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখা । আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডে রয়েছে ঘূর্ণাবর্ত । পাশাপাশি, দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে পশ্চিম অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা । এই অক্ষরেখা বিহার, রাজ্যের হিমালয়ের পাদদেশ, সিকিম, উত্তর বাংলাদেশের উপর দিয়ে গিয়েছে । ফলে উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের এই পরিস্থিতি বদলানোর কোনও সম্ভাবনা নেই । তবে দক্ষিণবঙ্গে , আজ রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে । 

আজ এই জেলাগুলিতে বৃষ্টি
রথযাত্রার দিন পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বেশি বৃষ্টি হবে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তবে সোমবার থেকে কয়েকটি জেলায় বৃষ্টিপাত কমবে।  আবার বুধবার অতি ভারী বৃষ্টি হবে একাধিক জেলায়। রথযাত্রার দিনে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলার (দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার) কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে। ওই পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই তিনটি জেলায় কোনও সতর্কতা জারি করা হয়নি। 

আরও পড়ুন

Advertisement

নতুন সপ্তাহে উত্তরবঙ্গের আবহাওয়া
নতুন সপ্তাহে উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস । সোমবার উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতে প্রচুর বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস । বাকি তিনটি জেলাতে একই রকম বৃষ্টি হবে । উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি,কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। সোমবার ও মঙ্গলবার এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার থেকে জেলাগুলিতে ফের বৃষ্টি বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
দক্ষিণবঙ্গে আপাতত সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। ওই কয়েকদিন দক্ষিণবঙ্গের সব জেলায় (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। 

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় শহরের আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রথযাত্রার দিনে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কলকাতায়। 

Advertisement