scorecardresearch
 

Bengal Weather Update: আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা বাংলায়, কোন জেলায় কবে? স্পেশাল বুলেটিন হাওয়া অফিসের

ফের বৃষ্টি হতে পারে বাংলায়। ঠান্ডার মধ্যেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বেশকিছু জায়গায়। শুক্রবার বিকেলে এমনটাই স্পেশাল বুলেটিনে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি সতর্ক করা হয়েছে চাষিদেরকেও। কারণ, এই সময় এমন বৃষ্টির জেরে ফসলের ক্ষতি হতে পারে। সেই কারণে মঙ্গলবারের আগেই কৃষকদের ফসল কেটে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। 

Advertisement
কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কলকাতায় বৃষ্টির সম্ভাবনা
হাইলাইটস
  • আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস
  • কোন কোন জেলায় বৃষ্টি?

ফের বৃষ্টি হতে পারে বাংলায়। ঠান্ডার মধ্যেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বেশকিছু জায়গায়। শুক্রবার বিকেলে এমনটাই স্পেশাল বুলেটিনে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি সতর্ক করা হয়েছে চাষিদেরকেও। কারণ, এই সময় এমন বৃষ্টির জেরে ফসলের ক্ষতি হতে পারে। সেই কারণে মঙ্গলবারের আগেই কৃষকদের ফসল কেটে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে।

কোন কোন জেলার বৃষ্টি হতে পারে?
মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি ও কলকাতায়। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পং-এ হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কেন শীতের সময় বৃষ্টির পূর্বাভাস?
শীত থাকলেও এই সময় পশ্চিমি ঝঞ্ঝার কারণে মাঝেমধ্যে বৃষ্টিপাত হয়। এ ক্ষেত্রেও তেমনটাই হতে চলেছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সেই কারণেই তিন দিন গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। পৌষ সংক্রান্তির আগেই দাপিয়ে ব্যাটিং করা শুরু করেছিল শীত। তবে এই বৃষ্টিপাত সেক্ষেত্রে ব্যাঘাত ঘটায় কিনা সেটাই এখন দেখার। শুক্রবার ১৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে তাপমাত্রা। জেলায় জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতাও। এর মধ্যেই পরের সপ্তাহে বৃষ্টির পূর্বাভাসের জেরে কি ঠাণ্ডা কমে যাবে? সেটাই এখন বড় প্রশ্ন। 

আরও পড়ুন

শুক্রবার কোথায় কত তাপমাত্রা?
শুক্রবার দার্জিলিঙে ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে তাপমাত্রা। কোচবিহারে ১৪.১ ডিগ্রি, জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছে ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। মালদায় পারদ নেমেছে ১১.৫ ডিগ্রিতে। 

Advertisement

দক্ষিণবঙ্গের সবচেয়ে বেশি ঠান্ডা পড়েছে পুরুলিয়ায়। দক্ষিণ পশ্চিমের এই জেলায় তাপমাত্রা  ৮.১ ডিগ্রি।  বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.৬ ডিগ্রি। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে পারদ নেমেছে ১২ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৬ ডিগ্রি। শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ৯.৮ ডিগ্রি। কাঁথির সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। মগরার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি।
  

Advertisement