scorecardresearch
 

Rain Forecast: ৩ দিন ধরে ঝড়বৃষ্টির পূর্বাভাস, তীব্র গরমে কোন কোন জেলায় স্বস্তি?

ভোর হতে না হতেই রোদের দাপট। সঙ্গে তাপপ্রবাহ। গত কয়েক দিনের মতো শনিবারও  কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলার হাল একই। দহনজ্বালা থেকে স্বস্তি মিলছে না। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বহাল রয়েছে। যদিও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে নেমেছে। কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে। 

Advertisement
গরমের মধ্যে বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে। গরমের মধ্যে বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে।
হাইলাইটস
  • কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 
  • কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বহাল রয়েছে।
  • কয়েকটি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি।

ভোর হতে না হতেই রোদের দাপট। সঙ্গে তাপপ্রবাহ। গত কয়েক দিনের মতো শনিবারও  কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলার হাল একই। দহনজ্বালা থেকে স্বস্তি মিলছে না। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বহাল রয়েছে। যদিও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে নেমেছে। আগামী ১ মে পর্যন্ত এমনই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে। 

কোন কোন জেলায়  লু বইবে? 

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , দুই বর্ধমান, বীরভূমে। এই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। 

আরও পড়ুন


আরও বাড়বে তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৩ দিনে ১-২ ডিগ্রি করে বাড়বে পারদ। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৩ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ১-২ ডিগ্রি করে বাড়বে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

কোন কোন জেলায় বৃষ্টি?

 হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার, মঙ্গল এবং বুধবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গল ও বুধবার কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৩  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৪৫ শতাংশ। 

Advertisement

TAGS:
Advertisement