scorecardresearch
 

Monsoon In Bengal: দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা? এল আবহাওয়া দফতরের আপডেট

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে ইতিমধ্যেই, যার কারণে সেখানে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও শুরু হয়েছে। তবে, দক্ষিণবঙ্গে বর্ষা আসতে দেরি হবে বলেই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ৩১ মে কেরলে বর্ষা প্রবেশ করেছিল।

Advertisement
দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা? এল আবহাওয়া দফতরের আপডেট দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা? এল আবহাওয়া দফতরের আপডেট
হাইলাইটস
  • দক্ষিণবঙ্গে বর্ষা আসতে দেরি হবে বলেই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর
  • কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে ইতিমধ্যেই, যার কারণে সেখানে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও শুরু হয়েছে। তবে, দক্ষিণবঙ্গে বর্ষা আসতে দেরি হবে বলেই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ৩১ মে কেরলে বর্ষা প্রবেশ করেছিল। তখন আশা করা হয়েছিল ১০ থেকে ১২ তারিখের মধ্যে বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। তবে এখনই বর্ষা আসবে কি না তা নিয়ে এখনই কোনও পূর্বাভাস দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। ১২ তারিখের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কলকাতায় প্রবেশের সম্ভাবনা খুব কম। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ১৫ জুনের পর রাজ্যে বর্ষা প্রবেশ করতে পারে।

এদিকে, আবারও রাজ্যের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। গরম এবং অস্বস্তিতে নাজেহাল হতে হবে রাজ্য়ের একাধিক জেলার বাসিন্দাদের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার থেকে তাপপ্রবাহ শুরু হবে। তিনটে জেলায় এই তাপপ্রবাহ চলবে। সেই সব জেলায় তাপমাত্রা তো বাড়বেই। একইসঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা এক ধাক্কায় বাড়তে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমের চার জেলা বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ শুরু হবে। শনিবার থেকে সোমবার পর্যন্ত চলবে তাপপ্রবাহ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঠিকই। তবে তাতে গরম কমবে না। সঙ্গে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মৌসম ভবন জানিয়েছে, এ বছর দেশে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হবে। উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব এবং পূর্বের কিছু অংশ ছাড়া সারা দেশেই স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Advertisement

TAGS:
Advertisement