scorecardresearch
 

Heavy Rain Alert: আজ বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি, ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইবে এই জেলাগুলিতে; সতর্কবার্তা

আজ দিনভর মেঘলা আকাশ, সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর, বৃষ্টি পুজোতেও টানা চলতে পারে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়।

Advertisement
আজকের আবহাওয়ার খবর আজকের আবহাওয়ার খবর

আজ দিনভর মেঘলা আকাশ, সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর, বৃষ্টি পুজোতেও টানা চলতে পারে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়। অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলে নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি শুরু হবে আজ। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতে ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। বজ্রপাতের আশঙ্কা রয়েছে।  শনিবারেও ভারী বৃষ্টির সতর্কতা কোচবিহার জেলাতে। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি। বৃষ্টির পরিমাণ কমতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় ধস নামতে পারে। নীচু এলাকা প্লাবিত হতে পারে। ক্ষতি হতে পারে শস্যের। নদীর জলস্তর বাড়বে। দৃশ্যমানতা কমতে পারে।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা
আজ দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলাতে। শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কলকাতা পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলাতে। 

আরও পড়ুন

আজ মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্কতা রয়েছে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

Advertisement

Advertisement