scorecardresearch
 

Calcutta High Court: গর্ভবতী হচ্ছেন বাংলার জেলবন্দি মহিলারা, ১৯৬ শিশুর জন্ম, উদ্বিগ্ন হাইকোর্ট

জেলবন্দি মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। রাজ্যের কারাগারগুলিতে বন্দি মহিলারা ১৯৬ জন সন্তানের জন্ম দিয়েছে। বিষয়টিকে গুরুতর বলে উল্লেখ করেছে হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। 

Advertisement
রাজ্যের বিভিন্ন কারাগারে ১৯৬ শিশুর জন্ম হয়েছে। রাজ্যের বিভিন্ন কারাগারে ১৯৬ শিশুর জন্ম হয়েছে।
হাইলাইটস
  • জেলবন্দি মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন।
  • এই নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট।
  • আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। 

জেলবন্দি মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। রাজ্যের কারাগারগুলিতে বন্দি মহিলারা ১৯৬ জন সন্তানের জন্ম দিয়েছেন বলে রিপোর্ট পেশ করা হয়েছে। বিষয়টিকে গুরুতর বলে উল্লেখ করেছে হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। 


জানা গিয়েছে, দেশের বিভিন্ন কারাগারে বন্দিদের অমানবিক অবস্থা নিয়ে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করে চিঠি দিয়েছিলেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আরসি লাহোতি। স্বত:প্রণোদিত হয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় কিছু নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ দেশের সব হাইকোর্টে পাঠানো হয়েছে। সেই মতো একজন আদালত বান্ধব (অ্যামিকাস কিউরি) নিয়োগ করেছে হাইকোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ কার্যকর করার জন্য তাপস ভঞ্জকে আদালত বান্ধব হিসাবে নিয়োগ করে হাইকোর্ট।

 রাজ্যের বিভিন্ন সংশোধনাগার পরিদর্শন করে তাপস আদালতে রিপোর্ট পেশ করেন। সেখানে উল্লেখ করা হয় যে, রাজ্যের বিভিন্ন কারাগারে ১৯৬ জন শিশুর জন্ম হয়েছে। বর্তমানে তাঁদের বিভিন্ন কারাগারে রাখা হয়েছে। এই তথ্য শুনে বিস্ময় প্রকাশ করেছেন বিচারপতিরা।  প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বলেছে, 'এটা খুবই গুরুতর অভিযোগ।গুরুতর বিষয়।' বিষয়টি ফৌজদারি মামলার শুনানিকারী বেঞ্চে পাঠিয়েছেন প্রধান বিচারপতি। কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচীর বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে। আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন

Advertisement