scorecardresearch
 
বিশ্ব

তিনটে এভারেস্টের সমান! কোথায় রয়েছে সৌরজগতের সবথেকে বড় পর্বত? দেখুন Photos

অলিম্পাস মনস।
  • 1/10

মাউন্ট এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ পর্বত। কিন্তু সৌরজগতের নয়। যখন সৌরজগতের অন্যান্য গ্রহের কথা আসে, তখন মঙ্গল গ্রহে মাউন্ট এভারেস্টের চেয়ে তিনগুণ উঁচু একটি পর্বত রয়েছে। আসলে মঙ্গলের এই বিশাল পর্বতটি একটি আগ্নেয়গিরি। যা এখন শীতল। এভারেস্টের চেয়ে তিনগুণ বড় ওই পর্বতের নাম অলিম্পাস মনস।

উচ্চতা প্রায় ২৬ কিমি।
  • 2/10

অলিম্পাস মনসের মোট উচ্চতা প্রায় ২৬ কিমি। এটি একটি দৈত্যাকার ঢাল আগ্নেয়গিরি। আমেরিকান স্পেসক্রাফ্ট মার্স অরবিটার লেজার অ্যালটিমিটার দিয়ে এর উচ্চতা এবং ক্ষেত্রফল পরিমাপ করা হয়েছিল। 

মঙ্গলের পশ্চিম গোলার্ধে অবস্থিত।
  • 3/10

অলিম্পাস মনস মঙ্গলের পশ্চিম গোলার্ধে অবস্থিত। একটি গর্তের ব্যাস ১৫.৬ কিলোমিটার, যাকে কার্জোক গর্ত বলা হয়। দ্বিতীয়টি ১০.৪ কিলোমিটার ব্যাসের চেয়ে ছোট, এটিকে প্যাংবোচে ক্রেটার বলা হয়। এগুলো তৈরি হয়েছে মঙ্গলের নিজস্ব উল্কাপিন্ড অর্থাৎ শেরগোটাইটিসের সংঘর্ষ থেকে।
 

এত কিলোমিটার পথ হেঁটে যেতে হয়।
  • 4/10

অলিম্পাস মনসের গঠন এতটাই জটিল যে এর উচ্চতা পরিমাপ করা ছিল কঠিন কাজ। এটি এত বড় যে এটি সমগ্র ফ্রান্সের প্রায় ৭০ শতাংশ কভার করে। যদি মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে এর উচ্চতা পরিমাপ করা হয়, তবে এটি ২১ কিমি উচ্চতা এবং যদি পৃষ্ঠের নীচের ভিত্তি থেকে পরিমাপ করা হয় তবে এটি ২৬ কিলোমিটার উচ্চ। এর প্রস্থ ৬০০ কিমি। অর্থাৎ পাহাড়ের একপাশ থেকে অন্যপাশে যেতে এত কিলোমিটার পথ হেঁটে যেতে হয়।
 

একটা দেশের সমান।
  • 5/10

অলিম্পাস মনসের মোট আয়তন ইতালি বা ফিলিপাইনের আয়তনের সমান। 
 

মাউন্ট অলিম্পাস মনস ৩ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে।
  • 6/10

এই পাহাড়ে এমন ছয়টি ক্যালডেরা রয়েছে, অর্থাৎ, শান্ত ধসে পড়া গর্ত যা আর সক্রিয় নেই। তাদের গভীরতা ৩.২ কিমি। যেখানে প্রস্থ ৬০ থেকে ৮০ কিলোমিটার। মাউন্ট অলিম্পাস মনস ৩ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। এর ওপর ৭০ কিলোমিটার পুরু মাটির স্তর জমে আছে। 
 

মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে এটি  সর্বকনিষ্ঠ ।
  • 7/10

মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে এটি  সর্বকনিষ্ঠ । প্রাচীন লাভা প্রবাহের কিছু প্রমাণ ১১৫ মিলিয়ন বছর বয়স থেকে ২ হাজার মিলিয়ন বছরের বয়সের সীমা নির্দেশ করে। অন্যান্য ভূতত্ত্বের তুলনায় এটি মঙ্গল গ্রহে তুলনামূলকভাবে সাম্প্রতিক।
 

অলিম্পাস মনস মঙ্গলের অন্ধকার অঞ্চলে।
  • 8/10

অলিম্পাস মনস মঙ্গলের অন্ধকার অঞ্চলে। অলিম্পাস মনস সহ মঙ্গল গ্রহের পৃষ্ঠটি পৃথিবীর মহাসাগরীয় ভূত্বকের সমান প্রকারের বেসাল্ট। 

মাধ্যাকর্ষণও পৃথিবীর তুলনায় কম।
  • 9/10

মঙ্গলের এই উচ্চ পর্বত অলিম্পাস মনসের ওপরে বায়ুমণ্ডলের চাপ ৭২ প্যাসকেল। যখন মঙ্গলের অন্যান্য জায়গায় ৬০০ প্যাসকেল। মাউন্ট এভারেস্টের উপরে বায়ুমণ্ডলের চাপ প্রায় ৩২ হাজার প্যাসকেল। এছাড়াও, মাধ্যাকর্ষণও পৃথিবীর তুলনায় কম। ১৯ শতকে এই পর্বতটি প্রথম টেলিস্কোপের মাধ্যমে আবিষ্কৃত হয়।
 

ভারেস্টের চেয়ে তিনগুণ বড়।
  • 10/10

আমাদের সৌরজগতের সর্বোচ্চ পর্বত, এভারেস্টের চেয়ে তিনগুণ বড়।