scorecardresearch
 
 
বিশ্ব

কাশ্মীর নিয়ে পাকিস্তানের হুমকি! ভারত যদি আর কিছু করে.....

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 1/9

জম্মু কাশ্মীর ইস্যুতে ভারতকে ফের হুমকি পাকিস্তানের। পাকিস্তানের বিদেশমন্ত্রক থেকে বিবৃতি দেওয়া হয়েছে, যে ভারত যদি কাশ্মীর ইস্যুতে আর কোনও পদক্ষেপ করে, তাহলে গোটা এলাকার শান্তিশৃঙ্খলা ও সুরক্ষা প্রশ্নের মুখে পড়ে যাবে। 

ভারত গুরুত্ব দিচ্ছে না
  • 2/9

সাপ্তাহিক প্রেস কনফারেন্সে পাকিস্তানি বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেন, কাশ্মীরে ভারতের বেআইনি কার্যকলাপ সম্পর্কে পুনর্বিচার করা উচিত। কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র সুরক্ষা পরিষদের প্রস্তাবগুলি পুরোপুরি পালনের দিকে মনোযোগ দেওয়া।

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 3/9

পাকিস্তানের বক্তব্যের কড়া জবাব দিয়েছে ভারত ও ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তিনি জানান, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু এবং কাশ্মীর ভারতের অংশ। বাস্তবকে বদলানো সম্ভব নয়। ভারত বরাবরই বলে আসছে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের সে বিষয়ে বলার কোনও অধিকার নেই।

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 4/9

পাকিস্তানের শীর্ষস্থানীয় দৈনিক 'ডন' এ প্রকাশিত খবর অনুযায়ী জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, বিবদমান ক্ষেত্র হিসেবে কাশ্মীরের বিভাজন এবং সেখানকার জনসংখ্যার অনুপাত বদলে দেওয়ার ভারতীয় উদ্যোগের বিরোধিতা জারি রাখবে পাকিস্তান। বিদেশ মন্ত্রকের প্রবক্তা বলেন, বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশিও ইউএনএসসি এবং জাতিপুঞ্জের মহাসচিবকে একটি চিঠি লিখেছেন যাতে জাতিপুঞ্জ এই ঘটনাক্রম সম্পর্কে পাকিস্তানের কী মনোভাব, তা জানতে পারে।

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 5/9

পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি জাতিপুঞ্জের কাছে কাশ্মীর বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর আশঙ্কা, ভারত কাশ্মীরে কিছু বড় উদ্যোগ নিতে পারেন। পাকিস্তানের তরফে বুধবার একটি প্রেস বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ভারত কাশ্মীরে পুনরায় অবৈধ উপায়ে এক তরফা পদক্ষেপ নিতে পারে। ফের কাশ্মীরের বিভাজন এবং সেখানকার জনসংখ্যার অনুপাত বদলে দেওয়ার চেষ্টা করতে পারে।

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 6/9

পাকিস্তানি বিদেশ মন্ত্রণালয়ের প্রবক্তা এও বলেন যে, বিদেশমন্ত্রী মহম্মদ কুরেশি নিয়মিতভাবে নিরাপত্তা পরিষদ এবং জাতিপুঞ্জ মহাসচিবকে কাশ্মীর বিষয়ে তথ্য দিয়ে চিঠি দিচ্ছেন।

ভারত পাকিস্তানের দাবিকে গুরুত্ব দিচ্ছে না
  • 7/9

পাকিস্তানি প্রবক্তা বলেন, তার দেশ যুক্তরাষ্ট্র সুরক্ষা পরিষদকে প্রাসঙ্গিক ইউএনএসসি প্রস্তাব সমূহ অনুসারে কাশ্মীর ইস্যুর শান্তিপূর্ণ এবং সঠিকভাবে সমাধান করতে তাদের দায়িত্ব স্মরণ করিয়ে দিচ্ছে। জাহিদ হাফিজ চৌধুরী বলেন, আমরা কাশ্মীরের মানুষের জন্য তাদের আত্ম নির্ণয়ের অধিকার এবং তাদের লড়াইয়ে সব রকম ভাবে সহযোগিতা করতে বদ্ধপরিকর।

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 8/9

স্থানীয় বিদেশ মন্ত্রণালয়ের প্রবক্তা এও বলেন, ভারত কাশ্মীরের পুনরায় অবৈধ এবং একতরফা পদক্ষেপ নিতে পারে। ফের বিভাজনের রাস্তায় হাঁটতে পারে, এমনকী কাশ্মীরের মূল জনসংখ্যার অনুপাত এর হিসেব গোলমাল করে দিতে পারে। এমন কিছু তথ্য সাম্প্রতিক রিপোর্ট পাওয়া গিয়েছে। এ জন্যই পাকিস্তান এ বিষয়ে চিন্তিত।

 

কাশ্মীর ইস্যু নিয়ে সরব পাকিস্তান
  • 9/9

সম্প্রতি পাকিস্তান কাশ্মীর এবং ভারতের সঙ্গে সম্পর্ক বজায় রাখার বিষয়টি বারবার তুলছেন। যদিও পাকিস্তানের এই সমস্ত দাবি-দাওয়া এবং অভিযোগ সম্পর্কে ভারতের তরফে কোনও রকম মন্তব্য করা হয়নি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, ভারত কাশ্মীর নিয়ে যদি কোনও রকম রোডম্যাপ পেশ করে, পাকিস্তান তার সাথে কথাবার্তা আলোচনায় প্রস্তুত। কিন্তু প্রধানমন্ত্রী ইমরান খান এর এই প্রস্তাবকে ভারতের তরফে কোনও রকম গুরুত্ব দেওয়া হয়নি।