scorecardresearch
 
 
বিশ্ব

মহাকাশেও বসছে পাম্পিং স্টেশন! স্যাটেলাইটের জ্বালানি ফুরোলেই...

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 1/6

বিভিন্ন দেশ থেকে মহাকাশে পাঠানো হয় স্যাটেলাইট। কিন্তু, জ্বালানির অভাবে নির্দিষ্ট সময় পর সেই সব স্যাটেলাইট নিষ্ক্রিয় হয়ে পড়ে। তবে সেই দিন শেষ। মহাকাশেই পাওয়া যাবে 'পেট্রোল পাম্প'। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। 

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 2/6

চলতি বছরের জুন মাসে সান ফ্রান্সিসকোর এক স্টার্ট আপ কোম্পানি পৃথিবীর কক্ষপথে একটি প্রোটোটাইপ জ্বালানি স্টেশন বসিয়েছে। যা সফলভাবে কাজও করছে। 

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 3/6

ওই কোম্পানির নাম orbit fab। আর যে স্টেশন তারা বানিয়েছে তার নাম Tenzing Tanker। সম্প্রতি এই কোম্পানি ১০ মিলিয়ন ডলারের ফান্ডিং পেয়েছে। যে সব দেশের পাঠানো স্যাটেলাইটের জ্বালানি শেষ হয়ে যাবে, সেগুলিতে জ্বালানি ভরার কাজ করবে এই Tenzing Tanker। 

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 4/6

এতদিন পর্যন্ত মহাকাশে থাকা স্যাটেলাইটে জ্বালানি ভরার জন্য অন্য স্যাটালাইট পাঠাতে হতো। কিন্তু, এই স্টেশন তৈরি হওয়ার ফলে আর জ্বালানি স্য়াটেলাইট পাঠাতে হবে না। মহাকাশে প্রচুর স্যাটেলাইট থাকার ফলে কোনও কোনও সময় একটার সঙ্গে আর একটির ধাক্কা লাগে। কিন্তু, সেই সম্ভাবনাও কমবে। 

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 5/6

কেমন দেখতে এই  Tenzing Tanker? এটি দেখতে অনেকটা মাইক্রোওয়েবের মতো। এটি পৃথিবীর চারদিকে ঘুরপাক খাবে। 

মহাকাশে বসছে 'পেট্রোল পাম্প'
  • 6/6

orbit fab-এর তরফে জানানো হয়েছে, তাদের তরফে এই প্রথম এইরকম পরিষেবা চালু করা হচ্ছে। এতে পৃথিবীর সব দেশ সুবিধা পাবে। পেট্রোল পাম্প থেকে যেভাবে গাড়ি বা বাইক পেট্রোল নেয়, একইভাবে Tenzing Tanker থেকে জ্বালানি সংগ্রহ করতে পারবে স্যাটেলাইট। তবে এক্ষেত্রে Tenzing Tanker নিজেই পৌঁছে যাবে স্যাটেলাইটের কাছে।