scorecardresearch
 

মাটির তলায় মূর্তির নীচে ১৩০ বছরের প্রাচীন বাক্স, খুলতেই বেরলো...

আমেরিকার ভার্জিনিয়ায় শ্রমিকরা মাটি খননের সময়ে একটি তামার বাক্স খুঁজে পেয়েছেন। যা খোলার পরে খুবই আশ্চর্যজনক জিনিস পাওয়া যায়। এই বাক্সটি ১৩০ বছর আগে পুঁতে দেওয়া হয়েছিল। এই বাক্সটি একটি কনফেডারেট জেনারেলের মূর্তির একটি পেডেস্টাল খননের সময় পাওয়া গিয়েছিল।

Advertisement
উদ্ধার হওয়া বাক্স। উদ্ধার হওয়া বাক্স।
হাইলাইটস
  • মাটির তলায় মূর্তির নীচে ১৩০ বছরের প্রাচীন বাক্স
  • ঘটনাটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
  • জানুন বিস্তারিত তথ্য

আমেরিকার ভার্জিনিয়ায় শ্রমিকরা মাটি খননের সময়ে একটি তামার বাক্স খুঁজে পেয়েছেন। যা খোলার পরে খুবই আশ্চর্যজনক জিনিস পাওয়া যায়। এই বাক্সটি ১৩০ বছর আগে পুঁতে দেওয়া হয়েছিল। এই বাক্সটি একটি কনফেডারেট জেনারেলের মূর্তির একটি পেডেস্টাল খননের সময় পাওয়া গিয়েছিল। ভার্জিনিয়ার গভর্নর রাল্ফ নর্থহাম তাঁর টুইটার অ্যাকাউন্টে ভার্জিনিয়ার রিচমন্ড শহরে পাওয়া এই বাক্সের কিছু ছবি শেয়ার করেছেন। তিনি টুইট করেছেন, "সম্ভবত এটাই টাইম ক্যাপসুল সবাই খুঁজছিল।"

 

১৮৮৭ সালের একটি সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, জেনারেল রবার্ট ই লি-এর মূর্তির নীচে চাপা দেওয়া একটি টাইম ক্যাপসুলে বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের ছবি পাওয়া গেছে। এর সঙ্গে বোতাম এবং বুলেট, কনফেডারেট মুদ্রা, মানচিত্রের মতো অনেকগুলি ধ্বংসাবশেষ ছিল। এই তামার বাক্সটি সম্প্রতি খোলা হয়েছে। সংরক্ষণকারীরা বলেছেন- পরবর্তী পদক্ষেপের জন্য সাথে থাকুন! তবে এ বিষয়ে আর কিছু বিস্তারিত জানা যায়নি। 

ক্যাপসুলটি জেনারেল রবার্ট ই. লি-এর একটি ব্রোঞ্জ অশ্বারোহী মূর্তির নীচে ছিল। এই মূর্তিটি ১৮৯০ সালে তৈরি করা হয়েছিল। স্মৃতিস্তম্ভটিকে দীর্ঘদিন ধরে জাতিগত অবিচারের প্রতীক হিসেবে দেখা হতো। তাই সেপ্টেম্বর মাসে তা সরিয়ে ফেলা হয়। এই পোস্টে অনেকেই তাঁদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, "তাহলে কেন এটি আপনার কাছে পার্থক্য করছে? আপনি ইতিহাস মুছে ফেলার জন্য খুব কঠিন চেষ্টা করছেন তাহলে এই জিনিসটা আপনাকে এত উত্তেজিত করছে কেন?হয়তো তারা জানত যে ভবিষ্যতে মূর্তিটি ভেঙে ফেলা হবে? নইলে তারা এই স্থানে ক্যাপসুল রাখবে কেন?"

Advertisement

Advertisement