scorecardresearch
 

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে বদলাচ্ছে জলবায়ু? জানুন

আর্কটিক কাউন্সিলের দেশগুলি বৃহস্পতিবার বলেছে যে তারা রাশিয়ার ইউক্রেন আক্রমণের বিষয়ে ভবিষ্যতে যে কোনও ধরণের আলোচনা বর্জন করতে চলেছে। এই অঞ্চলে আন্তর্জাতিক সহযোগিতাকে ছুড়ে ফেলে দিয়েছে, যখন জলবায়ু পরিবর্তনের ।

Advertisement
আর্কটিক কাউন্সিলের আপত্তি আর্কটিক কাউন্সিলের আপত্তি
হাইলাইটস
  • আর্কটিক কাউন্সিলের দেশগুলির হুঁশিয়ারি রাশিয়াকে
  • জলবায়ু পরিবর্তন নিয়ে বিপর্যস্ত
  • সিকিউরিটি নিয়ে আলোচনা নয়

আর্কটিক কাউন্সিলের দেশগুলি বৃহস্পতিবার বলেছে যে তারা রাশিয়ার ইউক্রেন আক্রমণের বিষয়ে ভবিষ্যতে যে কোনও ধরণের আলোচনা বর্জন করতে চলেছে। এই অঞ্চলে আন্তর্জাতিক সহযোগিতাকে ছুড়ে ফেলে দিয়েছে, যখন জলবায়ু পরিবর্তনের ।

আর্কটিক কাউন্সিল এই অঞ্চলের বাসিন্দাদের প্রভাবিত করে এমন বিষয়ে সহযোগিতা করার জন্য আর্কটিক অঞ্চলগুলির সাথে দেশগুলিকে একত্রিত করে ৷ এটি নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে কাজ করে না।

কাউন্সিলের অন্যান্য সাতটি সদস্য দেশ এক বিবৃতিতে বলেছে, রাশিয়া, যারা বর্তমানে কাউন্সিলের রোটেশনাল চেয়ারম্যানের দায়িত্বে রয়েছে, "আর্কটিক সহ আন্তর্জাতিক সহযোগিতায় গুরুতর প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে"।

ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, আইসল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ডেনমার্ক, দেশগুলি বলেছে যে তারা তাদের কাজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করছে এবং ইউক্রেনের সার্বভৌমত্ব এবং মস্কোর "প্রকাশ্য লঙ্ঘনের" কারণে উত্তর রাশিয়ার শহর আরখানগেলস্কে মে মাসে পরিকল্পিত আলোচনা এড়িয়ে যাবে। আঞ্চলিক অখণ্ডতা.আর্কটিক কাউন্সিলের নেতৃত্ব মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি।

ফটো

বয়কট আর্কটিকের উন্নয়ন পরিকল্পনা নিয়ে অনিশ্চয়তা বাড়িয়ে তুলেছে। যা জলবায়ু পরিবর্তনের কারণে বাকি বিশ্বের তুলনায় তিনগুণ দ্রুত উষ্ণ হচ্ছে। সমুদ্রের বরফ বিলুপ্ত হওয়ার সাথে সাথে, মেরু জলরাশি জাহাজ এবং অন্যান্য শিল্পের জন্য উন্মুক্ত হচ্ছে যা এই অঞ্চলের তেল, গ্যাস এবং ধাতু যেমন সোনা, লোহা এবং বিরল পৃথিবী সামরিক সরঞ্জাম থেকে নবায়নযোগ্য শক্তি পর্যন্ত সমস্ত কিছুতে ব্যবহৃত প্রাকৃতিক সম্পদগুলিকে কাজে লাগাতে আগ্রহী।

গত সপ্তাহে, ইউএস স্টেট ডিপার্টমেন্ট টুইটারে বলেছিল যে "আর্কটিক সহ সর্বত্র রাশিয়ার অবস্থান, আন্তর্জাতিক আইনের উপর ভিত্তি করে দৃঢ় নিয়ম ও নীতি সহ একটি অঞ্চল, ইউক্রেনের আরও আক্রমণের ফলে হ্রাস পেয়েছে।" এই সপ্তাহে আর্কটিকে রাশিয়ার সহযোগিতার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন যে "আমরা আর্কটিক কাউন্সিল এবং এর গুরুত্বপূর্ণ কাজের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।"

Advertisement

তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাউন্সিলের অন্যান্য সদস্যরা রাশিয়াকে গ্রুপের কাজ এগিয়ে যাওয়ার অংশ হিসাবে দেখছেন কিনা তা স্পষ্ট নয়। চ্যালেঞ্জ না করা হলে, রাশিয়া২০২৩ সাল পর্যন্ত আর্কটিক কাউন্সিলের চেয়ারম্যান পদে থাকবে।

আর্কটিক সম্পর্কে অধ্যয়নরত ব্রিটেনের রয়্যাল হলওয়ে ইউনিভার্সিটির একজন ভূ-রাজনীতিবিদ ক্লাউস ডডস বলেছেন, "আর্কটিক ৩৫ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটের মুখোমুখি হচ্ছে।"

গভর্নেন্স ক্রাইসিস

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত, আর্কটিক কাউন্সিল গত মাসে বেশ কয়েকবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। উইলসন সেন্টারের পোলার ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ডিরেক্টর এবং এর চেয়ার মাইকেল স্ফ্রাগা বলেছেন, "আর্কটিক একটি অপেক্ষাকৃত শান্তিপূর্ণ অঞ্চল ছিল এবং আমরা যারা সেখানে কাজ করি তাদের মধ্যে অনেকেই রাশিয়ান ফেডারেশনের সাথে কাজ করার জন্য এটি নিয়ে বড়াই করি।" মার্কিন আর্কটিক গবেষণা কমিশন জানিয়েছে। তিনি বলেছিলেন, "আর্কটিকের চারপাশে একটি বুদবুদ রয়েছে, অন্যান্য উত্তেজনা দূরে রেখে।" সেই বুদবুদ গত মাসে ফেটে যায় যখন রুশ সেনারা ইউক্রেন আক্রমণ করে।

ছবি

আর্কটিক ইন্সটিটিউট থিঙ্ক ট্যাঙ্কের মস্কো-ভিত্তিক গবেষক পাভেল দেবাতকিন বলেছেন, "আর্কটিক ব্যতিক্রমিতা এবং সহযোগিতার চেতনা হুমকির মধ্যে রয়েছে।" রাশিয়া বর্তমানে আর্কটিক কোস্ট গার্ড ফোরামের সভাপতিত্বও করছে। আর্কটিক জলের মাধ্যমে নিরাপদ, নিরাপদ এবং পরিবেশগতভাবে দায়িত্বশীল চলাচল নিশ্চিত করার জন্য নিবেদিত একটি দল। রাশিয়ান কোস্ট গার্ড এবং মার্কিন কোস্ট গার্ড অবিলম্বে মন্তব্যের জন্য অনুরোধের প্রতিক্রিয়া জানায়নি।

আর্কটিক কাউন্সিলের সদস্যরা তাদের বিবৃতিতে বলেছেন যে তারা "আর্কটিক কাউন্সিলের বৃত্তাকার সহযোগিতার স্থায়ী মূল্য সম্পর্কে নিশ্চিত" এবং "আর্কটিক জনগণের প্রতি দায়িত্ব" পালন করে।
১৯৮৭ সালের অক্টোবরে, সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন রাষ্ট্রপতি মিখাইল গর্বাচেভ মুরমানস্কে একটি আবেগপ্রবণ আবেদন করেছিলেন যে উত্তরকে "শান্তির মেরু" হওয়া উচিত বলে মন্তব্য় করেছিলেন।

ডডস বলেন, "এত দুঃখজনক বিষয় হল যে আর্কটিকের জন্য গর্বাচেভের এই অসাধারণ দৃষ্টি ছিল।" "এবং (রাশিয়ান রাষ্ট্রপতি) ভ্লাদিমির পুতিন এটি ধ্বংস করার জন্য তার যথাসাধ্য চেষ্টা করেছেন।"

 

Advertisement