scorecardresearch
 

Justin Trudeau: ভিত্তিহীন অভিযোগ করে ফাঁদে ট্রুডো, পাল্টা ৫ পদক্ষেপ ভারতের

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এবং অযৌক্তিক পদক্ষেপ ভারত-কানাডা সম্পর্ককে খুব খারাপ পর্যায়ে নিয়ে গেছে। ভারতকে খালিস্তানি সন্ত্রাসী হত্যার অভিযোগ এনে জাস্টিন ট্রুডো বড় ভুল করেছেন। ট্রুডোর এই রাজনৈতিক বক্তব্যের পর থেকে এখন পর্যন্ত ভারত কানাডার বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপ নিয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এবং অযৌক্তিক পদক্ষেপ ভারত-কানাডা সম্পর্ককে খুব খারাপ পর্যায়ে নিয়ে গেছে।
  • ভারতকে খালিস্তানি সন্ত্রাসী হত্যার অভিযোগ এনে জাস্টিন ট্রুডো বড় ভুল করেছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এবং অযৌক্তিক পদক্ষেপ ভারত-কানাডা সম্পর্ককে খুব খারাপ পর্যায়ে নিয়ে গেছে। ভারতকে খালিস্তানি সন্ত্রাসী হত্যার অভিযোগ এনে জাস্টিন ট্রুডো বড় ভুল করেছেন। ট্রুডোর এই রাজনৈতিক বক্তব্যের পর থেকে এখন পর্যন্ত ভারত কানাডার বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপ নিয়েছে।

১. ভারত কানাডার অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং খালিস্তানিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। 

২. তিনি কানাডিয়ান কূটনীতিককে বহিষ্কার করে বহিষ্কৃত ভারতীয় কূটনীতিকের সাথে স্কোর নিষ্পত্তি করেছিলেন।
৩. আজ নেওয়া বড় পদক্ষেপ হল কানাডিয়ান নাগরিকদের জন্য ভারতীয় ভিসা বন্ধ করা হয়েছে। 
৪. NIA ৪৩ জন গ্যাংস্টারের একটি তালিকা প্রকাশ করেছে এবং কানাডায় বসে থাকা অপরাধীদের সম্পর্কে তথ্য চেয়েছে। 
৫. কানাডায় ভারতীয়দের সতর্ক থাকতে বলে একটি পরামর্শ জারি করা হয়েছে। এই পাঁচটি কাজকে বিশদভাবে বোঝার আগে, আসুন এই পুরো বিতর্কের মূলটি একবার দেখে নেওয়া যাক। আসলে ১৮ সেপ্টেম্বর জাস্টিন ট্রুডোর বিবৃতি দিয়ে এই পুরো বিতর্ক শুরু হয়েছিল।

আরও পড়ুন

এই বিবৃতি দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতের জড়িত থাকার বিষয়ে কানাডার পার্লামেন্টে কথা বলেছেন ট্রুডো। তিনি বলেছিলেন, 'কানাডার নিরাপত্তা সংস্থাগুলি ভারত সরকারের সঙ্গে কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যার মধ্যে যোগসূত্রের অভিযোগের সক্রিয়ভাবে তদন্ত করছে। কানাডার মাটিতে কানাডার নাগরিক হত্যায় কোনো বিদেশি সরকারের সম্পৃক্ততা বরদাস্ত করা হবে না। এটা আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন। এটা অগ্রহণযোগ্য.' ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডা।ট্রুডোর এই বক্তব্যের পর ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে কানাডা সরকার।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এক সংবাদ সম্মেলনে বলেছেন, 'আমরা ভারতের একজন বিশিষ্ট কূটনীতিককে বহিষ্কার করছি, তবে আমরা এই বিষয়টির গভীরে যাব, যদি এই সব সত্য প্রমাণিত হয় তবে তা হবে আমাদের সার্বভৌমত্বের জন্য হুমকি এবং একে অপরের প্রতি শ্রদ্ধার মৌলিক নিয়ম লঙ্ঘন করা হবে। ভারত ট্রুডোর অভিযোগ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে এবং তাকে খালিস্তানিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। এর বাইরে কানাডিয়ান কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়ে পাল্টা জবাব দেয় ভারত। এই প্রতিশোধমূলক পদক্ষেপ দেখে কানাডার মনোভাব নরম হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার বলেছিলেন যে কানাডা একজন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যার সঙ্গে তার এজেন্টদের জড়িত থাকার পরামর্শ দিয়ে ভারতকে উস্কে দেওয়ার চেষ্টা করছে না। তবে তারা চায় ভারত এই ইস্যুটি যথাযথভাবে সমাধান করুক। 

Advertisement

কানাডায় ভারতীয়দের জন্য জারি করা পরামর্শ: বুধবার মোদী সরকার কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের বিশেষ করে ছাত্রদের জন্য একটি পরামর্শ জারি করেছে। এতে বলা হয়েছে যে কানাডায় ক্রমবর্ধমান ভারত-বিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিকভাবে সমর্থিত ঘৃণামূলক অপরাধ এবং সহিংসতার পরিপ্রেক্ষিতে, সেখানে উপস্থিত ভারতীয় নাগরিকদের বা পরিদর্শন করার বিষয়ে বিবেচনা করার জন্য চরম সতর্কতা অবলম্বন করা হয়েছে। কানাডার যেসব এলাকায় এই ধরনের ঘটনা ঘটেছে সেখানে ভ্রমণ করা থেকে বিরত থাকুন। কানাডায় বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিত করতে ভারতের হাই কমিশন বা কনস্যুলেট কানাডিয়ান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রাখবে।

কানাডার ৪০ শতাংশ ছাত্র ভারতীয়। এটা উল্লেখযোগ্য যে IRCC (ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা) এর তথ্য অনুযায়ী কানাডার প্রায় ৪০ শতাংশ ছাত্র ভারতীয়। ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত বৈধ স্টাডি ভিসা সহ মোট ৮০৭,৭৫০ আন্তর্জাতিক ছাত্রদের মধ্যে ৩,১৯,১৩০ ​​জন ভারতীয় ছিল। কানাডিয়ান ব্যুরো অফ ইন্টারন্যাশনাল এডুকেশন অনুসারে, ভারতীয় ছাত্ররা ২০২১ সালে কানাডিয়ান অর্থনীতিতে $৪.৯ বিলিয়নের বেশি অবদান রেখেছে। কানাডার নাগরিকরা ভারতীয় ভিসা পাবেন না।এর পর বৃহস্পতিবার ভারত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কানাডিয়ান নাগরিকদের জন্য ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করেছে। বিএলএস ইন্টারন্যাশনাল নামে একটি কোম্পানি ভিসা সেবা প্রদান করে। কোম্পানিটি কানাডায় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনা করে। বিএলএস ইন্টারন্যাশনাল তার কানাডিয়ান ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এতে বলা হয়েছে যে 'ভারতীয় ভিসা পরিষেবা ২১ সেপ্টেম্বর ২০২৩ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। আপডেট থাকার জন্য ওয়েবসাইট চেক রাখুন. আমরা আপনাকে জানিয়ে রাখি যে ভিসা স্থগিত হওয়ার পরে, কানাডিয়ান নাগরিকদের ভারতে প্রবেশ বন্ধ হয়ে গেছে। ভারতের বিদেশ মন্ত্রক স্পষ্ট করে দিয়েছে যে ভারত কানাডিয়ানদের জন্য সমস্ত ভিসা পরিষেবা স্থগিত করেছে, যার মধ্যে রয়েছে ই-ভিসা এবং কোনও তৃতীয় দেশের কানাডিয়ানদের জন্য ভিসা।

ভারত ৪৩ জন গ্যাংস্টারের তালিকা প্রকাশ করেছে। এখানে আপনাকে আরও বলে রাখি যে NIA ৪৩ জন গ্যাংস্টারের তালিকা প্রকাশ করেছে এবং কানাডায় বসে থাকা অপরাধীদের সম্পর্কে তথ্য চেয়েছে। ভারত এবং কানাডার মধ্যে চলমান উত্তেজনার মধ্যে, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) বুধবার কানাডার সাথে সম্পর্কযুক্ত সন্ত্রাসী গ্যাংস্টার নেটওয়ার্কের সাথে যুক্ত ৪৩ জনের একটি তালিকা প্রকাশ করেছে। এনআইএ ৪৩ জন কুখ্যাত অপরাধীর ছবি প্রকাশ করেছে এবং এই গ্যাংস্টারদের সম্পত্তি, ব্যবসা এবং অন্যান্য বিবরণ সম্পর্কে জনগণের কাছে তথ্য চেয়েছে। এনআইএ বলেছে যে যদি কারও কাছে এই ব্যক্তিদের সম্পর্কিত কোনও তথ্য থাকে তবে তাকে তা এনআইএ-র সাথে শেয়ার করা উচিত। খালিস্তানি সন্ত্রাসী নিজ্জারকে ১৮ জুন খুন করা হয়েছিল। আমাদের আপনাকে জানাই যে ভারতের মোস্ট ওয়ান্টেড এবং খালিস্তানি সন্ত্রাসী নিজ্জারকে ১৮ জুন কানাডার সারেতে গুলি করে হত্যা করা হয়েছিল। কানাডার একটি গুরুদ্বারের বাইরে গুলিবিদ্ধ হন নিজ্জার।

 

Advertisement

Advertisement