scorecardresearch
 

Blast in Afghanistan : আফগানিস্তানের মসজিদে বিস্ফোরণ, হত অন্তত ১০০

Blast in Afghanistan: আবারও কেঁপে উঠল আফগানিস্তান। এবার এক মসজিদে বিস্ফোরণে মারা গিয়েছেন অন্তত ১০০। ঘটনায় আহত হয়েছে অজস্র মানুষ।

Advertisement
আফগানিস্তানে এক মসজিদে বিস্ফোরণে নিহত অন্তত ১০০ জন (প্রতীকী ছবি) আফগানিস্তানে এক মসজিদে বিস্ফোরণে নিহত অন্তত ১০০ জন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আফগানিস্তানের এক মসজিদে বিস্ফোরণে মারা গিয়েছেন অন্তত ১০০
  • সেখানকার পুলিশ এমনই জানাচ্ছে
  • ঘটনায় আহত হয়েছে অজস্র মানুষ

Blast in Afghanistan: আবারও কেঁপে উঠল আফগানিস্তান। এবার এক মসজিদে বিস্ফোরণে মারা গিয়েছেন অন্তত ১০০। ঘটনায় আহত হয়েছে অজস্র মানুষ। সেখানকার পুলিশ এমনই জানাচ্ছে। আফগানিস্তানের কুন্দুজের ঘটনা বলে জানা গিয়েছে।

তালিবান জানাচ্ছে
এ ব্য়াপারে তালিবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুহাজিদ জানান, বন্দরের খান আবাদ জেলায় বিস্ফোরণ ঘটেছে। কুন্দুজের রাজধানীতে দুপুরের দিকে ওই ঘটনা ঘটেছে। শিটে সম্প্রদায়ের মানুষ শহিদ হয়েছেন। অনেকে আহতও হয়েছেন। শিটে সম্প্রদায়ের এক মসজিদে সেই ঘটনা ঘটেছে।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন
কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজের এক মসজিদে বিস্ফোরণ ঘটেছে। সেটি শিটে সম্প্রদায়ের মানুষদের মসজিদ। শুক্রবার, সপ্তাহের সবথেকে গুরুত্বপূর্ণ দিনে সেখানে বিস্ফোরণ ঘটনো হয়। তখন নমাজের সময় ছিল। 

কথা রাখল কই
তালিবানরা আফগানিস্তান দখল করে নিয়েছে। তারা কথা দিয়েছিল, কারও কোনও অসুব্ধা হবে না। সে কথা এখন পরিহাস ছাড়া আর কিছুই না। সবাই আতঙ্কে দেশ ছাড়তে চাইছেন। আর টিভি অ্যাঙ্করের ছবি দেখে সবাই স্তব্ধ। সত্যি, কী বা বলার থাকতে পারে!

কিছুদিন আগে দেখা গিয়েছিল এক দৃশ্য। 'ভয় পাবেন না।' এ কথাইগুলোই ভেসে উঠল। আর দেখা গেল অভাবনীয় দৃশ্য। কথাগুলো বলছেন এক আফগান টিভি অ্যাঙ্কর। আর তাঁর পিছনে স্বয়ংক্রিয় অস্ত্র হাতে দাঁড়িয়ে তালিবান। 

বাধ্য হয়ে প্রশংসা
কথায় বলে, একটা ছবি হাজার কথা বলে। আর এই ছবিটা সে কথা যেন ফের প্রমাণ করল। তিনি যে বলতে বাধ্য হয়েছেন, সে কথা আলাদা করার অপেক্ষা রাখে না। কারও পিছনে অস্ত্র হাতে দুই ব্যক্তি দাঁড়িয়ে থাকলে তারা যা চাইবে সে কথা তো বলতেই হবে। তাই তিনিও প্রশংসা করলেন। আর উপায় কই!

Advertisement

আবার অন্য ছবিও দেখা গিয়েছিল। যেমন চিড়িয়াখানা ঘুরতে বেরিয়েছে ওরা। তবে আর পাঁচজনের সঙ্গে তাদের ফারাক রয়েছে। আর তা হল তাদের হাতে অস্ত্র রয়েছে। কারও হাতে ধরা একে-৪৭, আবার কারও হাতে এম১৬। আফগানিস্তানের রাজধানী কাবুলের ছবি এটি। 

প্রাণী দেখতে ভিড়
চিড়িয়াখানা মানে বিভিন্ন রকমের প্রাণী। যে কোনও দেশের চিড়িয়াখানায় ভিড় জমান মানুষ। কাবুলেও আলাদা কিছু নয়। সেখানে মানুষের ভিড় থাকে। তবে সম্প্রতি অন্য ছবি দেখা গেল। অত্যাধুনিক অস্ত্র হাতে দর্শক এসেছে সেখানে।

দর্শনে মগ্ন
সেখানকার দর্শকদের কেউ ছায়ার নীচে বসে রয়েছেন, কেউ বা খাচ্ছে আইসক্রিম। আর তখনই আগমন ওদের। তারপর সিংঘ, উট, শেঁয়াল, উটপাখি দেখতে মগ্ন হয়ে গেল।

 

Advertisement