scorecardresearch
 

India-Canada Relationship: 'সতর্ক থাকুন,' ভারতে ঘুরতে আসা কানাডিয়ানদের নতুন অ্যাডভাইজারি ট্রুডো সরকারের

ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। ভারতে ঘুরতে আসা কানাডার নাগরিকদের জন্য সতর্কবার্তা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ট্রুডো সরকার। সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে তাদের 'সতর্ক থাকতে' পরামর্শ দিয়েছে কানাডা সরকার।

Advertisement
কানাডা হাই কমিশন কানাডা হাই কমিশন
হাইলাইটস
  • ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে
  • ভারতে ঘুরতে আসা কানাডার নাগরিকদের জন্য সতর্কবার্তা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ট্রুডো সরকার
  • সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে তাদের 'সতর্ক থাকতে' পরামর্শ দিয়েছে কানাডা সরকা

Canada Travel Advisory: ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। ভারতে ঘুরতে আসা কানাডার নাগরিকদের জন্য সতর্কবার্তা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ট্রুডো সরকার। সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে তাদের 'সতর্ক থাকতে' পরামর্শ দিয়েছে কানাডা সরকার। তাদের দাবি, সোশ্যাল মিডিয়াতে কানাডাকে নিয়ে প্রতিবাদ এবং নেতিবাচক পরিস্থিতি তৈরি করা হচ্ছে।

এদিকে মঙ্গলবার খালিস্তানি গ্রুপ শিখ ফর জাস্টিস (এসএফজে) কানাডার প্রধান শহরগুলিতে ভারতীয় কূটনৈতিক দূতাবাসের বাইরে বিক্ষোভের ডাক দেয়। খালিস্তানি সংগঠনের প্রতিবাদের ডাকে কানাডার অটোয়া, টরন্টো এবং ভ্যাঙ্কুভারে ভারতীয় দূতাবাসের বাইরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়। পুলিশ ও ফেডারেল পুলিশ সদস্যদেরও মোতায়েন করা হয়। নিরাপত্তার কথা মাথায় রেখে ভারতীয় দূতাবাসে ব্যারিকেড করে পুলিশ।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্রিটিশ কলাম্বিয়ায় ১৮ জুন খালিস্তানি চরমপন্থী হরদীপ সিং নিজ্জর-এর হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার সন্দেহপ্রকাশ করেন। বিস্ফোরক অভিযোগের পর ভারত ও কানাডার সম্পর্কে ফাটল ধরে। ভারত ২০২০ সালে নিজ্জরকে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করেছিল।

আরও পড়ুন

ভারত ক্ষুব্ধ হয়ে অভিযোগগুলিকে "অযৌক্তিক" এবং "অনুপ্রাণিত" বলে প্রত্যাখ্যান করে। এই মামলায় একজন ভারতীয় কর্মকর্তাকে অটোয়া থেকে বহিষ্কার করার জন্য কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করা হয়।

রবিবার কানাডার সরকার জানায়, "কানাডা এবং ভারতে সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষাপটে, সোশ্যাল মিডিয়াতে কানাডার প্রতি প্রতিবাদ এবং কিছু নেতিবাচক মনোভাব দেখা যাচ্ছে। তাই সতর্ক থাকুন এবং সতর্কতা অবলম্বন করুন।"

গ্লোবাল নিউজ সূত্রে খবর, গত সপ্তাহের শেষের দিকে নয়াদিল্লি কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের এবং শিক্ষার্থীদের জন্য একই পরামর্শ জারি করে। এরপর ভিসা পরিষেবা বন্ধ করার ঘোষণা আসে।
 

Advertisement

Advertisement