scorecardresearch
 

Canada Travel Advisory:'খুব সাবধান, প্রয়োজন না-হলে ভারত-ভ্রমণ এড়ান,' কানাডাবাসীকে একাধিক অ্যাডভাইজারি ট্রুডো সরকারের

Canada Travel Advisory: খালিস্তান সমর্থক হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে চলমান বিতর্কের মধ্যে, কানাডা মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জম্মু ও কাশ্মীর ভ্রমণের বিষয়ে নাগরিকদের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। কানাডা সরকারের ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকায়, ভারতে বসবাসকারী কানাডিয়ান নাগরিকদের উচ্চ স্তরের সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সারা দেশে জঙ্গি হামলার হুমকির কারণে ভারতে চরম সতর্কতা অবলম্বন করা উচিত।

Advertisement
ভারতের সঙ্গে বিরোধের মাঝে নাগরিকদের পরামর্শ  কানাডা সরকারের ভারতের সঙ্গে বিরোধের মাঝে নাগরিকদের পরামর্শ কানাডা সরকারের

India-Canada Relations: খালিস্তান সমর্থক হরদীপ সিং নিজ্জার হত্যা নিয়ে চলমান বিতর্কের মধ্যে, কানাডা মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) তার নাগরিকদের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। এতে কানাডা তার দেশের জনগণকে জম্মু ও কাশ্মীর ভ্রমণ না করতে বলেছে। 

এর পেছনে নিরাপত্তাকে কারণ হিসেবে উল্লেখ করেছে কানাডা। আপডেট করা অ্যাডভাইজরিতে লেখা হয়েছে, "জম্মু ও কাশ্মীরে যাবেন না কারণ এখানে সন্ত্রাস, চরমপন্থা, নাগরিক অশান্তি এবং অপহরণের আশঙ্কা রয়েছে।"

কানাডা এমন সময়ে এই নির্দেশিকা  জারি করেছে যখন  প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন যে নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টরা জড়িত ছিল। এছাড়া ভারতীয় কূটনীতিককে দেশ থেকে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন

 কানাডা সরকারের ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকায়, ভারতে বসবাসকারী কানাডিয়ান নাগরিকদের উচ্চ স্তরের সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সারা দেশে জঙ্গি  হামলার হুমকির কারণে ভারতে চরম সতর্কতা অবলম্বন করা উচিত। অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলুন। নির্দেশিকায় আরও বলা হয়েছে, "কিছু সুরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ রয়েছে, পরিস্থিতি দ্রুত পরিবর্তন হতে পারে। সর্বদা খুব সতর্ক থাকুন, স্থানীয় মিডিয়া পর্যবেক্ষণ করুন এবং স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন।" ভারতে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে  নাগরিকদের পরামর্শ দিয়ে, বলা হয়েছে, "আপনার নিরাপত্তা ঝুঁকির মধ্যে থাকতে পারে। আপনার পরিবার বা ব্যবসায়িক প্রয়োজন, এলাকা সম্পর্কে  জ্ঞান বা পরিচিতি এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে ভারতে ভ্রমণ করা উচিত।" এই দেশ  বা অঞ্চলে ভ্রমণ করার জন্য আপনার প্রয়োজনীয়তা সম্পর্কে চিন্তা করুন। আপনি যদি ইতিমধ্যেই সেখানে থাকেন তবে আপনার সত্যিই সেখানে থাকার দরকার আছে কিনা তা নিয়ে ভাবুন। যদি আপনার সেখানে থাকার প্রয়োজন না থাকে তবে আপনাকে ফিরে আসার কথা ভাবতে হবে।

Advertisement

 

পরামর্শক আরও পরামর্শ দেয় যে ভারতে বসবাসরত কানাডিয়ান নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার কথা বিবেচনা করা উচিত যদি এটি করা নিরাপদ হয়। এটি "অভূতপূর্ব নিরাপত্তা পরিস্থিতির" কারণে নাগরিকদের জম্মু ও কাশ্মীরে ভ্রমণ এড়াতে বলেছে। এতে সন্ত্রাস, চরমপন্থা, নাগরিক অস্থিরতা ও অপহরণের আশঙ্কা রয়েছে বলে লেখা আছে। 

কানাডার এই উস্কানিমূলক পদক্ষেপে ভারত কড়া প্রতিক্রিয়া জানিয়েছে এবং অভিযোগগুলিকে অযৌক্তিক বলে অভিহিত করেছে। এছাড়া কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। ভারতের  কড়া  পদক্ষেপের পর, ট্রুডোর বিবৃতি আসে মঙ্গলবারেই। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কী বললেন?
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ভারত সরকারের এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নেওয়া দরকার। তিনি বলেন, “আমরা উত্তেজনা  বাড়ানোর চেষ্টা করছি না। আমরা শুধু তথ্য উপস্থাপন করছি।’’ ট্রুডো আরও বলেছিলেন যে আমরা ভারত সরকারের সঙ্গে  সবকিছু পরিষ্কার করতে এবং যথাযথ প্রক্রিয়া নিশ্চিত করতে কাজ করতে চাই। 

উল্লেখ্য যে ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সারেতে একটি গুরুদ্বারের বাইরে দুই অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নিহত হন নিজ্জার। 

Advertisement