scorecardresearch
 

Justin Trudeau on Khalistani Terrorist Issue: ভারত-কানাডা সম্পর্ক আরও তিক্ত, ভারতের শীর্ষস্থানীয় কূটনীতিককে বহিষ্কার

কানাডার বিদেশমন্ত্রী মেলানিয়া জোলি সোমবার এক শীর্ষ ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেন। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেছিলেন, খলিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারত সরকারের সম্ভাব্য যোগ রয়েছে। তাঁর বক্তব্যের পরই ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়।

Advertisement
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো
হাইলাইটস
  • কানাডার বিদেশমন্ত্রী মেলানিয়া জোলি সোমবার এক শীর্ষ ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেন
  • ট্রুডো দাবি করেছিলেন, খলিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারত সরকারের সম্ভাব্য যোগ রয়েছে
  • তাঁর বক্তব্যের পরই ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়

কানাডার বিদেশমন্ত্রী মেলানিয়া জোলি সোমবার এক শীর্ষ ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেন। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেছিলেন, খলিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারত সরকারের সম্ভাব্য যোগ রয়েছে। তাঁর বক্তব্যের পরই ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়।

কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি বলেছেন, "এই বিষয়টি সত্যি তা প্রমাণিত হলে তা আমাদের সার্বভৌমত্ব এবং একে অপরের সঙ্গে আচরণের মৌলিক নিয়মের লঙ্ঘন। এ কারণে আমরা একজন শীর্ষ ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছি। মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কাছেও বিষয়টি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী ট্রুডো।"

যদিও ভারত যোগের দাবি উড়িয়ে দেয় ভারত। ভারত জানিয়েছে, এই ধরনের ভিত্তিহীন অভিযোগ খলিস্তানি সন্ত্রাসবাদী এবং চরমপন্থীদের থেকে মনোযোগ সরানোর চেষ্টা করে, যাদের কানাডায় আশ্রয় দেওয়া হয়েছে এবং যারা ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার জন্য হুমকির স্বরূপ। এই ইস্যুতে কানাডা সরকারের নিষ্ক্রিয়তা একটি দীর্ঘস্থায়ী এবং অব্যাহত উদ্বেগ।

আরও পড়ুন

পার্লামেন্টে কী বলেন ট্রুডো?
ট্রুডো পার্লামেন্টে বলেন, "আমি একটি অত্যন্ত গুরুতর বিষয়ে সংসদকে সচেতন করতে চাই। আমি বিরোধী দলের নেতাদের সরাসরি জানিয়েছি, কিন্তু আমি এখন সব কানাডাবাসীকে বলতে চাই। 

গত কয়েক সপ্তাহ ধরে, কানাডার নিরাপত্তা সংস্থাগুলি সক্রিয়ভাবে কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জার এবং ভারত সরকারের মধ্যে সম্ভাব্য সংযোগের অভিযোগের তদন্ত করছে। কানাডা একটি আইন মান্যকারী দেশ। আমাদের নাগরিকদের নিরাপত্তা এবং আমাদের সার্বভৌমত্বের সুরক্ষা মৌলিক।

আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হল আমাদের নিরাপত্তা সংস্থা এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলি সমস্ত কানাডিয়ানদের নিরাপত্তা নিশ্চিত করে। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। কানাডা ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও নিরাপত্তা আধিকারিকদের কাছে বিষয়টি তুলে ধরেছে। গত সপ্তাহে, আমি ব্যক্তিগতভাবে G20-তে সরাসরি প্রধানমন্ত্রী মোদীর কাছে এই সমস্যাটি তুলেছি। আমাদের নিজের মাটিতে কানাডার কোনও নাগরিককে হত্যার সঙ্গে বিদেশী সরকারের জড়িত থাকা আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন।

Advertisement

আমি এই বিষয়টির গভীরে গিয়ে তদন্ত করার জন্য কানাডাকে সহযোগিতা করার জন্য সম্ভাব্য শক্তিশালী শর্তে ভারত সরকারকে অনুরোধ করছি। আমি জানি যে অনেক কানাডিয়ান, বিশেষ করে যারা ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান সম্প্রদায়ের, তারা ক্ষুব্ধ এবং সম্ভবত ভীত। এ ধরনের ঘটনা যেন আমাদের পরিবর্তন করতে বাধ্য না করে। আমরা আমাদের গণতান্ত্রিক নীতি এবং আইন মেনে চলার অঙ্গীকারে শান্ত ও দৃঢ় থাকি। এটি আমাদের পরিচয় এবং কানাডিয়ান হিসেবে আমরা এটিই করি।

ট্রুডো এ-ও বলেন, অটোয়াতে হাউস অফ কমন্সে ভাষণ দেওয়ার সময় তিনি বলেছিলেন কানাডিয়ান নিরাপত্তা সংস্থাগুলি ভারত সরকার এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজার হত্যার মধ্যে সম্ভাব্য যোগসূত্রের অভিযোগগুলি সক্রিয়ভাবে তদন্ত করছে।

Advertisement