scorecardresearch
 

India-Canada Relation: 'ভারতকে উস্কানি দিচ্ছি না...', মোদী সরকারের কড়া জবাবে সুর নরম ট্রুডোর

সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের উদ্দেশে মন্তব্য করেন। খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় জড়িত ভারত, অভিযোগ তোলেন তিনি। সাম্প্রতিক ইতিহাসে এই প্রথম কোনও দেশ ভারতের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছে।

Advertisement
সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের উদ্দেশে মন্তব্য করেন। খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় জড়িত ভারত, অভিযোগ তোলেন তিনি। সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের উদ্দেশে মন্তব্য করেন। খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় জড়িত ভারত, অভিযোগ তোলেন তিনি।
হাইলাইটস
  • কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্য। আর তার জেরে হঠাৎই তিক্ত ভারত-কানাডার সম্পর্ক।
  • অবশ্য পাল্টা ভারতও কঠোর অবস্থান নিয়েছে। আর তার জেরেই যেন কিছুটা পিছু হঠলেন জাস্টিন ট্রুডো।
  • ভারতের দ্রুত পদক্ষেপের পরেই কিছুটা যেন পিছু হঠেছে কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার বলেন, কানাডা কোনওভাবেই ভারতকে উস্কে দেওয়ার চেষ্টা করছে না। তবে তারা চায় ভারত এই ইস্যুর যথাযথ সমাধান করুক।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্য। আর তার জেরে হঠাৎই তিক্ত ভারত-কানাডার সম্পর্ক। অবশ্য পাল্টা ভারতও কঠোর অবস্থান নিয়েছে। আর তার জেরেই যেন কিছুটা পিছু হঠলেন জাস্টিন ট্রুডো।

সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের উদ্দেশে মন্তব্য করেন। খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় জড়িত ভারত, অভিযোগ তোলেন তিনি। সাম্প্রতিক ইতিহাসে এই প্রথম কোনও দেশ ভারতের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছে।  

ট্রুডো পার্লামেন্টে বলেন, আমাদের দেশের মাটিতে কানাডিয়ান নাগরিককে হত্যার সঙ্গে কোনও বিদেশি সরকারের জড়িত থাকার বিষয়টি বরদাস্ত করা হবে না। আমাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করা হয়েছে। 

আরও পড়ুন

এর পরেই কানাডা ভারতের এক শীর্ষ কূটনীতিবিদকে বহিষ্কার করে। তাঁকে দেশ ছাড়ার নির্দেশ দেয়। 

কানাডার এই অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করেছে ভারত সরকার। এর কিছুক্ষণ পরেই পাল্টা কানাডার একজন সিনিয়র কূটনীতিবিদকে বহিষ্কার করে ভারত।  পাঁচ দিনের মধ্যে তাঁকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এখন যেন কিছুটা নরম কানাডা 
ভারতের দ্রুত পদক্ষেপের পরেই কিছুটা যেন পিছু হঠেছে কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার বলেন, কানাডা কোনওভাবেই ভারতকে উস্কে দেওয়ার চেষ্টা করছে না। তবে তারা চায় ভারত এই ইস্যুর যথাযথ সমাধান করুক। ট্রুডো সাংবাদিকদের বলেন, ভারত সরকারের এই বিষয়টি খুব গুরুত্বের সহকারে দেখা উচিত। আমরা সেটাই উল্লেখ করেছি। কোনওরকম উস্কানি বা পদক্ষেপের কথা ভাবছি না।

ভারত ও কানাডার সম্পর্কে তিক্ততা
কানাডার অভিযোগের জবাবে ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, কানাডায় কোনও হিংসার ঘটনার সঙ্গে ভারত সরকারের জড়িত থাকার অভিযোগ ভিত্তিহীন। এই ধরনের ভিত্তিহীন অভিযোগের মাধ্যমে আসলে খালিস্তানি সন্ত্রাসবাদী ও চরমপন্থীদের থেকে নজর ঘোরানোর চেষ্টা করা হচ্ছে। এই সন্ত্রাসবাদীদের কানাডায় আশ্রয় দেওয়া হয়েছে। তারা ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা ধ্বংসের চেষ্টা করছে। এই বিষয়ে কানাডা সরকারের নিষ্ক্রিয় অবস্থান উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

MIA বলেছ, আমরা এর সঙ্গে ভারত সরকারকে যুক্ত করছি না। কানাডা সরকারের তরফে আমরা সকলেই এদেশে চলা ভারত বিরোধী কার্যকলাপের বিরুদ্ধে দ্রুত এবং আইনী ব্যবস্থা গ্রহণ করতে তৈরি।

আলোচ্য খালিস্তানি সন্ত্রাসবাদী গত ১৮ জুন খুন হয়। কানাডারই একাংশে ভিত্তিহীন দাবি ওঠে, ভারতীয় গুপ্তচরেরাই এক সঙ্গে জড়িত। সেটাই উল্লেখ করে ট্রুডো বলেন,  ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিকরা ক্রুদ্ধ এবং ভীত। তাই আমাদের পদক্ষেপ নিতে করতে বাধ্য করবেন না। 

প্রসঙ্গত, ভারতের মোস্ট ওয়ান্টেড এবং খালিস্তানি সন্ত্রাসবাদী নিজ্জারকে গত ১৮ জুন কানাডার সারেতে গুলি করে হত্যা করা হয়েছিল। কানাডার একটি গুরুদ্বারের বাইরে গুলিবিদ্ধ হয় নিজ্জার।

Advertisement