scorecardresearch
 

Air Strike Iran Pakistan: বড় খবর,পাকিস্তানে এয়ারস্ট্রাইক করল ইরান; শোরগোলের মধ্যেই বয়ান চিনের

Air Strike Iran Pakistan: মঙ্গলবার পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গি সংগঠন জইশ অল অদলের ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করে ইরান। পরে পাকিস্তান সরকারের তরফ থেকে এই হামলার কথা স্বীকার করা হয় এবং দুজনে শিশুর মৃত্যু ও আরও তিনজনের জখম হওয়ার ঘটনা স্বীকার করেন।

Advertisement
বড় খবর,পাকিস্তানে এয়ারস্ট্রাইক ইরানের বড় খবর,পাকিস্তানে এয়ারস্ট্রাইক ইরানের

জঙ্গি সংগঠন জইশ অল অদলের ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করল ইরান। এই ঘটনা পাকিস্তানকে বিপাকে ফেলেছে। তাতে তাদের আত্মসম্মানেও ঘা লেগেছে। ফলে তড়িঘড়ি তারা ইরানে মোতায়েন নিজেদের রাষ্ট্রদূতকে তড়িঘড়ি ডেকে পাঠিয়েছে পাকিস্তান।

এমনকী ইরানের পাকিস্তানে মোতায়েন ইরানি রাষ্ট্রদূত, যিনি এই মুহুর্তে ইরানে রয়েছেন, তাঁকেও পাকিস্তানে না ফেরার বার্তা দিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গি সংগঠন জইশ অল অদলের ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করে ইরান। পরে পাকিস্তান সরকারের তরফ থেকে এই হামলার কথা স্বীকার করা হয় এবং দুজনে শিশুর মৃত্যু ও আরও তিনজনের জখম হওয়ার ঘটনা স্বীকার করেন।

ইরানের উপর ভড়কাল পাকিস্তান

পাকিস্তানি বিদেশ মন্ত্রকের মুখপাত্রের জারি করা বয়ানে বলেছেন, গত রাতে পাকিস্তানের গণতন্ত্র এবং আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে যে কাজ ইরান করেছে তা নিন্দনীয়। পাকিস্তানের কাছে এই ঘটনার জবাব দেওয়ার অধিকার ও ক্ষমতা রয়েছে। ইরানকে তার জন্য প্রস্তুত থাকতে হবে।

পাকিস্তানের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ইরান সরকারকে বার্তা দিয়ে দেওয়া হয়েছে। পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হয়েছে। এমনকী ইরানের পাকিস্তানে মোতায়েন ইরানি রাষ্ট্রদূত, যিনি এই মুহুর্তে ইরানে রয়েছেন, তাঁকেও পাকিস্তানে না ফেরার বার্তা দিয়ে দেওয়া হয়েছে। আমরা ইরানের সঙ্গে সমস্ত রকম উচ্চস্তরীয় সফর রদ করে দিয়েছি।

চিনের বয়ান

এখন এই ঘটনাক্রমে এন্ট্রি নিয়েছে চিন। ইরান ও পাকিস্তান দুই দেশকে সংযম রাখতে বলেছে চিন। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মায়ো নিং বলেছেন, উসকানিমূলক এই ধরণের ঘটনা থেকে দুই দেশই বিরত থাকুক। সংযম ও শান্তি বজায় রাখুন। দুটি প্রতিবেশি দেশ ্এবং দুটিই ইসলামিক কান্ট্রি। এ ধরণের ঘটনা দেশে

উইকিপেডিয়া বলছে জাইশ উল-আদল , বা জাইশ আল-অদল অর্থ হল 'আর্মি অফ জাস্টিস'; বেলুচ এবং একটি সুন্নি বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠন যা মূলত দক্ষিণ-পূর্ব ইরানে কাজ করে। যেখানে সেখানে রয়েছে সুন্নি বেলুচিদের যথেষ্ট ঘনত্ব এবং পাকিস্তানের সাথে একটি ছিদ্রযুক্ত সীমান্ত। গোষ্ঠীটি ইরানে সামরিক কর্মীদের বিরুদ্ধে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে। দলটি দাবি করেছে যে এটি একটি বিচ্ছিন্নতাবাদী দল যা সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের স্বাধীনতা এবং বেলুচ জনগণের অধিকারের জন্য লড়াই করছে বলে দাবি করে।  সালাহউদ্দিন ফারুকি জইশ-উল-আদলের বর্তমান প্রধান। তার ভাই আমির নারুই আফগানিস্তানের তালিবানদের হাতে নিহত হন। ইরানের রাষ্ট্রীয় মিডিয়া অভিযোগ করেছে যে পাকিস্তান, সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই গোষ্ঠীর মূল সমর্থক।  

Advertisement

 

Advertisement