scorecardresearch
 

Bird Flu : এই প্রথম মানবদেহে মিলল বার্ড ফ্লু সংক্রমণ, চিনে আক্রান্ত শিশু

Bird Flu : নাবালকের আক্রান্ত হওয়ার খবর স্বাভাবিক ভাবে উদ্বেগ বেড়েছে। ২০০২ সালে এই ভাইরাল উত্তর আমেরিকার শীতপ্রধান অঞ্চলগুলিতে প্রবল সংক্রমণ ছড়ায়। সীল মাছ, ঘোড়া এবং কুকুরের দেহে এই ভাইরাসের প্রমাণ মেলে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন মঙ্গলবার ৪ বছরের এক বাচ্চার Avian influenza-এর আক্রান্ত হওয়ার খবর সামনে এনেছে।

Advertisement
ব্লাড ফ্লু সংক্রমণ। ফাইল ছবি ব্লাড ফ্লু সংক্রমণ। ফাইল ছবি
হাইলাইটস
  • এই প্রথম মানবদেহে মিলল বার্ড ফ্লু সংক্রমণ
  • চিনে আক্রান্ত শিশু
  • জানুন বিস্তারিত তথ্য

Bird Flu : চিনে ৪ বছরের এক নাবালক আক্রান্ত হয়েছে Avian influenza। তারপরেই ক্রমশ আতঙ্ক ছড়িয়েছে। কারণ, এই রোগে মানুষের আক্রান্ত হওয়ার প্রমাণ আগে জোরালো ভাবে তেমন পাওয়া যায়নি। একে বার্ড ফ্লু ও বলা হয়ে থাকে। সাধারণত , পশু কিংবা পাখির দেহেই সংক্রমণ ঘটে। কিন্তু নাবালকের আক্রান্ত হওয়ার খবর স্বাভাবিক ভাবে উদ্বেগ বেড়েছে। ২০০২ সালে এই ভাইরাল উত্তর আমেরিকার শীতপ্রধান অঞ্চলগুলিতে প্রবল সংক্রমণ ছড়ায়। সীল মাছ, ঘোড়া এবং কুকুরের দেহে এই ভাইরাসের প্রমাণ মেলে।

আক্রান্ত ৪ বছরের শিশু

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন মঙ্গলবার ৪ বছরের এক বাচ্চার Avian influenza-এর আক্রান্ত হওয়ার খবর সামনে এনেছে। জ্বরের পাশাপাশি বেশ কিছু সংক্রমণ হয়েছে। জানা গিয়েছে, আক্রান্ত শিশুর পরিবার বাড়িতে মুরগি প্রতিপালন করত বাড়িতে। এমনকী যে এলাকায় থাকে সেখানে প্রচুর বুনো হাঁস রয়েছে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, পাখির সংস্পর্শে এসেই ওই বাচ্চাটি আক্রান্ত হয়েছে।

আপাতত তাকে কড়া নজরে রাখা হয়েছে। তবে এর আগে কারোর এই ভাইরাসে আক্রান্ত হওয়ার নজির নেই। সাধারণত, খুব দূষিত পরিবেশে পশু বা পাখি থাকলে সেখানে প্রথম সংক্রমণ হয়। তারপরে বাকি প্রাণীদের মধ্যে তা ছড়িয়ে পড়ে। কিন্তু এবার একটি ছোট শিশুও আক্রান্ত হয়েছে। বিষয়টি ঘিরে ক্রমশ বাড়ছে চিন্তা। কিন্তু এটা বার্ড ফ্লুয়ের নয়া কোনও উপসর্গ কিনা, সেই বিষয়ে সেখানকার স্বাস্থ্য কমিশন স্পষ্ট কোনও উত্তর দিতে পারেনি। 

এর আগেও ছড়িয়েছিল সংক্রমণ

বার্ড ফ্লু-এর আগে দুটি উপসর্গ H5N1 এবং H7N9 প্রবল সংক্রমণ ছড়িয়েছিল ১৯৯৭ এবং ২০১৩ সালে। ২০১৩ সালে এই ভাইরাসের সংক্রমণে ১৬০টি সীল মারা যায়। ফলে এবার ওই নাবালক আক্রান্ত হওয়ার খবরে বিষয়টি ঘিরে খুবই আতঙ্ক দেখা গিয়েছে। তবে ওই নাবালকের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। প্রসঙ্গত, চিনে আবার করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় বার্ড ফ্লু ঘিরে নতুন করে আশঙ্কা দেখা গিয়েছে।

Advertisement

Advertisement