scorecardresearch
 

Man Turns Blue: ওষুধ খেয়ে রাতারাতি বদলে গেল চামড়ার রং, পুরো নীল হয়ে গেলেন ব্যক্তি

Man Turns Blue: মানুষের ত্বক নীল হতে পারে? স্বাভাবিকভাবেই আপনি হয়তো নাই বলবেন। হিন্দু পুরাণ অনুযায়ী কৃষ্ণ অথবা রামের গায়ের রং নীল বলে কল্পনা করা হতো কিন্তু তা তো পৌরাণিক গল্প। সত্যিকারে কি এমন হতে পারে? কিন্তু আমরা বলব হ্যাঁ হতে পারে। কলোইডাল সিলভার ত্বকের রং নীল করতে পারে। কীভাবে আসুন দেখে নিই...

রাতারাতি রং নীল হয়ে গেল ব্যক্তির রাতারাতি রং নীল হয়ে গেল ব্যক্তির
হাইলাইটস
  • একটি ব্যাক্তি সাধারণ রং থেকে হয়ে গেলেন নীলবর্ন
  • একটি সিলভার সাপ্লিমেন্টের কারণে এটা হয়েছে বলে ধারণা
  • বিষয়টি নিয়ে হইচই বিশ্বজুড়ে

Man Turns Blue: কিছু বছর আগে হলিউডে একটি সিনেমা তৈরি হয়েছিল যার নাম অবতার। এই ফিল্মে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল অভিনেতারা সবাই নীল চেহারা ছিল। ত্বকের রঙ নীল হওয়া স্বাভাবিক নয় এ কারণে হয়তো এই ফিল্মটি আমাদের সকলেরই মাথায় স্মরণীয় হয়ে রয়েছে। কিন্তু আপনি কখনও ভেবেছেন যে, মানুষের ত্বক নীল হতে পারে? স্বাভাবিকভাবেই আপনি হয়তো নাই বলবেন। হিন্দু পুরাণ অনুযায়ী কৃষ্ণ অথবা রামের গায়ের রং নীল বলে কল্পনা করা হতো কিন্তু তা তো পৌরাণিক গল্প। সত্যিকারে কি এমন হতে পারে? কিন্তু আমরা বলব হ্যাঁ হতে পারে। কলোইডাল সিলভার ত্বকের রং নীল করতে পারে। সম্প্রতি একটি ইনস্টাগ্রামে পোস্ট করা হয় যার মধ্যে দাবি করা কলোইডাল সিলভার আপনার ত্বককে নীল রংয়ের করে দিতে পারে কিন্তু ইনস্টাগ্রামে এর এই পোস্টের উপরে ভুল তথ্য লেভেল লাগানো হয় এবং ফ্যাক্ট চেকাররা এর উপর রিভিউ চান।

আরও পড়ুন ঃ দীর্ঘায়ু হতে চাইলে এই খাবারগুলি রোজকার তালিকা থেকে বাদ দিন ...

কলোইডাল সিলভার কী?

কলোইডাল সিলভার সাপ্লিমেন্ট, ত্বকের সঙ্গে অন্য রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। পেনিসিলিনের আবিষ্কার এর আগে ইনফেকশন থেকে বাঁচার জন্য সিলভার নাইট্রেট এর ব্যবহার করা হতো। কিন্তু পেনিসিলিনের আবিষ্কারের পর এর ব্যবহার বন্ধ হয়ে যায়। কারণ সিলভার কম্পাউন্ডের তুলনায় পেনিসিলিন বেশি প্রভাবশালী ছিল। কিন্তু কিছু লোক এখনও পর্যন্ত কলোাইডাল সিলভারকে একটি সাপ্লিমেন্টের মত ব্যবহার করেন এবং ইনস্টাগ্রামে এই পোস্টের মতই দাবি করেন যে সিলভার আপনার ত্বককে নীল করে দিতে পারে। সঙ্গে পল কার্সনের একটি ছবিও লাগানো হয়, যা আর্থ্রাইটিস এর জন্য কলোইডাল সিলভার নেওয়ার পরে নীল রঙে বদলে গিয়েছে।

কলোইডাল সিলভার

কিন্তু ফেক্ট চেক এরপর এটি জানা যায় যে এই দাবিতে কোন দম নেই। কারসন তাকে 'পাপা স্মার্ফ' নামে চেনে লোকে। তার ত্বকের নীল রঙ একটি কন্ডিশনের কারণে হয়েছে যাকে আরগিরিয়া বা সিলভার পয়জনিং বলে মনে করা হয়।

আরও পড়ুনঃ খালি পেটে কফি খাচ্ছেন? জানেন কী বিপদ ডেকে আনছেন?

জার্নাল টার্মিটোলজিতে এই বিষয়ে একটি লেখাতে বলা হয়েছে যে সাধারণ আর্গেরিয়াতে ত্বকের রং স্লেটি থেকে নিয়ে নীল হয়ে যায়। এটি রুপোর কণা টিউটেনিয়াম ডিপোজিট এর কারণে হতে পারে। যখন কলাইডাল সিলভার বা সিলভার সল্ট যুক্ত মেডিসিন লম্বা সময় পর্যন্ত নেওয়ার পর এটি তৈরি হয়। সাধারণভাবে এটি স্থায়ী হয়। এর কোন চিকিৎসাও নেই।

এটা বলা ঠিক হবে না যে সাপ্লিমেন্ট এর কারণে লোকের ত্বকের রং নীল হওয়ার একটিও ঘটনা নেই। কারণ মেডিকেল সাইন্সে এ ধরনের একাধিক ঘটনা নথিবদ্ধ হয়েছে। যদিও আমেরিকার ফুড এন্ড অ্যাডমিনিস্ট্রেশন এই পদার্থের উপর ব্যান লাগিয়ে দিয়েছে। তারা কেবল সতর্ক করেছেন যে কলোইডাল সিলভার সামগ্রী বা সিলভার সল্টওয়ালা ওষুধ উৎপাদন সাধারণভাবে কার্যকরী এবং সুরক্ষিত নয় বলেই মনে করা হচ্ছে।