scorecardresearch
 

'এবার প্রেসিডেন্ট হতে পারলেই...', ভারতকে ট্রাম্পের বিরাট হুমকি!

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু আমেরিকান পণ্যের ওপর ভারতের আরোপিত শুল্ক নিয়ে ভারতকে হুমকি দিয়েছেন। বিশেষ করে হার্লে-ডেভিডসন মোটরসাইকেলে ভারতের উপর আরোপিত শুল্ক উল্লেখ করে, তিনি বলেছিলেন যে, তিনি যদি ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন, তবে মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতীয় পণ্যের উপর উচ্চ শুল্ক আরোপ করবে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু আমেরিকান পণ্যের ওপর ভারতের আরোপিত শুল্ক নিয়ে ভারতকে হুমকি দিয়েছেন।
  • বিশেষ করে হার্লে-ডেভিডসন মোটরসাইকেলে ভারতের উপর আরোপিত শুল্ক উল্লেখ করে, তিনি বলেছিলেন যে, তিনি যদি ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন, তবে মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতীয় পণ্যের উপর উচ্চ শুল্ক আরোপ করবে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু আমেরিকান পণ্যের ওপর ভারতের আরোপিত শুল্ক নিয়ে ভারতকে হুমকি দিয়েছেন। বিশেষ করে হার্লে-ডেভিডসন মোটরসাইকেলে ভারতের উপর আরোপিত শুল্ক উল্লেখ করে, তিনি বলেছিলেন যে, তিনি যদি ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন, তবে মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতীয় পণ্যের উপর উচ্চ শুল্ক আরোপ করবে।

২০১৯ সালের মে মাসে, যখন ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ছিলেন, তিনি উচ্চ করের কারণে ভারতকে 'শুল্ক রাজা' বলে অভিহিত করেছিলেন। সেইসঙ্গে, তিনি আমেরিকার জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্সে (জিএসপি) ভারতের প্রবেশাধিকার শেষ করেছেন। জিএসপির অধীনে, আমেরিকা ১০০টিরও বেশি দেশ থেকে আমদানি করা হাজার হাজার পণ্যের উপর শুল্ক আরোপ করে না, যা সেই দেশগুলির আন্তর্জাতিক বাণিজ্যকে উত্সাহিত করে। ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে তার বাজারে ন্যায্য এবং যুক্তিসঙ্গত প্রবেশাধিকার দিচ্ছে না বলে অভিযোগ করে ট্রাম্প ভারতকে জিএসপি থেকে সরিয়ে দিয়েছিলেন। 'ভারত শুল্ক ছাড়াই পণ্য বিক্রি করে এবং আমরা...' ফক্স বিজনেস নিউজের ল্যারি কুডলোকে দেওয়া একটি সাক্ষাত্কারে, ট্রাম্প বলেছিলেন যে তিনি এখনও পর্যন্ত ভারতের দ্বারা আরোপিত উচ্চ শুল্কের কঠোর সমালোচনা করেছেন।

ট্রাম্প বলেন, 'ভারত অত্যন্ত উচ্চ শুল্ক আরোপ করে এবং আমি হার্লে ডেভিডসনের উপর ভারত যে শুল্ক আরোপ করেছে তা নিয়ে বলতে পারি। আমি দ্বিতীয় যেটা চাই, ভারত যদি আমাদের কাছ থেকে শুল্ক নেয়, তাহলে আমরা কীভাবে ভারতের সঙ্গে এভাবে ব্যবসা করতে পারি, তারা আমাদের ওপর ১০০ শতাংশ, ১৫০ শতাংশ এবং ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করে। তিনি আরও বলেন, 'আমি বলছি যে তারা তাদের মোটরবাইক তৈরি করে এবং তারা আমাদের দেশে ট্যাক্স ছাড়াই বিক্রি করতে পারে, শুল্ক ছাড়াই কিন্তু আপনি (আমেরিকা) যখন হার্লে ডেভিডসন তৈরি করে ভারতে পাঠাবেন, তখন ভারী শুল্ক বলে মনে হচ্ছে। ভারত আমাদের পণ্যের উপর এত বেশি শুল্ক আরোপ করে যে কেউ সেগুলি কিনতে চায় না।"

আরও পড়ুন

Advertisement

ট্রাম্প আরও বলেছিলেন যে ভারত যেভাবে মার্কিন পণ্যের উপর উচ্চ শুল্ক আরোপ করে, মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় পণ্যের ক্ষেত্রেও তাই করা উচিত। বলেন, 'তারা বলে এটা ভাল নয়। আমরা এই চুক্তি করতে পারি না, তাই না? এবং তারপরে আমি ভারতের উপর একটি কঠোর নীতি নিয়েছিলাম। কিন্তু ভারত বিশাল। ব্রাজিলও বিশাল শুল্ক আরোপ করে।' একবার আমি জিজ্ঞাসা করেছিলাম যে ভারত আমাদের ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক নিতে পারে এবং আমরা চার্জ করছি না? তাদের কাছ থেকে আমাদের পণ্যের জন্য কোন কিছুর জন্য আমরা অন্তত ১০০ শতাংশ ট্যারিফ নিতে পারি না তখন তিনি আমাকে বললেন, এটা ছিল কি না, স্যার, এটা মুক্ত বাণিজ্য নয়। তিনি ১০ শতাংশ ট্যারিফেও রাজি হননি। আমি বললাম কিছু ভুল আছে। তোমাদের সাথে।'

ট্রাম্প বলেন, 'ভারত যদি আমাদের কাছ থেকে শুল্ক নিচ্ছে, তাহলে আপনি এটাকে প্রতিশোধ বা অন্য কিছু বলতে চান, কিন্তু আমি বিশ্বাস করি যে আমাদের ভারতের পণ্যের ওপরও শুল্ক আরোপ করা উচিত।' প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকটি আদালতে মামলা এবং অভিশংসনের সম্মুখীন হচ্ছেন৷তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান জাতীয় জরিপ অনুসারে, ট্রাম্প রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থীদের মধ্যে এগিয়ে রয়েছেন এবং GOP (গ্র্যান্ড ওল্ড পার্টি) ভোটের অর্ধেকেরও বেশি তাঁদের রয়েছে৷

 

Advertisement