scorecardresearch
 

More Earthquake Prediction Around India: ২৪ ঘণ্টায় ৫ দেশে ভূমিকম্প, সেই গবেষকের অনুমানই সত্যি হতে চলেছে?

More Earthquake Prediction Around India: নেদারল্যান্ডের একটি রিসার্চার ভূমিকম্পের তিন দিন আগে এই বড় ধ্বংসের ঘটনার একটা ভবিষ্যৎবাণী করেছিলেন। তারচেয়ে বড় বিষয় যে ভারতের সঙ্গে লাগোয়া আশপাশের দেশগুলোতে ভূমিকম্পের পূর্বাভাস করেছিলেন তিনি। গত দুদিনে এই ঘটনা কি তার অনুমানকেই সত্য প্রমাণ করছে? নাকি আরও বড় ভূমিকম্পের ঘটনা ঘটতে পারে।

Advertisement
২৪ ঘন্টায় ৫ দেশে ভূমিকম্প, তুরস্কে ধ্বংসের ভবিষ্যদ্বাণী করা গবেষকের অনুমান সত্যি হবে? ২৪ ঘন্টায় ৫ দেশে ভূমিকম্প, তুরস্কে ধ্বংসের ভবিষ্যদ্বাণী করা গবেষকের অনুমান সত্যি হবে?
হাইলাইটস
  • ২৪ ঘন্টায় ৫ দেশে ভূমিকম্প
  • তুরস্কে ধ্বংসের ভবিষ্যদ্বাণী করা গবেষকের অনুমান সত্যি হবে?

More Earthquake Prediction Around India: গত ২৪ ঘণ্টায় ৫টি দেশে ভূমিকম্পের ঝটকা অনুভব করা গিয়েছে। আফগানিস্তান এবং তাজিকিস্তানে বৃহস্পতিবার সকালে ভূমিকম্প হয়। তাজিকিস্তানে ভূমিকম্পের তীব্রতা ৭.২ বলা হচ্ছে। আফগানিস্তানে হওয়া ভূমিকম্পের রিখটার স্কেলে তীব্রতা ৬.৮ ধরা পড়েছে। ভূমিকম্পের প্রভাবে চিনের সীমার সঙ্গে লাগোয়া এলাকাতেও দেখা গিয়েছে, তুরস্কের এন্টিয়াকে স্থানীয় সময় অনুসারে ভোর ৪ টা বেজে ৪২ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের তীব্রতা ৪.২ ছিল। এর আগে বুধবার ভারতে ভূমিকম্প অনুভব হয়।

গত ২৪ ঘন্টায় কোথায় কোথায় ভূমিকম্প হয়েছে?

১. আফগানিস্তানে ভূমিকম্পে বৃহস্পতিবার সকাল ৬ টা বেজে ৭ মিনিটে হয়। ভূমিকম্পের কেন্দ্র ফয়জাবাদ থেকে ২৬৫ কিলোমিটার দূরে। যদিও ভূমিকম্পে কোন হতাহতের খবর মেলেনি।

২. তাজিকিস্তানে সকাল ছটা বেজে ৭ মিনিটে ৬.৭ কম্পাঙ্কতে ভূমিকম্প হয়েছে। চিনের সঙ্গে লাগোয়া সীমান্তের কাছে ভূমিকম্পের প্রভাব দেখতে পাওয়া যায়।

৩. তুরস্কের অ্যান্টিয়াকে স্থানীয় সময় অনুযায়ী ভোর ৪ টা বেজে ৪২ মিনিটে ভূমিকম্প হয়েছে। যেখানে তীব্রতা ছিল ৪.২।

৪. ভারতের দিল্লি এনসিআর-এ বুধবার দুপুরে ভূমিকম্প ঝটকা অনুভব হয়। ভূমিকম্পের কেন্দ্র নেপালে ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ৪.৮ ছিল। নেপালের জুমলা থেকে ৬৯ কিলোমিটার দূরে কেন্দ্র ছেড়ে ভূমিকম্পের যদিও দিল্লি এনসিআরে ভূমিকম্পের ঝটকা খুব হালকা ছিল।

৫. এর আগে বুধবার দুপুরে ১:৩০ টায় একটা বেজে ৩০ মিনিটে উত্তর উত্তরাখণ্ডের পিথোরাগড়ে ভূমিকম্প অনুভূত হয়েছে ।ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৪ ভূমিকম্পের কেন্দ্র থেকে ১৩৩ কিলোমিটার দূরে মাটির ১০ কিলোমিটার ভেতরে রয়েছে।

তুরস্ক ও সিরিয়াতে ৫ টি দেশে ভূমিকম্প

গত ২৪ ঘন্টায় পাঁচ দেশে ভূমিকম্পের ঝটকা এমন সময় দেখা যায়, যেখানে এই মাসেই ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়াতে ব্যাপক ধ্বংসলীলা চলেছে। দুটি দেশে এখনও পর্যন্ত ৪৬ হাজারের বেশি লোকের মৃত্যু হয়ে গিয়েছে। শুধুমাত্র তুরস্কেই ২ লক্ষের বেশি এপার্টমেন্ট ধ্বংস হয়ে গিয়েছে। ভূমিকম্পের কেন্দ্র তুর্কি-সিরিয়া বর্ডারে ছিল।

Advertisement

জানুয়ারিতে ভারতের ৪৫ বার ভূমিকম্প হয়েছে

ন্যাশনাল সেন্টার ফর সিসিমোলজি অনুযায়ী ভারতে ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৪৫ বার ভূমিকম্প হয়েছে। হিমাচল প্রদেশে, উত্তরাখণ্ড এবং কর্নাটকে ভূমিকম্পের ঝটকা অনুভূত হয়েছে। জম্মু-কাশ্মীর-লাদাখ, আন্দামান এবং মণিপুরেও একাধিকবার ভূমিকম্প হয়।

বড় ধ্বংস ঘটনা ঘটাতে পারে এই ভূমিকম্প

৬ ফেব্রুয়ারি ভূমিকম্প হয়েছে। এতে ৪৬ লক্ষের বেশি মৃত্যু হয়ে গিয়েছে। বহু লোক গৃহহারা এবং অনেকে এখনও নিখোঁজ রয়েছেন। নেদারল্যান্ডের একটি রিসার্চার ভূমিকম্পের তিন দিন আগে এই বড় ধ্বংসের ঘটনার একটা ভবিষ্যৎবাণী করেছিলেন। তারচেয়ে বড় বিষয় যে ভারতের সঙ্গে লাগোয়া আশপাশের দেশগুলোতে ভূমিকম্পের পূর্বাভাস করেছিলেন তিনি। গত দুদিনে এই ঘটনা কি তার অনুমানকেই সত্য প্রমাণ করছে? নাকি আরও বড় ভূমিকম্পের ঘটনা ঘটতে পারে।

 

Advertisement