scorecardresearch
 

Donald Trump: মামলায় জেরবার ট্রাম্প, আর প্রেসিডেন্ট ভোটে লড়তে পারবেন?

Donald Trump New York Arraignment: প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে শুনানির জন্য নিউইয়র্ক জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছিল। বিশেষ করে ম্যানহাটনে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। আদালতে হাজিরার পরই ট্রাম্প ফ্লোরিডায় ফিরে আসেন। তিনি পাম বিচে তার মার-এ-লাগো আবাস থেকে সন্ধ্যায় একটি ভাষণ দেন।

Advertisement
দ্বিতীয়বার  মার্কিন রাষ্ট্রপতি হতে পারবেন ডোনাল্ড ট্রাম্প? দ্বিতীয়বার মার্কিন রাষ্ট্রপতি হতে পারবেন ডোনাল্ড ট্রাম্প?

 ডোনাল্ড ট্রাম্প, প্রথম প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট যিনি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন, মঙ্গলবার প্রথমবারের মতো নিউইয়র্কের বিচারকের সামনে হাজির হন। ট্রাম্প ম্যানহাটন ফৌজদারি আদালতে  জুরি দ্বারা তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত  নন। এর মধ্যে তিনটি মামলা হুশ-মানি পেমেন্ট সংক্রান্ত। বিশেষ করে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ দেওয়ার ঘটনা, যা ট্রাম্পকে সমস্যায় ফেলেছে। আদালতে প্রবেশের আগে জনসাধারণকে হাত নেড়ে শুভেচ্ছা জানান ট্রাম্প। তাকে আদালতে হেফাজতে নেওয়া হয়। তবে এক ঘণ্টা শুনানির পর মুক্তি পান ট্রাম্প। গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, ট্রাম্পের জন্য ২০২৩ সালের প্রেসিডেন্ট  নির্বাচনে এই মামলার প্রভাব কী হবে?

মঙ্গলবার আদালতের সামনে ট্রাম্পকে অভিযুক্ত করেন জুরি। এর মধ্য দিয়ে এ বিষয়ে 'তদন্ত' শুরু হচ্ছে। এই সময়ের মধ্যে, প্রসিকিউটররা ডিফেন্স টিমকে  প্রমাণ সরবরাহ করে যে তদন্তকারীরা অভিযুক্তের বিরুদ্ধে জড়ো করেছে। ট্রাম্প মামলার পরবর্তী শুনানি হবে ৪ ডিসেম্বর। এমন পরিস্থিতিতে প্রসিকিউটর ও অভিযুক্তপক্ষের যথেষ্ট সময় থাকবে। তারা প্রমাণ চ্যালেঞ্জ করা থেকে  অভিযোগ খারিজ করার জন্য আদালতকে অনুরোধ করতে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন ট্রাম্প?
ট্রাম্প নিজেকে ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান মনোনীত প্রার্থী হিসাবে দেখাতে চাইছেন। এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারের  সময়ও প্রয়োজনে মামলার কার্যক্রম চলাকালে তাকে আইনগতভাবে উপস্থিত থাকতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প এক মাস প্রতিদিন আদালতের কক্ষে থাকতে পারেন। বিচারকাজ বা সম্ভাব্য কারাদণ্ডও ট্রাম্পের প্রচারকে  বাধাগ্রস্ত করতে পারে। তবে সব অভিযোগ সত্ত্বেও ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার এবং নির্বাচিত হওয়ার যোগ্য থাকবেন।

আটটি গাড়ির দল নিয়ে আদালতে পৌঁছান ট্রাম্প
মঙ্গলবার ট্রাম্প নিউইয়র্ক আদালতে পৌঁছানোর আগে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। আটটি গাড়ির নিয়ে আদালতে পৌঁছান ট্রাম্প। আদালতে পৌঁছালে তাকে গ্রেফতার করা হয়। ট্রাম্পকে গ্রেফতার করার পরপরই, তার প্রচারাভিযান পরিচালনাকারীরা তার একটি টি-শার্ট পরা একটি মুখের ছবি প্রকাশ করে যাতে বলা হয় যে তিনি দোষী নন। আদালত ভবনের ১৫ তলায় অবস্থিত,  কিন্তু ট্রাম্প পৌঁছানোর প্রায় ৭০ মিনিট পরে আদালত কক্ষে আসেন। ট্রাম্পের আইনজীবীরা বলেছেন যে ট্রাম্প  আদালতকে বলে যে তিনি (ট্রাম্প) দোষী নন।

Advertisement

Advertisement