scorecardresearch
 

Meloni Greets Modi: G7 সম্মেলনে পৌঁছলেন মোদী, করজোড়ে স্বাগত জানালেন ইতালির প্রধানমন্ত্রী মেলোনি

জি৭ শীর্ষ সম্মেলনে পৌঁছানোর আগে ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।

Advertisement
নরেন্দ্র মোদী ও জর্জিয়া মেলোনি নরেন্দ্র মোদী ও জর্জিয়া মেলোনি
হাইলাইটস
  • মোদীকে স্বাগত জানান ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।
  • করজোড়ে দুই নেতা পরস্পরের সঙ্গে সৌজন্য বিনিময় করেন।

জি৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির আপুলিয়ায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানান ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। করজোড়ে দুই নেতা পরস্পরের সঙ্গে সৌজন্য বিনিময় করেন। তারপর রীতি মেনে আনুষ্ঠানিক ছবিও তোলেন। তার আগে ইতালিতে একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করেন মোদী। লোকসভা ভোটের পর এটাই প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।  

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল একটি ভিডিও বার্তায় জানিয়েছেন,জি৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ইতালিতে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী। ইতালি সফরের সময় প্রধানমন্ত্রী মোদী কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা-ভূমধ্যসাগরীয় সম্মেলনে অংশ নেবেন। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি আতিথ্য গ্রহণ করবেন। থাকবেন পোপ ফ্রান্সিসও। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে পোপের দ্বিপাক্ষিক বৈঠকও রয়েছে। 

জি৭ শীর্ষ সম্মেলনে পৌঁছানোর আগে ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । প্রধানমন্ত্রী মোদী এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরেঁর মধ্যে বৈঠক নিয়ে বিদেশ মন্ত্রক বলেছে যে ভারত এবং ফ্রান্সের মধ্যে শক্তিশালী এবং নির্ভরযোগ্য কৌশলগত অংশীদারিত্ব স্থিতিশীল এবং সমৃদ্ধ বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। দুজন নেতাই 'মেক ইন ইন্ডিয়া'-কে আরও বৃহত্তর আঙিনায় নিয়ে যেতে আগ্রহী। সেজন্য প্রযুক্তি ও প্রতিরক্ষা সহায়তা বাড়ানো নিয়ে কথা হয়েছে। 

জি৭ নেতারা বৃহস্পতিবার বৈঠক করেন। ওই বৈঠকে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। 

আরও পড়ুন

Advertisement

মেলোনি নিজের উদ্বোধনী ভাষণে বলেছেন,'এটা কোনও কাকতালীয় ঘটনা নয় যে আমরা আপুলিয়ায় শীর্ষ সম্মেলনের আয়োজন করছি। আপুলিয়া দক্ষিণ ইতালির একটি অঞ্চল। আমরা যে বার্তা দিচ্ছি তা হল, ইতালীয় রাষ্ট্রপতির অধীনে বিশ্ব দক্ষিণের দেশগুলির সঙ্গে আমাদের সম্পর্ক জোরদার করতে চাই'৷ এদিকে, রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার জি৭ শীর্ষ সম্মেলনে পৌঁছন।

Advertisement