scorecardresearch
 

Georgia Meloni: ইউরোপে ইসলামের কোনও জায়গা নেই', বিতর্কে জর্জিয়া মেলোনি

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন যে, 'ইসলামি সংস্কৃতি ইউরোপীয় সভ্যতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।' তিনি জানিয়েছেন, ইতালিতে শরিয়া আইন প্রয়োগ করতে দেবেন না।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন যে, 'ইসলামি সংস্কৃতি ইউরোপীয় সভ্যতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।'

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন যে, 'ইসলামি সংস্কৃতি ইউরোপীয় সভ্যতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।' তিনি জানিয়েছেন, ইতালিতে শরিয়া আইন প্রয়োগ করতে দেবেন না। ইতালির প্রধানমন্ত্রী বলেন, ইসলামি সংস্কৃতি এবং ইউরোপীয় সভ্যতার মূল্যবোধ ও অধিকারের একটি ‘সামঞ্জস্যতা সমস্যা’ রয়েছে।

তাঁর কথায়, "আমি বিশ্বাস করি যে ইসলামী সংস্কৃতি এবং আমাদের সভ্যতার মূল্যবোধ এবং অধিকারের মধ্যে সামঞ্জস্যের সমস্যা রয়েছে। ইতালিতে শরিয়া আইন কার্যকর হতে দেব না।"  মেলোনি রোমে তাঁর অতি ডান দল ইতালি ব্রাদার্সের একটি রাজনৈতিক অনুষ্ঠানে ওই কথা বলেন। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকও উপস্থিত ছিলেন। জর্জিয়া বলেন, এটা আমার মন এড়ায় না যে, ইতালির বেশিরভাগ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র সৌদি আরবের টাকায়।

মেলোনি সৌদি আরবের কঠোর শরিয়া আইনেরও সমালোচনা করেছেন। সৌদি আরব এমন একটি দেশ যেটি "শরিয়া আইন এবং শরিয়া মানে ব্যভিচারের জন্য ল্যাপিডেশন এবং ধর্মত্যাগ ও সমকামিতার জন্য মৃত্যুদণ্ড" প্রয়োগ করে। জর্জিয়া বলেন, “আমি বিশ্বাস করি যে এগুলো উত্থাপন করা উচিত, যার অর্থ ইসলামকে সাধারণীকরণ করা নয়। এর অর্থ এই সমস্যাটি উত্থাপন করা যে, ইউরোপে ইসলামিকরণের একটি প্রক্রিয়া রয়েছে যা আমাদের সভ্যতার মূল্যবোধ থেকে অনেক দূরে।

আরও পড়ুন

 

Advertisement