scorecardresearch
 

Hybrid Solar Eclipse Rarest In Millenium: বিরলতম 'হাইব্রিড' সূর্যগ্রহণ, শতাব্দীতে এক আধবারই হয়; কবে দেখা যাবে ?

Hybrid Solar Eclipse Rarest In Millenium: বিরলতম 'হাইব্রিড' সূর্যগ্রহণ দেখতে চলেছে পৃথিবী, শতাব্দীতে এক আধবারই হয়। একই দিনে তিন রকমের সূর্যগ্রহণ হবে। অর্থাৎ আংশিক, পূর্ণ এবং কুন্ডলাকার। একে হাইব্রিড সূর্যগ্রহণ বলে। এই ঘটনায় ১০০ বছরে একমাত্র কয়েকবারই ঘটে। কয়েকবার এ কারণে বলা হচ্ছে, কারণ এর গণনা করা অত্যন্ত কঠিন। এ জন্য এই ঘটনা নির্ধারিত সংখ্যা আগে থেকে বলতে পারা অত্যন্ত কঠিন কাজ।

Advertisement
বিরলতম 'হাইব্রিড' সূর্যগ্রহণ দেখতে চলেছে পৃথিবী, শতাব্দীতে এক আধবারই হয় বিরলতম 'হাইব্রিড' সূর্যগ্রহণ দেখতে চলেছে পৃথিবী, শতাব্দীতে এক আধবারই হয়
হাইলাইটস
  • বিরলতম 'হাইব্রিড' সূর্যগ্রহণ দেখতে চলেছে পৃথিবী
  • হাইব্রিড সূর্যগ্রহণে কী হয় জেনে নিন
  • শতাব্দীতে এক আধবারই হয় এমন সূর্যগ্রহণ

Hybrid Solar Eclipse Rarest In Millennium: আজকের দিন থেকে প্রায় চার মাস পরে, ২০ এপ্রিল ২০২৩ এর সূর্য নিজের সবচেয়ে বিচিত্র রূপ দেখাবে। একই দিনে তিন রকমের সূর্যগ্রহণ হবে। অর্থাৎ আংশিক, পূর্ণ এবং কুন্ডলাকার। একে হাইব্রিড সূর্যগ্রহণ বলে। এই ঘটনায় ১০০ বছরে একমাত্র কয়েকবারই ঘটে। কয়েকবার এ কারণে বলা হচ্ছে, কারণ এর গণনা করা অত্যন্ত কঠিন। এ জন্য এই ঘটনা নির্ধারিত সংখ্যা আগে থেকে বলতে পারা অত্যন্ত কঠিন কাজ।

আরও পড়ুনঃ দু'বার গোচর শুক্রের, ডিসেম্বরে ভাগ্য বদলাতে চলছে এই ৪ রাশির

হাইব্রিড সূর্যগ্রহণ

সূর্যগ্রহণ তিন প্রকারের

আংশিক সূর্যগ্রহণ, যা সবচেয়ে বেশি হয়, সবচেয়ে সাধারণ সূর্যগ্রহণ। যখন চাঁদ সূর্যের কোনও ছোট অংশের সামনে এসে পড়ে, তখন আংশিক সূর্যগ্রহণ হয়। আরেকটি হয় কুন্ডলাকার সূর্যগ্রহণ, অর্থাৎ যখন চাঁদ-সূর্যের ঠিক মাঝখানে এসে দাঁড়ায়। কিন্তু সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারে না। তখন সূর্যকে দেখতে আংটির মতো লাগে। তাই একে Ring Of Fire বলে। তৃতীয় সূর্যগ্রহণ হল পূর্ণ সূর্যগ্রহণ। অর্থাৎ যখন চাঁদ সম্পূর্ণ সূর্যের সামনে চলে আসে। এবং সূর্যের রশ্মিকে সম্পূর্ণ ঢেকে দেয়। আপনি খোলা চোখেই এই গ্রহণ দেখতে পাবেন।

কিন্তু চতুর্থ রকম সূর্যগ্রহণ রয়েছে

কিন্তু এখন আপনাকে জানিয়ে দিই যে চতুর্থ প্রকাশ সূর্যগ্রহণ। এর বিষয়ে জানাই যে, হাইব্রিড সূর্যগ্রহণে উপরে বলা সমস্ত সূর্যগ্রহণ একসঙ্গে হয়। এটি সবচেয়ে দুর্লভ এবং বিচিত্র সূর্যগ্রহণ বলে মনে করা হয়। সবচেয়ে বেশি সুন্দর এবং কম সময় থাকা সূর্যগ্রহণ এটি।

হাইব্রিড গ্রহণ

কেন হয় হাইব্রিড সূর্যগ্রহণ

হাইব্রিড সূর্যগ্রহণ আসলে কুন্ডলাকার এবং পূর্ণ সূর্যগ্রহণ এর মিশ্র রূপ। এতে আগে কুন্ডলাকার সূর্যগ্রহণ হয়। এরপর পূর্ণ সূর্যগ্রহণ হয়। এরপরে এই প্রক্রিয়া উল্টো হয়ে যায়। এজন্য গোটা পৃথিবীতে লোকেরা বিভিন্ন সময় আলাদা আলাদা ভাবে সূর্যগ্রহণ দেখতে পায়। অর্থাৎ যদি আপনি সূর্যোদয় বা সূর্যাস্তের সময় হাইব্রিড সূর্যগ্রহণ দেখছেন, তাহলে আপনি রিং দেখতে পাবেন। আপনি হাইব্রিড সূর্য গ্রহণ যদি দুপুরে দেখে থাকেন, তাহলে একটাই জিনিস দেখতে পাবেন। হয় পূর্ণ সূর্যগ্রহণ কিংবা কুন্ডলাকার সূর্য গ্রহণ। আপনি কখন কোথায় আছেন, তার উপরে নির্ভর করবে কোন গ্রহণ আপনি দেখতে পাবেন।

Advertisement

পরবর্তী সূর্যগ্রহণ কবে?

২০ এপ্রিল ২০২৩শে হবে। এটি পৃথিবীর দক্ষিণ গোলার্ধে দেখা যাবে। কুন্ডলাকার এবং পূর্ণ সূর্যগ্রহণের পয়েন্ট শুধু সমুদ্রে রয়েছে। কারণে সবাই এটি দেখতে পাবেন না। পশ্চিম অস্ট্রেলিয়ার এক্সমাউথে ১ মিনিট দেখা যাবে। তিমোরে ১ মিনিট ১৪ সেকেন্ড এবং ওয়েস্ট পাপুয়াতে ১ মিনিট ৯ সেকেন্ড দেখা যাবে। সেটাও পূর্ণ সূর্যগ্রহণের ঠিক আগে এবং তার ঠিক পরে যখন বেলিজ বিডস তৈরি হবে।

আরও পড়ুনঃ ভাল সময় আসছে, শনিদেবের এই ৭ সংকেত চিনুন, বদলে যাবে জীবন

কখন কখন হাইব্রিড সূর্যগ্রহণ হয়

সাধারণভাবে বছরে ২ বার থেকে ৫ বার এই হাইব্রিড সূর্যগ্রহণ হয়। একবিংশ শতাব্দীতে শুধুমাত্র ৩.১% সূর্য গ্রহণই হাইব্রিড ছিল অর্থাৎ মোট ২২৪ এর মধ্যে শুধুমাত্র ৭ টা সূর্যগ্রহণ হাইব্রিড ছিল। এর আগে ৩ নভেম্বর ২০১৩তে হাইব্রিড সূর্যগ্রহণ হয়েছিল। এটি আফ্রিকার দেশগুলি থেকে দেখা যে গিয়েছিল।

 

Advertisement