scorecardresearch
 

ভারতে আচ্ছে দিন, I-Phone এর বিক্রি বাড়ছে তরতরিয়ে, খুশি Apple নির্মাতারা

আইফোন ভারতের জন্য অত্যন্ত ব্যয়বহুল। এটা আমরা বারবার শুনেছি। কিন্তু মনে হচ্ছে সময় বদলে যাচ্ছে। ইদানীং অ্যাপল আইফোন ভারতে ব্যাপক বিক্রি হচ্ছে। ফলে খুশি অ্যাপল-নির্মাতারা।

Advertisement
অ্যাপলের বিক্রি বাড়ায় খুশি নির্মাতারা অ্যাপলের বিক্রি বাড়ায় খুশি নির্মাতারা
হাইলাইটস
  • অ্যাপল ক্রমশ জনপ্রিয় হচ্ছে ভারতে
  • বাড়ছে আইফোনের বিক্রি
  • খুশি অ্যাপল নির্মাতারা

যারা প্রযুক্তিগত স্থান এবং বিশেষ করে স্মার্টফোন শিল্পকে অনুসরণ করে তারা মনে করতে পারে যে কয়েক বছর আগে পর্যন্ত ভারতীয় স্মার্টফোন শিল্পে অ্যাপলের একটি ছোট বাজার শেয়ার ছিল। কিন্তু, এটি এখনকার চিত্র নয়।কোম্পানিটি ভারতে একটি দুর্দান্ত ত্রৈমাসিক রিপোর্ট তৈরি করেছে যেখানে এটি তার ব্যবসা দ্বিগুণ করেছে। তার উপরে, কাউন্টারপয়েন্ট রিসার্চ তার সর্বশেষ প্রতিবেদনের সাথে বেরিয়ে এসেছে যা অ্যাপলের ফলাফলগুলিকে সমর্থন করে।

অ্যাপল- ত্রৈমাসিকে বছরে ২১২ শতাংশ বৃদ্ধি

Q3, 2021-এ, বাজার গবেষণা সংস্থা দাবি করেছে যে অ্যাপল এই ত্রৈমাসিকে বছরে ২১২ শতাংশ বৃদ্ধির সাথে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড ছিল। যদিও কোম্পানি এখন প্রিমিয়াম স্মার্টফোন বাজারে (30,000 টাকার উপরে ফোন) একটি ব্যাপক ৪৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে নেতৃত্ব দিচ্ছে ৷ অধিকন্তু, বাজার গবেষণা সংস্থা যোগ করেছে যে অ্যাপল ৭৪ শতাংশ বাজার শেয়ারের সাথে আল্ট্রা-প্রিমিয়াম সেগমেন্টে (45,000 টাকার উপরে ফোন) নেতৃত্ব দিচ্ছে।

দ্বিগুণ হয়েছে ব্যবসা

অ্যাপলের সিইও টিম কুক, বলেছিলেন যে 2021 অর্থবছরে, অ্যাপল ভারতে তার ব্যবসা দ্বিগুণ করেছে, যা কোম্পানির জন্য একটি বড় কৃতিত্ব। কিন্তু, অ্যাপলের ঠিক কী পরিবর্তন হয়েছে যা দেশে বিক্রয়কে চালিত করছে? আমরা এই নিবন্ধে আপনার জন্য এটি ভেঙে ফেলার চেষ্টা করব।

বড় আইফোন স্ক্রিন

ডিসপ্লে। 2017 সাল থেকে, Apple আরও বড় স্ক্রিন, নীচে তাদের signature হোম বোতামের সাথে মোটা বেজেল থেকে মুক্তি পেতে তার নকশাটি বিকশিত করেছে। ফলাফল হল বর্তমান আইফোন লাইন-আপে রয়েছে iPhone 11, iPhone 12, iPhone 13 সিরিজ - যার সবকটিই একটি standered স্ক্রিন সাইজ অফার করে। কিন্তু, অ্যাপল তার কমপ্যাক্ট ফর্ম ফ্যাক্টর ধারণা ছেড়ে দেয়নি, এবং সেই কারণেই আমাদের কাছে এখনও iPhone SE 2020, iPhone 12 mini, এবং iPhone 13 মিনি রয়েছে।

Advertisement

এর অর্থ হ'ল, তার অ্যান্ড্রয়েড প্রতিদ্বন্দ্বীদের তুলনায়, অ্যাপল এখন প্রায় 6-ইঞ্চি ডিসপ্লে সহ স্মার্টফোন অফার করে যা সিনেমা দেখা, স্ট্রিমিং শো বা চলার পথে ইন্টারনেট ব্রাউজ করার জন্য যথেষ্ট পরিমাণ। বর্তমানে, Apple 4.7-ইঞ্চি স্ক্রীন সাইজ থেকে শুরু করে 6.7-ইঞ্চি পর্যন্ত আইফোন বিক্রি করছে, যার মানে প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে।

সবার জন্য সময়োপযোগী iOS আপডেট

একটি সাম্প্রতিক উদাহরণ হল আইওএস 15 আপডেট যা আইফোন 13 সিরিজের উন্মোচনের কয়েকদিন পরে সামনে আসে। iOS 15 iPhone 6s ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। তাই 2015 সালে লঞ্চ হওয়া একটি ফোন এখনও আপডেট পাচ্ছে। সমান্তরাল Android মহাবিশ্বে থাকাকালীন, ডিভাইসগুলি সর্বাধিক তিন বছর পরে OS আপডেট পাওয়া বন্ধ করে দেয়। এটি অ্যান্ড্রয়েডের তুলনায় প্রায় দ্বিগুণ পরিমাণ। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটি আসল সমস্যা নয়। ধরা যাক আপনি 2021 সালে একটি Android ডিভাইস কিনেছেন এবং 2022 সালের প্রথম দিকে Android 12 আপডেটের জন্য অপেক্ষা করছেন৷ কিন্তু, আশ্চর্যজনকভাবে, Android নির্মাতারা 2022 সালে লঞ্চ হওয়া নতুন স্মার্টফোনগুলির জন্য এবং 2021 ডিভাইসগুলিকে দ্বিতীয় পর্যায়ে রাখার জন্য এটিকে তাড়াতাড়ি প্রকাশ করতে পছন্দ করবে ৷ দুর্ভাগ্যবশত, বিশ্বব্যাপী বেশিরভাগ অ্যান্ড্রয়েড নির্মাতাদের ক্ষেত্রে এটিই হয়। এবং সেখানেই আইফোন সফল হয়।

অন্যান্য চিপগুলির তুলনায় বায়োনিক সুবিধা

ডিসপ্লে এবং সফ্টওয়্যার আপডেট ছাড়াও, যদি আইফোনগুলিকে একটি ধাক্কা দেওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ থাকে তবে তা হল চিপসেট। অ্যাপলের বায়োনিক চিপসেটগুলি সক্ষম প্রসেসর, এবং এর অর্থ হল, আপনি যদি 2019 সালে চালু হওয়া iPhone 11 ব্যবহার করেন, তাহলে A13 Bionic চিপ এখনও গেমিং সহ আপনার দৈনন্দিন কাজের বেশিরভাগের জন্য একটি ভাল প্রসেসর।

ভারতের প্রিমিয়াম ফোন সেগমেন্ট অচল

প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ল্যান্ডস্কেপ একটি ড্রাই স্পেল অতিক্রম করছে। এবং, আমি বলতে চাইছি না যে এমন কোনও ফোন নেই যা আপনি কিনতে পারবেন, তবে স্মার্ট বিকল্পগুলির অভাব রয়েছে যা আমি লোকেদের কাছে সুপারিশ করতে পারি যখনই আমার দিকে "কী কিনতে হবে" প্রশ্ন আসে।

বিকল্প দেখুন

বাজারের দিকে তাকালে, 50,000 টাকার উপরে অফারগুলির মধ্যে সীমিত Android বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে, যেমন OnePlus 9 Pro, Oppo Find X2 এবং Vivo X70 Pro+। কয়েকটি স্যামসাং ফোন আছে, কিন্তু তারপরে সেগুলি খুব ব্যয়বহুল এবং প্রায় এক লাখে আসে।

অ্যাপল ক্রমশ জনপ্রিয়

মজার বিষয় হল, আইফোনের ক্ষেত্রে এটি হয় না। গত মাসে iPhone 13 লঞ্চের সাথে, Apple ভারতে iPhone 12 এবং iPhone 12 mini-এর দাম কমিয়ে দিয়েছে। যদিও iPhone 11 এবং iPhone XR - উভয়ই একটি 6.1-ইঞ্চি ডিসপ্লে সহ - অ্যাক্সেসযোগ্য মূল্য পয়েন্টে বিক্রি করা চালিয়ে যাচ্ছে। এর অর্থ হল 30,000 টাকা থেকে 180,000 টাকা পর্যন্ত একটি আইফোন রয়েছে ৷ সাম্প্রতিক উৎসবের অনলাইন বিক্রয় আইফোন 12-এ ব্যাপক ছাড় পেয়েছে, এমনকি কাউন্টারপয়েন্ট যোগ করেছে যে iPhone 12-এর জোরালো চাহিদা অ্যাপলের বৃদ্ধির একটি প্রধান কারণ।

 

Advertisement