scorecardresearch
 

Illicit Liquor Market In World: গোটা বিশ্বে ২৫ শতাংশ মদ বিষাক্ত, কীভাবে মদ বিষে পরিণত হয় জানুন...

Illicit Liquor Market In World: জাতিসংঘের শাখা - বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলন ২০২২ সালে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে দাবি করা হয়েছে যে বিশ্বের এক-চতুর্থাংশ অ্যালকোহল উৎপাদন করা হয় অবৈধভাবে। অর্থাৎ প্রতি চার বোতলের মধ্যে একটি অ্যালকোহল অবৈধ।

Advertisement
গোটা বিশ্বে ২৫ শতাংশ মদ বিষাক্ত, কীভাবে মদ বিষে পরিণত হয় জানুন... গোটা বিশ্বে ২৫ শতাংশ মদ বিষাক্ত, কীভাবে মদ বিষে পরিণত হয় জানুন...

সম্প্রতি বিষাক্ত মদ পানে ৩৪ জনের মৃত্যুর বিষয়টি তামিলনাড়ুর কাল্লাকুরিচি জেলায় একটি আলোচিত বিষয়। মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের তদন্তের নির্দেশের মধ্যেই বলা হচ্ছে মদটি বেআইনি ছিল। বেআইনি অ্যালকোহলের বিষয়টি প্রায়শই দেশের অনেক রাজ্য থেকে আসে, তবে এটি কেবল এতেই সীমাবদ্ধ নয়। ইউরোপ থেকে আফ্রিকা পর্যন্ত ছড়িয়ে পড়েছে অবৈধ ও ভেজাল মদের বিশাল বাজার। 

তথ্য কি বলে?
জাতিসংঘের শাখা - বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলন ২০২২ সালে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে দাবি করা হয়েছে যে বিশ্বের এক-চতুর্থাংশ অ্যালকোহল উৎপাদন করা হয় অবৈধভাবে। অর্থাৎ প্রতি চার বোতলের মধ্যে একটি অ্যালকোহল অবৈধ। এটি আইনগত নিয়ম এবং লাইসেন্স উপেক্ষা করে তৈরি করা হয়েছে যাতে মদ প্রস্তুতকারক এবং বিক্রেতাদের কর দিতে না হয় এবং সর্বোচ্চ মুনাফা পেতে পারে।

অবৈধ মদ কী?
অনেক সময় মানুষের ভুল ধারণা থাকে যে অবৈধ মদ মানেই দেশি মদ, কিন্তু তা নয়। সরকার দেশি মদ উৎপাদনের জন্য নিয়মিত লাইসেন্স দেয়। এটি একটি সম্পূর্ণ প্রক্রিয়ার সাথে তৈরি করা হয়েছে যাতে খাওয়ার সময় স্বাস্থ্যের জন্য কোনও সরাসরি ঝুঁকি না থাকে। অন্যদিকে, অবৈধ মদ স্থানীয় বা ইংরেজি হতে পারে, তবে তা লাইসেন্স ছাড়াই হবে। যেহেতু এটি অবৈধ হওয়ার কারণে এর দাম কম থাকে, তাই এটি সস্তাও। এ কারণেই নিম্ন আয়ের মানুষ প্রায়ই এর শিকার হয়ে প্রাণ হারায়।

এভাবেই তৈরি হয় মদ
প্রতিটি দেশে অবৈধ মদ তৈরির জন্য আলাদা প্রক্রিয়া রয়েছে, যা সেখানকার মানুষের স্বাদের উপর নির্ভর করে, তবে কিছু জিনিস একই রকম। আমরা কাঁচা মদ তৈরিতে গুড়, জল এবং ইউরিয়ার উপজাত ব্যবহার করি। গুড়কে গাঁজন করতে সক্ষম করার জন্য, বিপজ্জনক রাসায়নিকও যোগ করা হয়। অনেক সময় এতে ইউরিয়াও মেশানো হয় যাতে নেশা আরও গভীর হয়। এসব মিশিয়ে মদ তৈরি করার সময় তাপমাত্রার বিশেষ গুরুত্ব রয়েছে। এমনকি সামান্য পরিবর্তন রাসায়নিকগুলিকে বিষাক্ত করে তোলে।

Advertisement

ভারতে, ছোট শহর বা গ্রামে অবৈধ মদ তৈরি করা হয়। প্রশাসনের নজর এড়াতে এবং খরচ ন্যূনতম রাখতে মদের মধ্যে সস্তা মানের পণ্য মেশানো হয়, যা বিপদ আরও বাড়িয়ে দেয়। এর পর প্যাকেজিংয়েও ভুল আছে। টাকা বাঁচানোর জন্য সাধারণত পলিথিনের প্যাকেটে বিক্রি করা হয়। 

মদ পাচার
বিশ্বের কথা যদি বলি, অবৈধ মদের চোরাচালানও হচ্ছে ব্যাপক হারে। সরাসরি তৈরি অ্যালকোহল ছাড়াও ইথানলের মতো কাঁচামালও পাচার হয়। বাজার গবেষণায় কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থা ইউরোমনিটরের মতে, অন্য অনেক পদ্ধতির মাধ্যমে অবৈধ মদের চোরাচালান অব্যাহত ছিল। ব্র্যান্ডেড অ্যালকোহলের খালি বোতলে সেগুলো ভর্তি করার মতো। সারোগেট অ্যালকোহল, অর্থাৎ মানুষের সেবন ব্যতীত অন্যান্য অ্যালকোহলও পাচার করা হয়, যেমন মাউথওয়াশ, ওষুধ বা পারফিউমে ব্যবহৃত অ্যালকোহল।

মদ শিল্পে লাভ কত?
বিভিন্ন জাতের মদ থেকে ভালো পরিমাণ রাজস্ব পাওয়া যায়। অক্সফোর্ড ইকোনমিক্সের বরাত দিয়ে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে ৭০টি দেশ মদ শিল্প থেকে ২৬২ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে। এছাড়াও, ২৩ মিলিয়নেরও বেশি লোক চাকরি পেয়েছে, যা বিভিন্ন সুবিধা নিয়ে এসেছে। এই তথ্য বড় দেশ থেকে. উন্নয়নশীল দেশগুলি অ্যালকোহল থেকে আরও বেশি লাভবান হয়েছিল। 

এখানে মদের নিয়ম কী?
ভারতে অ্যালকোহলের উপর ভারী কর রয়েছে। প্রায়শই এই কর ক্রয় মূল্যের ৫০ শতাংশ। এর পেছনে যুক্তি হলো, একজন ধূমপায়ী যেমন সিগারেট কিনবে তা যত দামিই হোক না কেন, একইভাবে একজন পানকারী মদ কিনবে। যেহেতু এটি মৌলিক প্রয়োজনের জিনিস নয়, এটি কেবল একটি শখ, তাই এর উপর করও ভারী। বেশিরভাগ রাজ্যে এই কর মোট রাজস্বের ১০ শতাংশ। সামগ্রিকভাবে, বৈধ মদ এতটাই ব্যয়বহুল হয়ে ওঠে যে নিম্ন আয়ের লোকেরা অবৈধ মদের দিকে ঝুঁকে পড়ে, যা কখনও কখনও মারাত্মক প্রমাণিত হয়।

কেন অবস্থা খারাপ হয় এবং মৃত্যু ঘটে?
অ্যালকোহলে ব্যবহৃত ইথানল একটি নেশাকারী এজেন্ট। আরেকটি অনুরূপ তরল, মিথানল, অ্যালকোহল উৎপাদনের সময়ও উত্পাদিত হয়। যদিও মানুষ ক্রমাগত এর সংস্পর্শে আসতে থাকে, কিন্তু যদি পরিমাণ অতিরিক্ত হয়ে যায় তবে তা খুব বিপজ্জনক হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আমরা আপেলের কথা বলি, এর গড় আকারের গ্লাস জুসে প্রায় ০.২ শতাংশ মিথানল থাকে।

কিন্তু যদি বিশুদ্ধ মিথানল গ্রহণ করা হয়, বা এর ১০ মিলিলিটারও শরীরের অভ্যন্তরে পৌঁছায়, তবে ব্যক্তি স্থায়ীভাবে অন্ধ হয়ে যেতে পারে, এমনকী মারাও যেতে পারে। মদ প্রস্তুতকারীরা মিথানল অপসারণে খুব যত্ন নেয় কিন্তু কখনও কখনও এর কিছু পরিমাণ পড়ে থেকে যায়। অনেক মদ প্রস্তুতকারক মনে করেন যে মিথানল বেশি নেশা সৃষ্টি করবে, তাই তারা এই রাসায়নিক অপসারণ করে না। মিথানল এবং ইথানলের এই সংমিশ্রণটিও মারাত্মক হতে পারে।

মিথানল বিষক্রিয়ার লক্ষণগুলি কী কী?
এর প্রাথমিক লক্ষণগুলো নেশার মতো। মদ্যপানকারীর কোন আলাদা অনুভূতি নেই। প্রভাব ১০ বা তার বেশি ঘন্টা পরে দৃশ্যমান হয়। মদ্যপানকারীরা মাথাব্যথা, পেটে ব্যথা, বমি, দৃষ্টি ঝাপসা এবং তন্দ্রার অভিযোগ করেন। একবার উপসর্গ দেখা দিলে পরিস্থিতি আরও খারাপ হতে থাকে। বিষক্রিয়া হার্ট অ্যাটাক, কোমা বা এমনকী মৃত্যুর কারণ হতে পারে।

সরকারের কি নিষেধাজ্ঞার অধিকার আছে?
ভারত সেই কয়েকটি দেশের মধ্যে একটি যার সংবিধানেও নেশাজাতীয়/নেশাজাতীয় পানীয় নিষিদ্ধ করার কথা উল্লেখ আছে। যদিও এটি রাষ্ট্রীয় নীতির আওতায় আসে। এর অনুচ্ছেদে বলা হয়েছে ৪৭-এ বলা হয়েছে যে মাদকদ্রব্য যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক, ওষুধে ব্যবহার করা যেতে পারে এমন নেশা ছাড়া বাকি সবকিছু নিষিদ্ধ করা যেতে পারে। তবে এগুলি কেবল নির্দেশ, রাজ্যগুলি নিজেরাই সিদ্ধান্ত নিতে পারে যে তারা মদ নিষিদ্ধ করার চেষ্টা করেছে, তবে গুজরাট বাদে তারা সবাই তা প্রত্যাহার করেছে।
 

Advertisement

Advertisement