scorecardresearch
 

Brahmos Supersonic Missile: চিনে চাপ বাড়ল! পড়শি দেশকেই বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল দিল ভারত

Brahmos Supersonic Missile: ফিলিপাইন আকারে ভারতের চেয়ে ৯৯৬% ছোট। জনসংখ্যা মাত্র ১১.৪৬ কোটি। ভারত থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়েছে ফিলিপাইন। শীঘ্রই তারা এমন জায়গায় মোতায়েন করা হবে যেখান থেকে চিনের আক্রমণের উপযুক্ত জবাব দেওয়া যেতে পারে, ব্রাহ্মোস অধিগ্রহণের পর ফিলিপাইনের সামরিক শক্তি বহুগুণ বেড়েছে।

Advertisement
চিনের ঘুম উড়িয়ে তাদেরই পড়শি দেশকে বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল পাঠাল ভারত চিনের ঘুম উড়িয়ে তাদেরই পড়শি দেশকে বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল পাঠাল ভারত

Brahmos Supersonic Missile: চিনের কর্মকাণ্ডে বিচলিত হয়ে একটি ছোট দেশ ভারতের কাছ থেকে এর জবাব দিতে সহায়তা নিয়েছে। এই দেশ ফিলিপাইন। এটি ২০২২ সালে ভারতের সাথে ৩১৩১ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছিল। ২ বছর পর ফিলিপাইনের হাতে বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল হস্তান্তর করল ভারত।

ফিলিপাইন আকারে ভারতের চেয়ে ৯৯৬% ছোট। জনসংখ্যা মাত্র ১১.৪৬ কোটি। ভারত থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়েছে ফিলিপাইন। শীঘ্রই তারা এমন জায়গায় মোতায়েন করা হবে যেখান থেকে চিনের আক্রমণের উপযুক্ত জবাব দেওয়া যেতে পারে, ব্রাহ্মোস অধিগ্রহণের পর ফিলিপাইনের সামরিক শক্তি বহুগুণ বেড়েছে।

Brahmos Supersonic Missile

ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলের সুবিধা কী হবে?
ব্রহ্মোস বিশ্বের খুব কম সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে একটি, যেটি যে কোনও জায়গা থেকে ছোঁড়া যায় ফিলিপাইনের অ্যান্টি-শিপ এবং ল্যান্ড অ্যাটাক ব্রহ্মোস মিসাইল। বর্তমানে এটিকে ল্যান্ড অ্যাটাক ব্রহ্মোস মিসাইল দেওয়া হয়েছে। ব্রহ্মোসের ছয়টিরও বেশি সংস্করণ রয়েছে এই ক্ষেপণাস্ত্রগুলির ওজন ১২০০ থেকে ৩০০০ কেজি এবং ২০ থেকে ২৮ফুট লম্বা।

এই ক্ষেপণাস্ত্র ২০০ থেকে ৩০০ কেজি পারমাণবিক বা প্রচলিত অস্ত্র বহন করতে পারে। এই ক্ষেপণাস্ত্রটি ১৫ কিলোমিটার উচ্চতায় যেতে পারে। পরিসীমা ২৯০ থেকে ৮০০ কিমি। ভাল জিনিস হল যে এটি সমুদ্রের কয়েক ফুট উপরে ওড়ে। যে কারণে এটি রাডারে দৃশ্যমান নয়। গতি ৩৭০৪ কিলোমিটার প্রতি ঘন্টা।
 

চিনে চাপ বাড়ল! পড়শি দেশকেই বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল দিল ভারত

ফিলিপাইনের মোট আয়তন ৩৪৩,৪৪৮ বর্গ কিমি। এটি দক্ষিণ চিন সাগরে ৭৬৪১টি ছোট দ্বীপের একটি গ্রুপ। পশ্চিমে দক্ষিণ চিন সাগর। ফিলিপাইন সাগর পূর্বে এবং সেলেবেস সাগর দক্ষিণে। ফিলিপাইন তাইওয়ান, জাপান, পালাউ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম এবং চিনের সঙ্গে তার সামুদ্রিক সীমানা ভাগ করে নেয়। এটি বিশ্বের ১তম জনবহুল দেশ।
 

Advertisement
Brahmos Supersonic Missile: চিনে চাপ বাড়ল! পড়শি দেশকেই বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল দিল ভারত

ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র টমাহকের চেয়ে দ্বিগুণ গতির এবং শত্রুদের কাছে দৃশ্যমান নয়
ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বাতাসে তার পথ পরিবর্তন করতে সক্ষম। এমনকি চলমান লক্ষ্যবস্তু ধ্বংস করে। এটি ১০ ​​মিটার উচ্চতায় উড়তে সক্ষম, যার মানে শত্রু রাডার এটি দেখতে সক্ষম হবে না। এটি অন্য যেকোনো ক্ষেপণাস্ত্র শণাক্তকরণ ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে। একে মেরে ফেলা প্রায় অসম্ভব। ব্রহ্মোস মিসাইল আমেরিকার টমাহক মিসাইলের চেয়ে দ্বিগুণ গতিতে ওড়ে।

 

Advertisement