scorecardresearch
 

'ভারতকে এই বিষয়ে গুরুত্ব দিতেই হবে,' নিজ্জর হত্যা মামলায় 'অনড়' ট্রুডো

কানাডা ব্রিটিশ কলাম্বিয়ায় এক শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যার তদন্তে ভারতের কাছে আরও সহযোগিতা চেয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এই অভিযোগ করার পর নিউইয়র্কের গোষ্ঠী শিখস ফর জাস্টিসের নেতা গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে হত্যার প্রচেষ্টা ব্যর্থ করেছে, যিনি ভারতের মধ্যে স্বাধীন শিখ রাষ্ট্র তৈরির জন্য চাপ সৃষ্টি করছেন।

Advertisement
Canadian Prime Minister Justin Trudeau holds a press conference. (Photo: Reuters) Canadian Prime Minister Justin Trudeau holds a press conference. (Photo: Reuters)
হাইলাইটস
  • কানাডা ব্রিটিশ কলাম্বিয়ায় এক শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যার তদন্তে ভারতের কাছে আরও সহযোগিতা চেয়েছিল
  • মার্কিন বিচারবিভাগ বুধবার এর আগে বলেছিল, এটি ৫২ বছর বয়সী নিখিল গুপ্তাকে অভিযুক্ত করে
  • যিনি ভারতীয় সরকারি কর্মচারীর সঙ্গে কাজ করেছিলেন, একজন লোককে ভাড়া করে পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করার জন্য

Trudeau on Canada's Nijjar charges: কানাডা ব্রিটিশ কলাম্বিয়ায় এক শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যার তদন্তে ভারতের কাছে আরও সহযোগিতা চেয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এই অভিযোগ করার পর নিউইয়র্কের গোষ্ঠী শিখস ফর জাস্টিসের নেতা গুরপন্তওয়ান্ত সিং পান্নুনের বিরুদ্ধে হত্যার প্রচেষ্টা ব্যর্থ করেছে, যিনি ভারতের মধ্যে স্বাধীন শিখ রাষ্ট্র তৈরির জন্য চাপ সৃষ্টি করছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, "ব্রিটেন থেকে আসা খবরটি আরও স্পষ্ট করে যে প্রথম থেকেই যে বিষয়ে কথা বলছি, সেটি ভারতকে গুরুত্ব সহকারে নেওয়া দরকার।"

মার্কিন বিচারবিভাগ বুধবার এর আগে বলেছিল, এটি ৫২ বছর বয়সী নিখিল গুপ্তাকে অভিযুক্ত করে। যিনি ভারতীয় সরকারি কর্মচারীর সঙ্গে কাজ করেছিলেন, একজন লোককে ভাড়া করে পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করার জন্য।

আরও পড়ুন

জুন মাসে ভ্যাঙ্কুভার শহরতলিতে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারতীয় অপারেটিভদের জড়িত থাকার "বিশ্বাসযোগ্য" অভিযোগ কানাডা স্বীকার করার প্রায় দু'মাস পরে মার্কিন এই অভিযোগগুলি করে, যদিও ভারত তা অস্বীকার করেছে।

ট্রুডো সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বলেছেন, "ভারত সরকারকে আমাদের সঙ্গে কাজ করতে হবে যাতে আমরা এর তলানিতে পৌঁছতে পারি।"

কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি বুধবার, ভারতকে হত্যা তদন্ত আরও স্বচ্ছ করার আহ্বান জানিয়ে, সহযোগিতা বৃদ্ধির প্রত্যাশার ওপর জোর দেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা উভয়ই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনা প্রভাব মোকাবিলায় ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায়, কিন্তু এই অভিযোগগুলি সেই প্রচেষ্টাগুলিকে জটিল করে তোলে। কানাডার হত্যার তদন্ত চলছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মে মাসের মধ্যে জাতীয় নির্বাচনের জন্য প্রস্তুতি নিলে নয়াদিল্লি এবং অটোয়ার মধ্যে পুনর্মিলনের সম্ভাবনা অদূরবর্তী সময়ে দেখা যাচ্ছে।

Advertisement

Advertisement