scorecardresearch
 

Iisrael Hamas War Latest Updates: গাজাতে ইজরায়েলের এয়ার স্ট্রাইক, রিফিউজি ক্যাম্প ধ্বংস; ১০১ জনের মৃত্যু

Iisrael Hamas War Latest Updates: আল তুফাহ ক্যাম্পে দ্বিতীয় বড় হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এতে ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। একই সময়ে মিশর ও গাজা সীমান্তে অবস্থিত রাফাহ শরণার্থী শিবিরেও বোমা ফেলে ইসরায়েলি সেনাবাহিনী।

Advertisement
গাজাতে ইজরায়েলের এয়ার স্ট্রাইক, রিফিউজি ক্যাম্প ধ্বংস; ১০১ জনের মৃত্যু গাজাতে ইজরায়েলের এয়ার স্ট্রাইক, রিফিউজি ক্যাম্প ধ্বংস; ১০১ জনের মৃত্যু

Iisrael Hamas War Latest Updates: ইসরায়েল আবারও নিরীহ ফিলিস্তিনিদের ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছে। গাজার বিভিন্ন এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ১০১ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে, আহত হয়েছে ২০০ জনেরও বেশি। ইসরায়েলি সেনাবাহিনী গাজার প্রাচীনতম শরণার্থী শিবির আল শাতিতে সবচেয়ে মারাত্মক হামলা চালায়, যাতে 24 জন নিহত এবং কয়েক ডজন আহত হয়। এসব হামলায় বহু শরণার্থী শিবির ধ্বংস হয়ে গেছে।

আল তুফাহ ক্যাম্পে দ্বিতীয় বড় হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এতে ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। একই সময়ে মিশর ও গাজা সীমান্তে অবস্থিত রাফাহ শরণার্থী শিবিরেও বোমা ফেলে ইসরায়েলি সেনাবাহিনী। হাসান জাইরা নামে একজন প্রত্যক্ষদর্শী বলেন, "আমি যখন আমার বাড়ি থেকে 300 মিটার দূরে ছিলাম তখন এটি ঘটেছিল। আমি বোমা বিস্ফোরণের শব্দ শুনেছিলাম, তাই আমি ভেবেছিলাম এটি আমার বাড়ির কাছে ছিল। আমি আমার স্ত্রী, ছেলে, নাতনি এবং মেয়েকে হাসপাতালে নিয়ে গিয়েছিলাম।" "আমি দেখতে পেলাম যে আমার বাড়ির অর্ধেক ধ্বংস হয়ে গেছে, কিছু ঘর ধ্বংস হয়ে গেছে।
 

আল তুফাহ ক্যাম্পে দ্বিতীয় বড় হামলা চালায়

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে, ধ্বংসস্তূপ থেকে আহত ও মৃত ব্যক্তিদের বের করছেন লোকজন। গাজার সিভিল ডিফেন্সের মতে, নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগই নারী ও শিশু। একই সময়ে, ইসরায়েলি সেনাবাহিনী বলছে যে তাদের যুদ্ধবিমান হামাসের সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে। এই সম্পর্কে আরও তথ্য পরে দেওয়া হবে.

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় চলমান ইসরায়েলি সেনা অভিযানে এ পর্যন্ত ৩৭ হাজার ৫৫১ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন, অন্যদিকে আহত হয়েছেন ৮৫ হাজারের বেশি হামাসের বন্দিদশা থেকে। সাম্প্রতিক দিনগুলোতে তেল আবিবে জিম্মিদের স্বজনরা ক্রমাগত বিক্ষোভ করছে।

Advertisement

ইসরায়েল বর্তমানে তার সবচেয়ে কঠিন পর্যায় অতিক্রম করছে, একদিকে গাজায় যুদ্ধবিরতির জন্য তার উপর ব্যাপক আন্তর্জাতিক চাপ রয়েছে, অন্যদিকে হামাসের বন্দিদশা থেকে জিম্মিদের মুক্তির জন্য ইসরায়েলের শহরগুলিতে অব্যাহত বিক্ষোভ চলছে। শনিবার হাজার হাজার মানুষ তেল আবিবের রাস্তায় নেমে মিছিল করে। বিক্ষোভকারীরা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে।

জিম্মিদের পরিবার আশঙ্কা করছে যে ইসরায়েল যদি যুদ্ধবিরতিতে রাজি না হয়, তাহলে যুদ্ধ বাড়বে এবং আরও জিম্মি নিহত হবে। বিক্ষোভে জড়িতরা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগও দাবি করেন। এর পাশাপাশি দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের দাবি উঠেছে। একজন প্রতিবাদকারী, লিয়াড সুয়েজ-কারনি বলেছেন যে আমরা সবাই শান্তিতে থাকতে চাই।

গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালিয়ে আড়াই শতাধিক মানুষকে জিম্মি করে। হামাস এখন পর্যন্ত প্রায় অর্ধেক জিম্মিকে মুক্তি দিয়েছে, আর ৪১ জিম্মি মারা গেছে। তবে তার বন্দিদশায় এখনও প্রায় ১১৬ ইসরায়েলি নাগরিক রয়েছে। এই বিক্ষোভ চলাকালে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়, পরে পুলিশ শক্তি প্রয়োগ করে।
 

Advertisement