scorecardresearch
 

Lars Vilks : গাড়ি দুর্ঘটনায় মৃত্যু মহম্মদের ব্যঙ্গচিত্র আঁকা শিল্পী লার্স ভিকসের

Lars Vilks: গাড়ি দুর্ঘটনায় সুইডিশ শিল্পী লার্স ভিকস মারা গিয়েছেন। তিনি ২০০৭ সালে হজরত মহম্মদের এক ছবি একে বিতর্ক তৈরি করেছিলেন।

Advertisement
শিল্পী লার্স ভিকস গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন। ছবি সৌজন্য: উইকিপিডিয়া শিল্পী লার্স ভিকস গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন। ছবি সৌজন্য: উইকিপিডিয়া
হাইলাইটস
  • গাড়ি দুর্ঘটনায় সুইডিশ শিল্পী লার্স ভিকস মারা গিয়েছেন
  • তিনি ২০০৭ সালে হজরত মহম্মদের এক ছবি একে বিতর্ক তৈরি করেছিলেন
  • মারকার্দ শহরের দক্ষিণ অংশে এক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর

Lars Vilks: গাড়ি দুর্ঘটনায় সুইডিশ শিল্পী লার্স ভিকস মারা গিয়েছেন। তিনি ২০০৭ সালে হজরত মহম্মদের এক ছবি একে বিতর্ক তৈরি করেছিলেন। মারকার্দ শহরের দক্ষিণ অংশে এক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এই খবর জানা গিয়েছে।

ছিলেন পুলিশি নিরাপত্তায়
নিহত শিল্পীর বয়স ৭৫ বছর। ২০০৭ সালে ওই ঘটনার পর তিনি পুলিশি নিরাপত্তায় ছিলেন। ওই ঘটনা মানে তাঁর আঁকা ছবি প্রকাশের পর থেকেই। দুর্ঘটনায় ২ পুলিসকর্মীও মারা গিয়েছেন।

পুলিশ জানাচ্ছে
সুইডেনের পুলিশ জানিয়েছে, এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। এখন আমাদের যা করার তা হল, কী কের এই দুর্ঘটনা ঘটেছে, তার তদন্ত করে দেখা। কী কারণে সংঘর্ষ হল, দেখা হচ্ছে।

প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, এই ঘটনার জন্য কারও দিকে আঙুল তোলার মতো কোনও দিক নেই। তাঁর আঁকা ওই কার্টুনের প্রকাশের পর থেকেই তিনি পুলিশি নিরাপত্তায় ছিলেন। তাঁর বাড়িতে হামলা চালানো হয়েছিল। তাঁর মাথার দাম ঠিক করা হয়েছিল।

২০১৫ সালের এক ঘটনা
ডেনমার্কের কোপেনহেগেন এক ব্যক্তিকে মেরে ফেলা হয়। ব্রিটিশ লেখক সলমন রুশদির ওপর জারি করানো ইরানি ফতোয়ার ২৫ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে যোগ দিয়েছিলেন ওই সুইডিশ শিল্পী।

তিনি জানিয়েছিলেন, ওই কার্টুন কাউকে উত্তেজিত করার জন্য তৈরি হয়নি। শিল্পের জগতে রাজনৈতিক শুদ্ধি আনার জন্য তা বানানো হয়েছিল।

 

Advertisement