scorecardresearch
 
 

আজ উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন, উলটো ছবি দক্ষিণে

আজ ২১ জুন, অর্থাৎ উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। বছরের এই দিনেই সূর্যের দিকে বেশি হেলে থাকে উত্তর মেরু। আর দীর্ঘতম দিনের পাশাপাশি এটাই হল সবচেয়ে উত্তর গোলার্ধের সবচেয়ে ছোট রাত। অন্যদিকে আবার দক্ষিণ গোলার্ধে এদিন ঠিক উল্টো অবস্থান। সেখানে ২১ জুন দিন সবচেয়ে ছোট এবং রাত সবচেয়ে বড়। 

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজ উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন
  • রাতের দৈর্ঘ্য আজ সবচেয়ে ছোট
  • দক্ষিণ গোলার্ধে ঠিক উলটো অবস্থান

ছোটবেলায় পাঠ্যবইতে দীর্ঘতম দিন এবং দীর্ঘতম রাতের কথা মনে পড়ে? আজ সেই ২১ জুন, অর্থাৎ উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। বছরের এই দিনেই সূর্যের দিকে বেশি হেলে থাকে উত্তর মেরু। আর দীর্ঘতম দিনের পাশাপাশি এটাই হল সবচেয়ে উত্তর গোলার্ধের সবচেয়ে ছোট রাত। অন্যদিকে আবার দক্ষিণ গোলার্ধে এদিন ঠিক উল্টো অবস্থান। সেখানে ২১ জুন দিন সবচেয়ে ছোট এবং রাত সবচেয়ে বড়। 

সূর্য এদিন কর্কটক্রান্তি বৃত্তের ওপরে থাকে। একে বলা হয় সূর্যের উত্তরায়ন। এরপর থেকেই দিন ক্রমশ ছোট হতে থাকে। পরবর্তী সময় ২৩ সেপ্টেম্বর সূর্য বিষুব বৃত্তে অবস্থান করে। যে বিন্দুতে সূর্য অবস্থান করে তাকে বলা হয় জলবিষুব বিন্দু। সেই দিন সর্বত্র দিন রাত্রি সমান থাকে। 

অন্যদিকে ২১ ডিসেম্বর আবার ঠিক উল্টো অবস্থান দেখা যায়। সেদিন সূর্যের দিকে বেশি হেলে থাকে দক্ষিণ মেরু। তাই সেদিন দক্ষিণ গোলার্ধে দীর্ঘতম দিন এবং ক্ষুদ্রতম রাত। আর উত্তর গোলার্ধে ঠিক উল্টো চিত্র। অর্থাৎ উত্তর গোলার্ধে ২১ ডিসেম্বর সবচেয়ে ছোট দিন এবং সবচেয়ে বড় রাত। 

প্রসঙ্গত রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্তে বর্ষা ইতিমধ্যেই প্রবেশ করেছে। আবহাওয়ারও বেশকিছুটা পরিবর্তন দেখা দিচ্ছে। তবে ভৌগলিক নিয়মে সূর্যের এই উত্তরায়নের কিন্তু কোনও পরিবর্তন নেই। সেই মতো এদিনই সবচেয়ে বড় দিনের সাক্ষী থাকতে চলেছেন পৃথিবীর উত্তর গোলার্ধের মানুষ।