scorecardresearch
 

Maldives Muijju Corruption: ভারত-বিরোধী মুইজ্জুর বিরুদ্ধে বড়সড় দুর্নীতির অভিযোগ, ফাঁস রিপোর্টে

মুইজ্জুর তথাকথিত দুর্নীতির রিপোর্ট ফাঁস হওয়ার পর থেকে মালদ্বীপের রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। এই প্রতিবেদনটি এমন এক সময়ে ফাঁস হয়েছে যখন ২১ এপ্রিল মালদ্বীপে সংসদীয় নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Advertisement
ভারত বিরোধী মুইজ্জু কীভাবে দুর্নীতিতে ফাঁসলেন, ফাঁস হওয়া রিপোর্টে কী অভিযোগ? ভারত বিরোধী মুইজ্জু কীভাবে দুর্নীতিতে ফাঁসলেন, ফাঁস হওয়া রিপোর্টে কী অভিযোগ?

Maldives Muijju Corruption: মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু নতুন এক ঝামেলায় আটকা পড়েছেন। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ নিয়ে বিরোধীরা আগ্রাসী হয়ে উঠেছে। দুর্নীতির অভিযোগ তদন্তের দাবি জানিয়েছে বিরোধীরা। শুধু তাই নয়, তার বিরুদ্ধে ইমপিচমেন্ট আনার প্রস্তুতিও নিচ্ছে বিরোধীরা।

মুইজ্জুর তথাকথিত দুর্নীতির রিপোর্ট ফাঁস হওয়ার পর থেকে মালদ্বীপের রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। এই প্রতিবেদনটি এমন এক সময়ে ফাঁস হয়েছে যখন ২১ এপ্রিল মালদ্বীপে সংসদীয় নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে মুইজ্জু এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, তাদের (এমডিপি) সরকার পাঁচ বছর ক্ষমতায় ছিল, তারা যদি আমার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেত, তাহলে তারা কি আমাকে অভিযুক্ত করত না?

তবে প্রতিবেদনটি সামনে আসার পর মালদ্বীপের প্রধান বিরোধী দল মালদ্বীপিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) এবং মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের (পিএনসি) মধ্যে শুরু হয়েছে অভিযোগ-পাল্টা অভিযোগ।

আরও পড়ুন

অভিযোগ কী?
এই পুরো বিতর্ক শুরু হয় যখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ 'হাসান কুরুসি' হ্যান্ডেল নিয়ে একটি পোস্ট করা হয়। এই পোস্টে, মালদ্বীপ মনিটারি অথরিটি এবং মালদ্বীপ পুলিশ সার্ভিসের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (FIU) এর নথি ফাঁস হয়েছে। এসব নথি ফাঁস হয়েছে। এই নথিগুলো প্রেসিডেন্ট মুইজ্জুর কথিত দুর্নীতির কথা প্রকাশ করে।

মালদ্বীপের সংবাদ ওয়েবসাইট mvrepublic.com-এর প্রতিবেদন অনুসারে, এই ফাঁস হওয়া প্রতিবেদনে ২০১৮ সালে মুইজ্জুর ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে করা লেনদেনে অনিয়মের অভিযোগ করা হয়েছে। তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্তত ১০টি লেনদেন সন্দেহজনক বলে অভিযোগ রয়েছে।

এতে আর্থিক লেনদেনে অনিয়ম, এই অপব্যবহারে রাজনীতিবিদদের সম্পৃক্ততা, তহবিলের উৎস আড়াল করতে কর্পোরেট প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ এবং ব্যবহার করার বিষয়টি প্রকাশ পায়। স্থানীয় গণমাধ্যমের দাবি, এই প্রথম এফআইইউ-এর রিপোর্ট ফাঁস হল। এই প্রতিবেদন ও অভিযোগের বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

বিরোধীরা অভিযোগের প্রস্তুতি নিচ্ছে
এসব প্রতিবেদন প্রকাশের পর, মালদ্বীপের বিরোধী দল মালদ্বীপিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) এবং পিপলস ন্যাশনাল ফ্রন্ট (পিএনএফ) বিষয়টি তদন্তের দাবি জানিয়েছে।

মহম্মদ জামিল আহমেদ সভাপতি মুইজ্জুর অভিশংসনের দাবি জানিয়েছেন সাবেক সহ-সভাপতি ড. তিনি মুইজ্জুর বিরুদ্ধে পুরুষ উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগও তুলেছেন। তার বিরুদ্ধে জনসংযোগে অতিরিক্ত ব্যয় করার অভিযোগও রয়েছে।ফাঁস হওয়া প্রতিবেদনে দুর্নীতির অভিযোগ তদন্তে সহযোগিতা করার জন্য মুইজ্জুর কাছে আবেদন করেছেন জামিল আহমেদ।

কী বললেন মুইজ্জু?
ফাঁস হওয়া এসব প্রতিবেদনে দুর্নীতির অভিযোগ তদন্তে সহযোগিতা করার জন্য মুইজ্জুকে আবেদন করা হয়েছে। তিনি বলেন, 'আপনারা আমার উপর এমন কিছু চাপানোর চেষ্টা করছেন, যা আপনি আগে করতে পারেননি এবং এখন আপনি এটি করতে পারবেন না। তুমি আমার বিরুদ্ধে কিছু দেখাতে পারবে না, তা যতই দূরে নিয়ে যাও না কেন।' প্রেসিডেন্ট মুইজ্জু বলেন, তার আগে বিরোধী দল পাঁচ বছর সরকারে ছিল, ভুল কিছু হলে সামনে আসত।

মালদ্বীপের সংসদকে বলা হয় 'পিপলস মজলিস'। এতে সদস্য সংখ্যা ৯৩ জন। এর জন্য ভোট হবে ২১ এপ্রিল। মালদ্বীপের সংবিধান অনুযায়ী, অভিযোগ প্রস্তাব আনতে অন্তত এক-তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন। প্রস্তাবটি পাশের জন্য দুই-তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন।

এবার ৯৩টি আসনে ৩৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বর্তমানে এখানে প্রেসিডেন্ট মুইজ্জুর দল বিরোধী দলে রয়েছে। এখন নির্বাচনের ফলাফলের উপর নির্ভর করবে, বিরোধী দলগুলো প্রেসিডেন্ট মুইজ্জুর বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনতে পারবে কি না।


 

Advertisement