scorecardresearch
 

Maldives India Tourist Problem: ট্যুরিস্ট কই? মাথায় হাত মালদ্বীপের, ভারতের কাছে কাতর আবেদন

Maldives India Tourist Problem: চার মাসে মালদ্বীপে যাওয়া ভারতীয় পর্যটকের সংখ্যা প্রায় ৪২ শতাংশ কমেছে। এদিকে মালদ্বীপ ভারতীয় পর্যটকদের সেখানে যাওয়ার আবেদন জানিয়েছে। মালদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়জল ভারত ও মালদ্বীপের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের উপর জোর দিয়ে বলেছেন যে আমাদের সরকার ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করতে চায়।

Advertisement
ট্যুরিস্ট কই? মাথায় হাত মালদ্বীপের, ভারতের কাছে কাতর আবেদন ট্যুরিস্ট কই? মাথায় হাত মালদ্বীপের, ভারতের কাছে কাতর আবেদন

Maldives India Tourist Problem: ভারতের সঙ্গে উত্তেজনা মালদ্বীপের পর্যটনকে প্রভাবিত করছে। চার মাসে মালদ্বীপে যাওয়া ভারতীয় পর্যটকের সংখ্যা প্রায় ৪২ শতাংশ কমেছে। এদিকে মালদ্বীপ ভারতীয় পর্যটকদের সেখানে যাওয়ার আবেদন জানিয়েছে। মালদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়জল ভারত ও মালদ্বীপের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের উপর জোর দিয়ে বলেছেন যে আমাদের সরকার ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করতে চায়। আমাদের জনগণ এবং আমাদের সরকার মালদ্বীপে আসা ভারতীয়দের উষ্ণভাবে স্বাগত জানাবে। পর্যটনমন্ত্রী হিসেবে আমি ভারতীয়দের মালদ্বীপে আসতে বলতে চাই। আমাদের অর্থনীতি আসলে পর্যটনের উপর নির্ভরশীল।

জানিয়ে রাখি, মালদ্বীপের পর্যটনমন্ত্রীর এই আবেদন এমন এক সময়ে এসেছে যখন ভারতের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন চলছে। গত বছরের ডিসেম্বরে, যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লাক্ষাদ্বীপের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন এবং এখানে আসার আবেদন করেছিলেন, তখন মালদ্বীপ সরকারের তিনজন মন্ত্রী প্রধানমন্ত্রী মোদী এবং লাক্ষাদ্বীপ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছিলেন। এর পর মালদ্বীপকে বয়কট করে ভারতীয়রা।

এই বয়কটের ফলে মালদ্বীপে আসা ভারতীয় পর্যটকের সংখ্যা দ্রুত কমে যায়। sun.mv-এর রিপোর্ট অনুযায়ী, গত বছরের তুলনায় চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে মালদ্বীপে আসা ভারতীয় পর্যটকের সংখ্যা ৪২ শতাংশ কমেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় পর্যটকদের কাছে মালদ্বীপ ছিল খুবই প্রিয় গন্তব্য। কিন্তু দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ার পর মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা কমেছে। পর্যটনমন্ত্রকের তথ্য অনুসারে, এই বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে ৪২,৬৩৮ ভারতীয় পর্যটক মালদ্বীপে গিয়েছিলেন। যেখানে গত বছর একই ৪ মাসে ৭৩,৭৮৫ জন ভারতীয় পর্যটক মালদ্বীপে পৌঁছেছিলেন।

আরও পড়ুন

কেন কমেছে পর্যটকের সংখ্যা?
স্থানীয় মিডিয়া ভারত-মালদ্বীপ উত্তেজনা এবং ভারতীয় পর্যটকদের সংখ্যা হ্রাসের জন্য মুইজু সরকারকে দায়ী করেছে। গত বছরের নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট হন মহম্মদ মুইজু। এরপর থেকেই ভারত ও মালদ্বীপের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। মুইজুকে চীনের সমর্থক হিসেবে বিবেচনা করা হয়। নির্বাচনী প্রচারণায় তিনি 'ইন্ডিয়া আউট' স্লোগান দিয়েছিলেন।

Advertisement

ক্ষমতায় আসার পর মুইজ্জু মালদ্বীপে উপস্থিত ভারতীয় সেনা প্রত্যাহারের বিষয়টি তুলে ধরেন। মালদ্বীপে 88 জন ভারতীয় সেনা ছিল। এখন মালদ্বীপ সরকারের আপত্তিতে এই সেনাদের ভারতে ফেরত নিয়ে আসা হচ্ছে। ভারত মহাসাগর অঞ্চলে মালদ্বীপ ভারতের একটি গুরুত্বপূর্ণ প্রতিবেশী। শুধু তাই নয়, মোদী সরকারের 'নেইবারহুড ফার্স্ট পলিসি'-এর মতো উদ্যোগেও মালদ্বীপের একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে।

 

Advertisement