scorecardresearch
 

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন মহিলা, মালিতে অবিশ্বাস্য ঘটনা

একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দেওয়ার কথা শুনেছেন কথনও? কি, অবাক হচ্ছেন? অবাক হলেও এটাই বাস্তব। ঘটনাটি ঘটেছে পশ্চিম আফ্রিকার মালিতে (Mali)। ২৫ বছরের ওই প্রসূতি মহিলার নাম হালিমা সিসে। সদ্যোজাতদের মধ্যে ৫টি শিশুকন্যা, এবং বাকিরা শিশুপুত্র। 

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ৯ সন্তানের জন্ম দিলেন মহিলা
  • পশ্চিম আফ্রিকার মালির ঘটনা
  • সুস্থ আছেন মা ও সন্তানেরা

যমজ সন্তান প্রসব প্রায়শই দেখা ও শোনা যায়। কিন্তু একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দেওয়ার কথা শুনেছেন কথনও? কি, অবাক হচ্ছেন? অবাক হলেও এটাই বাস্তব। ঘটনাটি ঘটেছে পশ্চিম আফ্রিকার মালিতে (Mali)। ২৫ বছরের ওই প্রসূতি মহিলার নাম হালিমা সিসে। সদ্যোজাতদের মধ্যে ৫টি শিশুকন্যা, এবং বাকিরা শিশুপুত্র। 

গত মার্চ মাসেই চিকিৎসকেরা হলিমার বিশেষ যত্নের পরামর্শ দেন। তারপেরই তাঁকে নিয়ে যাওয়া হয় মরক্কোতে। সেখানেই ওই ৯ সন্তানের জন্মদেন হালিমা। মালির স্বাস্থ্যমন্ত্রী ফ্যান্টা সিবি এক বিবৃতিতে জানিয়েছেন, মা ও শিশুরা ভাল আছে।  

আলট্রাসাউন্ডের রিপোর্ট অনুযায়ী হালিমা ৭টি সন্তানের জন্ম দিতে পারেন বলে মনে করা হয়েছিল। সেই সময় বাকি ২টি সন্তানের কথা জানা যায়নি। পরে সিজার করার সময় দেখা যায় তাঁর গর্ভে রয়েছে মোট ৯টি সন্তান। কাজটি সম্পন্ন করেন ২ জনেরও বেশি চিকিৎসক। 

চিকিৎসকদের মতে এই ধরনের বিরল ঘটনায় অনেক সময় বিভিন্ন জটিলতা থেকে যায়। সেক্ষেত্রে এখন মা ও সন্তানদের পর্যবেক্ষণে রাখছেন চিকিৎসকেরা।