scorecardresearch
 

Meteoroid Tau Herculids : ঘণ্টায় ১ হাজার উল্কাপাত! রাতের আকাশে মহাজাগতিক বিস্ময় আজ ও কাল

মহাকাশ প্রেমীদের জন্য সুখবর। আগামী ২ দিন আকাশে তারার বৃষ্টি হতে চলেছে। আমেরিকার মহাকাশ সংস্থা NASA জানিয়েছে, ৩০ এবং ৩১ মে পৃথিবীতে Tau Herculids উল্কাপাত হতে চলেছে। NASA-র তরফে আরও জানানো হয়েছে, প্রায় ২০ বছর পর প্রথমবারের মতো আকাশে উল্কাপিণ্ডের এত শক্তিশালী আভা দেখা যাবে।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • মহাকাশ প্রেমীদের জন্য সুখবর
  • আজ ও কাল আকাশে তারার বৃষ্টি হতে চলেছে
  • NASA জানিয়েছে, ৩০ এবং ৩১ মে পৃথিবীতে Tau Herculids উল্কাপাত হতে চলেছে

মহাকাশ প্রেমীদের জন্য সুখবর। আজ ও কাল আকাশে তারার বৃষ্টি হতে চলেছে। আমেরিকার মহাকাশ সংস্থা NASA জানিয়েছে, ৩০ এবং ৩১ মে পৃথিবীতে Tau Herculids উল্কাপাত হতে চলেছে। NASA-র তরফে আরও জানানো হয়েছে, প্রায় ২০ বছর পর প্রথমবারের মতো আকাশে উল্কাপিণ্ডের এত শক্তিশালী আভা দেখা যাবে। এই উল্কাপাত এতটাই বেশি হবে যে, দেখে মনে হতে পারে আকাশ থেকে ফুলঝুরি পড়ছে।  

NASA জানিয়েছে, ধূমকেতুর কারণে এই উল্কাপাত হতে পারে। আমরা সবাই জানি যে, ধূমকেতু সাধারণত সূর্যের চারদিকে ঘোরে। এই ধূমকেতু যখন পৃথিবীর কক্ষপথের খুব কাছাকাছি আসে, তখন মাধ্যাকর্ষণ শক্তি তার টুকরোগুলোকে পৃথিবীর বায়ুমণ্ডলের দিকে টেনে নিয়ে আসে। আর যখন এই টুকরোগুলি পৃথিবীর বায়ুমণ্ডলে আসে, তখন তারা পুড়ে যায়। সেই কারণে আকাশে  উজ্জ্বল আভা দেখা যায়।

উল্কাপাতের প্রতীকী ছবি
উল্কাপাতের প্রতীকী ছবি

এই উল্কাগুলো ধূমকেতু SW-3 থেকে পৃথিবীর দিকে আসবে। প্রায় এক শতাব্দী আগে দুই জার্মান জ্যোতির্বিজ্ঞানী এই ধূমকেতুকে শনাক্ত করেছিলেন। ধূমকেতুটি প্রায় সাড়ে পাঁচ বছরে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। তারপর ৪০ বছর ধরে কার্যত অদৃশ্য থাকে। এটি ১৯৩৫ থেকে ১৯৭৪ সালের মধ্যে কমপক্ষে ৮ বার দেখা গিয়েছিল। ১৯৯৫ সালে এই ধূমকেতু শেষবারের মতো দেখা যায়। সেই সময়ে এর উজ্জ্বলতা আগের বারের থেকে ৬০০ গুণ বেশি ছিল।

ভারতে দেখা যাবে ?  

NASA জানিয়েছে, ৩১ মে রাতে প্রতি ঘণ্টায় ১০০০টি উল্কাপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারতীয় সময় সকাল ১০.৩০ মিনিটের দিকে পৃথিবীতে এই উল্কাপাত হবে। তবে ভারতে উল্কাপাত দেখা যাবে না। শুধুমাত্র উত্তর আমেরিকার কিছু অংশে দৃশ্যমান হবে। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, পরিষ্কার- অন্ধকার আকাশের নিচে উত্তর আমেরিকায় Tau Herculids-এর ঝরনা দেখার সুযোগ রয়েছে সব থেকে বেশি। 

Advertisement

Advertisement