scorecardresearch
 

Abu Dhabi Hindu Temple: 'ইসলামী দেশ কেন...', আবুধাবিতে মোদীর মন্দির উদ্বোধনের আগেই ক্ষুব্ধ মৌলবাদীরা

সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) রাজধানী আবুধাবিতে একটি বিশাল হিন্দু মন্দির তৈরি করা হয়েছে। ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার এই মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইসলামিক দেশ সংযুক্ত আরব আমিরশাহীতে নির্মিত BAPS মন্দিরটি আবুধাবির প্রথম হিন্দু মন্দির। এটি ২৭ একর জমির উপর নির্মিত হয়েছে যার মধ্যে সাড়ে ১৩ একরকে মন্দিরের অংশ এবং বাকি সাড়ে ১৩ একরকে পার্কিং এরিয়া করা হয়েছে।

Advertisement
আবুধাবিতে মোদীর মন্দির উদ্বোধনের আগেই ক্ষুব্ধ মৌলবাদীরা আবুধাবিতে মোদীর মন্দির উদ্বোধনের আগেই ক্ষুব্ধ মৌলবাদীরা

সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) রাজধানী আবুধাবিতে একটি বিশাল হিন্দু মন্দির তৈরি করা হয়েছে। ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার এই মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইসলামিক দেশ সংযুক্ত আরব আমিরশাহীতে  নির্মিত BAPS মন্দিরটি আবুধাবির প্রথম হিন্দু মন্দির। এটি ২৭ একর জমির উপর নির্মিত হয়েছে যার মধ্যে সাড়ে ১৩ একরকে মন্দিরের অংশ এবং বাকি সাড়ে ১৩ একরকে পার্কিং এরিয়া করা হয়েছে।

ভারতে সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রদূত আব্দুল নাসের আল শাহী মন্দিরের উদ্বোধনকে সংযুক্ত আরব আমিরশাহীর  জন্য একটি বিশেষ উপলক্ষ বলে বর্ণনা করেছেন। পাশাপাশি, অনেক মৌলবাদী বার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সংযুক্ত আরব আমিরশাহী এবং সেদেশের সরকারের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছে।

মন্দির নির্মাণ নিয়ে ক্ষুব্ধ কট্টরপন্থীরা
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এর এক ইউজার  লিখেছেন, "আরব দেশেও মূর্তি পুজো । মানে এখন কি আরবরাও হিন্দুত্ব গ্রহণ করতে পারবে?"

আরও পড়ুন

 

 আরেক ইউজার  লিখেছেন, "আরব দেশগুলোতে মূর্তি পূজা। এটি হলোকস্টের আরেকটি মানবিক রূপ।"

অন্য একজন ইউজার  লিখেছেন, "অতএব, আরব মুসলিম নেতাদের কাছ থেকে আর্জেন্টিনার নেতা সম্পর্কে এমন কোনো বিবৃতি আসেনি যেখানে তিনি আল আকসা মসজিদ ভেঙে ফেলার কথা বলছেন। এই তথাকথিত মুসলিম আরব নেতারা শয়তান উপাসক, ইহুদিদের সমর্থক। এবং দজ্জাল দলের অংশ।

অন্য একজন ইউজার  লিখেছেন, "কি হচ্ছে? ভারতে মসজিদকে টার্গেট করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহীর লোকদের লজ্জিত হওয়া উচিত।"

অন্য একজন ইউজার  লিখেছেন, "মর্যাদাপূর্ণ হিন্দু মন্দির উদ্বোধনের জন্য আবুধাবির শাসককে আন্তরিক ধন্যবাদ। হিন্দু মৌলবাদীদেরও তাদের বিবেক অনুসন্ধান করা উচিত এবং ধর্মান্ধতার অবসান ঘটাতে এগিয়ে আসা উচিত। মুসলমানদের মসজিদ ভেঙে ফেলার দরকার নেই। এই প্রবণতা বন্ধ করা উচিত। "

আরেক ইউজার লিখেছেন, "ইসলামিক দেশগুলো কেন এমন অনুষ্ঠান উদযাপন করছে?"

অন্য একজন ইউজার লিখেছেন, "বাহ! তারা আপনাদের মসজিদ ভেঙে ফেলছে এবং আপনারা তাদের জন্য মন্দির তৈরি করছেন। যারা এই মন্দির নির্মাণের অনুমতি দিয়েছে এবং অর্থায়ন করেছে তাদের জন্য লজ্জাজনক।"

অন্যদিকে, সংযুক্ত আরব আমিরশাহী  ও অন্যান্য আরব দেশের অনেকেই আবুধাবিতে হিন্দু মন্দির নির্মাণের প্রশংসা করছেন। তাঁরা  বলেছেন যে এটি ধর্মীয় সহনশীলতার উদাহরণ স্থাপন করবে।

দুবাইতে মন্দির নির্মাণেরও বিরোধিতা করা হয়েছিল 
এই প্রথম নয় যে কোনো ইসলামিক দেশে হিন্দু মন্দির খোলা নিয়ে আপত্তি তোলা হচ্ছে। এমনকি ২০২২ সালের অক্টোবরে, ইসলামের কিছু মৌলবাদী  দুবাইতে একটি হিন্দু মন্দির খোলার জন্য সংযুক্ত আরব আমিরশাহীর  নিন্দা করেছিলেন। তবে কিছু উদারপন্থী মুসলমান একে সহনশীলতা প্রচারের একটি পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

হিন্দু মন্দিরের উদ্বোধনের পরপরই, ইসলামের বিশিষ্ট  কিছু ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহীর নিন্দা করেছেন এবং ভারতে মুসলমানদের নিপীড়নের জন্য হিন্দুদের পুরস্কৃত করার অভিযোগ করেছেন। মিশরীয় ইসলামিক স্কলার মুহাম্মাদ আল-সাগীর বলেছিলেন, ভারতে যখন মুসলমানদের ওপর নির্যাতন চালানো হচ্ছে, তখন মসজিদ ভেঙে ফেলা হচ্ছে। তখন সংযুক্ত আরব আমিরশাহী  একটি হিন্দু মন্দির নির্মাণ করছে। মনে হচ্ছে এই পদক্ষেপ মুসলমানদের আবেগকে উস্কে দিতে চলেছে।

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংযুক্ত আরব আমিরশাহীতে নির্মিত BAPS মন্দিরের উদ্বোধনের জন্য ১৩ এবং ১৪ ফেব্রুয়ারি  সংযুক্ত আরব আমিরশাহীতে  থাকবেন। গত ৮ মাসে এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় সংযুক্ত আরব আমিরশাহী  সফর। এই সময়ের মধ্যে প্রধানমন্ত্রী মোদী কাতার সফরও করবেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তথ্য দিয়ে মোদী লিখেছেন, "আগামী দুই দিনের মধ্যে, আমি বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাত এবং কাতার সফর করব যা এই দেশগুলির সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করবে৷"

Advertisement