scorecardresearch
 

Nobel Prize 2022: রসায়নে নোবেল পাচ্ছেন একসঙ্গে ৩ বিজ্ঞানী

Nobel Prize For Chemistry: নোবেল পুরস্কারের ঘোষণা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় বুধবার (৫ অক্টোবর) রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের তরফে ক্যারোলিন আর. বার্তোজি (Carolyn R. Bertozzi), মর্টেন মেল্ডল ((Morten Meldal)) এবং কে. ব্যারি সার্পলেস (K. Barry Sharpless) "ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য" রসায়নে ২০২২ সালের নোবেল পুরস্কার পেয়েছেন বলে ঘোষণা করা হয়।

Advertisement
রসায়নে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী রসায়নে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী
হাইলাইটস
  • ক্লিক রসায়ন এবং বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান
  • ক্যারোলিন আর. বার্তোজি, মর্টেন মেল্ডল এবং কে. ব্যারি সার্পলেস রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন

Nobel Prize For Chemistry:  নোবেল পুরস্কারের ঘোষণা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় বুধবার (৫ অক্টোবর) রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের তরফে ক্যারোলিন আর. বার্তোজি (Carolyn R. Bertozzi), মর্টেন মেল্ডল ((Morten Meldal)) এবং কে. ব্যারি সার্পলেস  (K. Barry Sharpless) "ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য" রসায়নে ২০২২ সালের নোবেল পুরস্কার পেয়েছেন বলে ঘোষণা করা হয়। নোবেল কমিটি জানায়, ক্লিক রসায়ন এবং বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখার জন্য ৩ বিজ্ঞানীকে এই সম্মানে দেওয়া হচ্ছে। কে ব্যারি সার্পলেস এর আগে ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছেন। 

সোমবার (৩ অক্টোবর) নোবেল পুরস্কারের ঘোষণা শুরু হয়। এবছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন  সুইডিশ বিজ্ঞানী সভান্তে পাবো। নিয়ান্ডারথাল ডিএনএ আবিষ্কারের জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। 

পদার্থবিজ্ঞানেও  তিনজন বিজ্ঞানী পুরস্কারও পেয়েছেন
এরপর মঙ্গলবার (৪ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। এ বছর পদার্থবিজ্ঞানের জন্য এই পুরস্কার দেওয়া হয় তিন বিজ্ঞানীকে। Alain Aspect, John F. Clauser এবং Anton Zeilinger পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন। তিনজন বিজ্ঞানীই 'কোয়ান্টাম মেকানিক্স' ক্ষেত্রে কাজের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন। 

শুক্রবার ঘোষণা করা হবে শান্তিতে নোবেল পুরস্কার
 সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে বৃহস্পতিবার। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে শুক্রবার, আর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে ১০ অক্টোবর। ২০২১ সালে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয় বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লিউসি ম্যাকমিলানকে, আর  ইমানুয়েল চার্পেন্টিয়ার এবং জেনিফার ডুডনাকে ২০২০ সালে পুরস্কার দেওয়া হয়েছিল।

Advertisement

Advertisement