scorecardresearch
 

Nobel Prize in Economics: ব্যাঙ্ক-অর্থনৈতিক সঙ্কট নিয়ে গবেষণা, অর্থনীতিতে ত্রয়ীর নোবেল

ব্যাঙ্ক ও অর্থনৈতিক সঙ্কট নিয়ে গবেষণার জন্য এ বছর অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কারপ্রাপক হিসেবে বেছে নেওয়া হয়েছে এই তিন জনকে।

Advertisement
অর্থনীতিতে নোবেল পুরস্কার। অর্থনীতিতে নোবেল পুরস্কার।
হাইলাইটস
  • অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডাইবভিগ।
  • ব্যাঙ্ক ও অর্থনৈতিক সঙ্কট নিয়ে গবেষণা।

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন বেন বার্নানকে, ডগলাস ডায়মন্ড এবং ফিলিপ ডাইবভিগ। সুইডেনের নোবেল কমিটি জানিয়েছে,ব্যাঙ্ক ও অর্থনৈতিক সঙ্কট নিয়ে গবেষণার জন্য এ বছর অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কারপ্রাপক হিসেবে বেছে নেওয়া হয়েছে এই তিন জনকে।

সাম্প্রতিককালে ভারতে একাধিক ব্যাঙ্কে তালা পড়েছে। বিশেষ করে সমবায় ব্যাঙ্কগুলির ঝাঁপ বন্ধ হওয়ায় মাথায় হাত পড়েছে হাজার হাজার গ্রাহকের। এটাই তিন মার্কিন অর্থনীতিবিদের গবেষণার প্রতিপাদ্য। ব্যাঙ্ক বন্ধ হওয়ার গুজবে সমাজে কী প্রভাব পড়ে এবং তার প্রভাব কীভাবে কমানো যায়, সেনিয়েই গবেষণা করেছেন তাঁরা। ব্যাঙ্ক বন্ধ হওয়ার গুজব ছড়ানোর পর জমাকৃত টাকা তুলতে দৌড়াদৌড়ি শুরু করে দেন গ্রাহকরা। তাঁদের টাকার গ্যারান্টি বিমার মাধ্যমে সরকার দিলে এই অবস্থা তৈরি হয় না। গ্রাহকরা আশ্বস্ত থাকতে পারেন।

  

তিন অর্থনীতিবিদই মার্কিন নাগরিক। ওয়াশিংটন ডিসির ব্রুকিংস ইনস্টিটিউশনের গবেষক৬৮ বছরের বার্নান। সমবয়সী ডায়মন্ড শিকাগো বিশ্ববিদ্যালয়েরর অধ্যাপক। সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেন ৬৭ বছরের ফিলিপ। 

আশির দশকে তাঁরা আর্থিক সঙ্কট মোকাবিলায় ব্যাঙ্কের বহুবিধ কার্যকলাপ নিয়ে গবেষণা করেছেন। সেই গবেষণাকে স্বীকৃতি দিল নোবেল কমিটি। আগামী ১০ ডিসেম্বর আমেরিকার তাঁদের হাতে তুলে দেওয়া হবে নোবেল পুরস্কার। পুরস্কার-মূল্য এক কোটি সুইডিশ ক্রোনর (প্রায় সাড়ে ৭ কোটি টাকা)। সেই অর্থ সমানভাবে তিন জনের মধ্যে ভাগাভাগি হবে।

Advertisement

বলে রাখি,২০২১ সালেও অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন মার্কিন অর্থনীতিবিদ। তাঁরা হলেন- ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস।
 

আরও পড়ুন- ভাগ্যে সহায় হচ্ছে বৃহস্পতি, নভেম্বর থেকে দু'হাতে কামাই এই ৩ রাশির

Advertisement