scorecardresearch
 

Kim Jong-Putin Meet: উঃ কোরিয়ার থেকে অস্ত্র কেনার তোড়জোড় রাশিয়ার,পুতিন-সাক্ষাতে মস্কো সফর কিমের

North Korea-Russia: রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ৫০০ দিনেরও বেশি যুদ্ধ হয়ে গেছে। রাশিয়ার আরও অস্ত্রের প্রয়োজন, যার জন্য তারা উত্তর কোরিয়ার সঙ্গে ডিল করার প্ল্যান করছে।

Advertisement
অস্ত্র বিক্রি নিয়ে সেপ্টেম্বরেই পুতিনের সঙ্গে বৈঠক কিমের অস্ত্র বিক্রি নিয়ে সেপ্টেম্বরেই পুতিনের সঙ্গে বৈঠক কিমের


North Korea-Russia Relations: সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। এদিকে সোমবার এক প্রতিবেদনের কথা উল্লেখ করে  আমেরিকা জানিয়েছে, চলতি মাসেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে অস্ত্র ব্যবহারের জন্য চুক্তি করতে তারা দুজনই রাশিয়ায় মিলিত হবেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের দেওয়া হুঁশিয়ারির পর রাশিয়া ও উত্তর কোরিয়া সংক্রান্ত এই তথ্য এসেছে। যুদ্ধে ব্যবহৃত অস্ত্রের জন্য রাশিয়া উত্তর কোরিয়ার সঙ্গে গোপনে আলোচনা করছে বলে আগেই সতর্ক করেছে আমেরিকা।

সাহায্য করছে উত্তর কোরিয়া
ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন যে , 'আমরা প্রকাশ্যে সতর্ক করে দিয়েছি, রাশিয়া এবং ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়ার (DPRK) মধ্যে অস্ত্র আলোচনা সক্রিয়ভাবে এগিয়ে চলেছে। আমাদের কাছে তথ্য রয়েছে যে কিম জং উন এই আলোচনাগুলি অব্যাহত রাখার প্রত্যাশা করেন, যার মধ্যে রাশিয়ায় নেতা-স্তরের কূটনৈতিক ব্যস্ততাও রয়েছে।'

আরও পড়ুন

দ্য নিউ ইয়র্ক টাইমসের মতে, উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উন খুব কমই তার দেশের বাইরে ভ্রমণ করেন। তিনি পুতিনের সঙ্গে  দেখা করতে এই মাসের শেষের দিকে রাশিয়ার ভ্লাদিভোস্টক যেতে পারেন, যা উত্তর কোরিয়া থেকে খুব বেশি দূরে নয়। তবে কিম জং উনও মস্কো যেতে পারেন এমন তথ্যও রয়েছে, তবে তা এখনো নিশ্চিত করা যায়নি।


রাশিয়ান কর্মকর্তারা পরিদর্শন করেছেন
অ্যাড্রিয়ান ওয়াটসন বলেছেন যে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু গত মাসে যুদ্ধের জন্য অতিরিক্ত অস্ত্র অর্জনের জন্য উত্তর কোরিয়া সফর করেছিলেন। ওয়াটসন বলেন, "আমরা ডিপিআরকে রাশিয়া এবং পিয়ংইয়ং (উত্তর কোরিয়া) এর সঙ্গে তাদের আলোচনা বন্ধ করার জন্য রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ বা বিক্রি না করার প্রতিশ্রুতি মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছি।"

Advertisement

গত সপ্তাহে রাষ্ট্রসংঘে এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া ও জাপান বলেছে যে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর যেকোনো চুক্তি পিয়ংইয়ংয়ের সঙ্গে অস্ত্র চুক্তি নিষিদ্ধ করার নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন করবে। প্রসঙ্গত, এই প্রস্তাবগুলি মস্কো নিজেই তৈরি এবং সমর্থন করেছিল। বলা হয়েছিল যে শোইগু পিয়ংইয়ং সফরের পর, রাশিয়ান কর্মকর্তাদের আরেকটি দল অস্ত্র কেনার বিষয়ে কথা বলতে উত্তর কোরিয়ায় যান।

 
 

 

 

Advertisement