scorecardresearch
 

Pakistan Confession On Kargil War: অবশেষে কার্গিল যুদ্ধে তাদের ভূমিকা স্বীকার পাকিস্তানের, আর্মি চিফের দাবি...

Pakistan Confession On Kargil War: অনুষ্ঠানে বক্তৃতায় সেনাপ্রধান বলেন, ১৯৪৮, ১৯৬৫, ১৯৭১ বা ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধই হোক না কেন, পাকিস্তান ও ইসলামের জন্য হাজার হাজার সৈন্য তাদের জীবন উৎসর্গ করেছে।

Advertisement
অবশেষে কার্গিল যুদ্ধে তাদের ভূমিকা স্বীকার পাকিস্তানের, আর্মি চিফের দাবি... অবশেষে কার্গিল যুদ্ধে তাদের ভূমিকা স্বীকার পাকিস্তানের, আর্মি চিফের দাবি...

Pakistan Confession On Kargil War: প্রথমবারের মতো, পাকিস্তানি সেনাবাহিনী প্রকাশ্যে ভারতের বিরুদ্ধে ১৯৯৯ কারগিল যুদ্ধে তাদের ভূমিকা স্বীকার করেছে। পাকিস্তানের প্রতিরক্ষা দিবস উপলক্ষে রাওয়ালপিন্ডিতে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির বলেছেন যে ১৯৬৫, ১৯৭১ এবং ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে লড়াই করার সময় আমাদের অনেক সৈন্য প্রাণ হারিয়েছে।

অনুষ্ঠানে বক্তৃতায় সেনাপ্রধান বলেন, ১৯৪৮, ১৯৬৫, ১৯৭১ বা ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধই হোক না কেন, পাকিস্তান ও ইসলামের জন্য হাজার হাজার সৈন্য তাদের জীবন উৎসর্গ করেছে।' পাকিস্তানি সেনাবাহিনী কারগিল যুদ্ধে তাদের প্রত্যক্ষ ভূমিকা কখনওই প্রকাশ্যে স্বীকার করেনি। এটি সর্বদা আনুষ্ঠানিকভাবে দাবি করেছে যে এটি 'মুজাহিদিন' এর কাজ।

কার্গিলে শোচনীয় পরাজয় বরণ করে পাকিস্তান
১৯৯৯ সালের যুদ্ধে পাকিস্তানকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। ভারতীয় সেনারা লাদাখে প্রায় তিন মাস লড়াইয়ের পর টাইগার হিল সহ কার্গিল সেক্টরে এলওসির ভারতীয় দিকে অনুপ্রবেশকারীদের দ্বারা দখলকৃত অবস্থানগুলি সফলভাবে পুনরুদ্ধার করে।

৫৪৫ জন সৈন্য শহিদ হন
তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে কার্গিল সেক্টর থেকে সেনা প্রত্যাহার করতে বলেছিলেন। 'কারগিল বিজয় দিবস' পালিত হয় যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয়ের স্মরণে। পাকিস্তানি অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে মোট ৫৪৫ জন সৈন্য তাদের জীবন উৎসর্গ করেছিল।

পাকিস্তান মৃতদেহ গ্রহণ করতে অস্বীকার করেছিল
ভারত সব সময় বলে আসছে যে এই অভিযান ছিল কাশ্মীরের উপর তার দাবি জাহির করার জন্য পাকিস্তানের একটি কৌশল। কার্গিলে পাকিস্তানি সেনাবাহিনীর ভূমিকা প্রমাণ করার জন্য ভারতের কাছে অনেক প্রমাণ রয়েছে, যার মধ্যে যুদ্ধবন্দী, তাদের ইউনিফর্ম এবং অস্ত্র রয়েছে।

যুদ্ধের পরে, ভারতীয় সেনাবাহিনী কার্গিলে অনেক মৃত পাকিস্তানি সেনাকে কবর দেয়। কারগিলে নিহত সেনাদের মৃতদেহ গ্রহণ করতে অস্বীকার করেছিল পাকিস্তানি সেনারা। কর্তৃপক্ষ গোপনে যুদ্ধে নিহত পাকিস্তানি অফিসারদের মরদেহ চেয়েছিল।

Advertisement


 

Advertisement