scorecardresearch
 

Pakistan Economic Crisis: 'আমরা পতনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে', কেন একথা বলছে পাকিস্তানি তেল কোম্পানিগুলি?

কোম্পানিগুলো বলছে, পাকিস্তানে ডলার অবশিষ্ট নেই, তাই পাকিস্তানি টাকার মূল্যে ক্রমাগত পতন হচ্ছে, যার কারণে শিল্প সংকটের মুখে পড়েছে। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে (Shehbaz Sharif) পাঠানো এক চিঠিতে তেল কোম্পানিগুলো বলেছে, মাত্র কয়েক দিনের মধ্যেই দেশের তেল শিল্প পুরোপুরি ভেঙে পড়বে।

Advertisement
পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা
হাইলাইটস
  • বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩.০৯ বিলিয়ন ডলারে নেমে এসেছে
  • এই দিয়ে পাকিস্তান মাত্র কয়েক দিনের জন্য আমদানি করতে পারবে

পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা (Pakistan Economic Crisis) ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। এখন দেশটির তেল কোম্পানিগুলো (Pakistan Oil Company) সতর্ক করেছে যে তেল শিল্প সম্পূর্ণ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে। কোম্পানিগুলো বলছে, পাকিস্তানে ডলার অবশিষ্ট নেই, তাই পাকিস্তানি টাকার মূল্যে ক্রমাগত পতন হচ্ছে, যার কারণে শিল্প সংকটের মুখে পড়েছে। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে (Shehbaz Sharif) পাঠানো এক চিঠিতে তেল কোম্পানিগুলো বলেছে, মাত্র কয়েক দিনের মধ্যেই দেশের তেল শিল্প পুরোপুরি ভেঙে পড়বে। শেহবাজ শরিফ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) কাছ থেকে সাহায্যের জন্য অপেক্ষা করছেন, তবে পাকিস্তান এই মুহূর্তে আইএমএফ থেকে সাহায্য পাওয়ার সম্ভাবনা দেখছে না। এই প্রথম পাকিস্তান এত বড় তেল সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। পেট্রোল কোম্পানিগুলিকে লক ডাউন করার অর্থ হবে পাকিস্তানের অর্থনীতির সম্পূর্ণ পতন।

পাকিস্তান বহুবার আইএমএফের কাছে সাহায্যের জন্য আবেদন করেছে, তবে আইএমএফ ইতিমধ্যে পাকিস্তান সরকারকে ব্যয় কমাতে এবং সরকারি কোষাগার বাড়ানোর জন্য সম্ভাব্য সব প্রচেষ্টা করার জন্য বলেছে। আইএমএফ পাকিস্তানকে সাম্প্রতিক অতীতে দেওয়া সমস্ত নির্দেশকা মানতেও বলেছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত হ্রাস পাচ্ছে। পাকিস্তান সম্প্রতি বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধ করেছে, যার কারণে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩.০৯ বিলিয়ন ডলারে নেমে এসেছে। এই দিয়ে পাকিস্তান মাত্র কয়েক দিনের জন্য আমদানি করতে পারবে।

আরও পড়ুন: Chinese Spy Balloon: এবার লাতিন আমেরিকার আকাশে দ্বিতীয় চিনা 'গুপ্তচর বেলুন', জানাল পেন্টাগন

IMF এর একটি দল ৩১ জানুয়ারি পাকিস্তানে পৌঁছেছে, যারা পাকিস্তানকে ঋণ দেওয়ার বিষয়ে পর্যালোচনা বৈঠক করছে। দলটি ৯ ফেব্রুয়ারি পর্যন্ত পাকিস্তানের অর্থমন্ত্রী ও অন্যদের সঙ্গে কথা বলবে। IMF-এর কিছু শর্ত বাস্তবায়নের পর পাকিস্তানে মুদ্রাস্ফীতি আরও বেড়েছে এবং টাকার আরও পতন হয়েছে। পাকিস্তানে পেট্রোলিয়াম পণ্যের দাম ১৬ শতাংশ এবং রান্নার গ্যাসের দাম ৩০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

Advertisement

'আইএমএফের বেলআউট প্যাকেজ কোন প্যানেসিয়া নয়'

পাকিস্তানের বিশেষজ্ঞরা বলছেন যে আইএমএফ প্যাকেজ আপাতত পাকিস্তানকে ডিফল্ট থেকে বাঁচাতে পারে, তবে এটি পাকিস্তানের সমস্ত সমস্যার জন্য একটি প্যানেসিয়া নয়। বিশেষজ্ঞরা বলছেন যে আইএমএফ প্যাকেজ এমন একটি প্যানাসিস নয় যা পাকিস্তানের সমস্ত সমস্যার অবসান ঘটাবে, তবে পাকিস্তানের অসুস্থ অর্থনীতিকে ঠিক করার জন্য আরও শক্তিশালী সংস্কার প্রয়োজন। IMF এর ঋণের কাঠামো সংস্কার করতে হবে।

প্রাক্তন এসবিপি গভর্নর রাজা বাকির বলেছেন যে IMF এর মতো বিশ্বব্যাপী ঋণদাতাদের ঋণ সংকট পাকিস্তানকে এই মুহূর্তে বাঁচাতে পারে। তবে দেশের অর্থনৈতিক কাঠামোর সংস্কার করা দরকার। গুরুতর অর্থনৈতিক সংকটের মুখে থাকা শ্রীলঙ্কাও অর্থনৈতিক প্যাকেজের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেছিল। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য পাকিস্তানকে ১৫ বছরের জন্য আর্থিক জরুরি অবস্থা ঘোষণা করার পরামর্শও দেন তিনি। এ সময় পাকিস্তানের উচিত দেশ ও দরিদ্রদের কল্যাণে পরিকল্পনা তৈরি করা। তিনি চিন, তুরস্ক, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং অন্যান্য দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি বাতিলেরও আহ্বান জানান।

Advertisement