scorecardresearch
 

Pakistan On EVM: ভারতের নির্বাচনী ব্যবস্থা ও ইভিএমের প্রশংসায় পাক বিরোধী নেতা, কী বললেন?

পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া এবং কারচুপির অভিযোগ নিয়ে সরব হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ।

Advertisement
শিবলি ফারাজ ও নরেন্দ্র মোদী শিবলি ফারাজ ও নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া এবং কারচুপির অভিযোগ নিয়ে সরব ইমরান খানের দল।
  • ভারতের নির্বাচনী ব্যবস্থার শক্তি এবং স্বচ্ছতার প্রশংসা করেছেন ফারাজ।

নির্বাচন কমিশন এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের বিরোধী নেতারা। কিন্তু ভোটের ফলপ্রকাশের পর ইভিএম নিয়ে আর প্রশ্ন ওঠেনি। ওদিকে ভারতের মতো বিরাট দেশে যেভাবে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হল, তার প্রশংসা করেছেন পাকিস্তানের বিরোধী দলের নেতা। শিবলি ফারাজ নামে ওই নেতা পাকিস্তানের নির্বাচন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে বলেছেন,'ভারত কোনও কারচুপি ছাড়াই এত বড় নির্বাচন হয়ে গেল'।

পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া এবং কারচুপির অভিযোগ নিয়ে সরব হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। ওই দলের নেতা শিবলি ফারাজ বলেন,'আমি শত্রু দেশের উদাহরণ দিতে চাই না। কিন্তু সেখানে নির্বাচনে ৮০ কোটি মানুষ ভোট দিয়েছে। কত হাজার ভোট কেন্দ্র ছিল। এক জায়গায় একজনের জন্যও ভোটকেন্দ্রের ব্যবস্থা করা হয়েছিল। এক মাসেরও বেশি সময় ধরে নির্বাচন চলেছে। ইভিএম ব্যবহার করে নির্বাচন হয়েছে'। তিনি আরও বলেন,'এই সময়ে কি একজনও বলেছে যে নির্বাচনে কারচুপি হয়েছে? আমরাও তাই চাই। আমরা চাই না যে এই নির্বাচন কে জিতেছে,না হেরেছে, এতে আলোচনা আটকে থাকুক। আমাদের রাজনৈতিক ব্যবস্থা সম্পূর্ণ অন্তসারশূন্য। কেন আমরা আমাদের নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারি না?'

ফারাজ আর বলেন,'বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হওয়া সত্ত্বেও ভারতে জালিয়াতির অভিযোগ ছাড়াই সফলভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে'। ভারতের নির্বাচনী ব্যবস্থার শক্তি এবং স্বচ্ছতার প্রশংসা করেছেন ফারাজ। যা পাকিস্তান-সহ অন্যান্য গণতন্ত্রের জন্য উদাহরণ। উল্লেখ্য, ভারতের বিরোধী নেতারা এ দেশের গণতন্ত্র নিয়ে আকছার প্রশ্ন তোলেন। লোকসভা নির্বাচনে জয়লাভের পর রাহুল গান্ধীওয়ানাড়ে নির্বাচন কমিশনের উপর প্রশ্ন তুলেছিলেন। তাঁর মন্তব্য,'নির্বাচন কমিশন প্রধানমন্ত্রীর নির্বাচনী চাহিদা অনুযায়ী ভোটের পরিকল্পনা করেছিল।'

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর জয়ের শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন,"ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য নরেন্দ্র মোদীকে অভিনন্দন।" পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী মোদীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়া সাইট এক্স-এ একটি টুইটে লিখেছেন,'তৃতীয়বার দায়িত্ব নেওয়ার জন্য মোদীজিকে আমার আন্তরিক অভিনন্দন। সাম্প্রতিক নির্বাচনে আপনার দলের সাফল্য প্রমাণ করে আপনার নেতৃত্বের প্রতি জনগণের আস্থা রয়েছে। আসুন আমরা ঘৃণাকে আশায় পরিণত করি। দক্ষিণ এশিয়ার দুই বিলিয়ন মানুষের ভাগ্য গঠনের সুযোগ কাজে লাগাই'।

Advertisement