scorecardresearch
 

Pakistan's New Army Chief Asim Munir: বাজওয়ার বিদায়, পাকিস্তানের নয়া সেনাপ্রধান আসিম মুনির

পাকিস্তানের (Pakistan) নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে। জেনারেল কামার জাভেদ বাজওয়ার জায়গায় পাকিস্তানের নতুন সেনাপ্রধান হবেন জেনারেল আসিম মুনির (General Asim Munir)। এই খবর জানিয়েছেন পাকিস্তান সরকারের একজন মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব (Maryam Aurangzeb)।

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন জেনারেল অসীম মুনির পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন জেনারেল অসীম মুনির
হাইলাইটস
  • জেনারেল কামার জাভেদবাজওয়া ২৯ নভেম্বর অবসর নিচ্ছেন
  • তার আগেই পাকিস্তানে নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা

পাকিস্তানের (Pakistan) নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে। জেনারেল কামার জাভেদ বাজওয়ার জায়গায় পাকিস্তানের নতুন সেনাপ্রধান হবেন জেনারেল আসিম মুনির (General Asim Munir)। এই খবর জানিয়েছেন পাকিস্তান সরকারের একজন মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব (Maryam Aurangzeb)। তিনি জানিয়েছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান এবং লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনিরকে সেনাপ্রধান (Pakistan Army Cheif) নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

রাষ্ট্রপতি চূড়ান্ত স্ট্যাম্প লাগাবেন

এই দুটি নিয়োগের ওপর চূড়ান্ত সিলমোহর দেবেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি (President of Pakistan Arif Alvi)। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, আইন ও সংবিধান অনুযায়ী এসব নিয়োগ করা হয়েছে। তিনি আবেদন করেন দেশকে রাজনৈতিক দৃষ্টিতে দেখা থেকে বিরত থাকতে। শুধু তাই নয়, তিনি এটাও আশা প্রকাশ করেছেন যে রাষ্ট্রপতি আলভি এসব নিয়োগকে বিতর্কিত করবেন না এবং প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করবেন।

জেনারেল বাজওয়া ২৯ নভেম্বর অবসর নিচ্ছেন

পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া (General Qamar Javed Bajwa) ২০১৬ সালে পাকিস্তানের সেনাপ্রধান হন। তাঁর প্রথম মেয়াদ ২০১৯ সালের ২৯ নভেম্বর শেষ হয়। তবে পরে তিনি ৩ বছরের মেয়াদ বৃদ্ধি পেয়েছিলেন। ৬১ বছরের জেনারেল বাজওয়ার মেয়াদ ২৯ নভেম্বর পর্যন্ত। তবে এর আগেই পাকিস্তানে নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে।

পাকিস্তানে, চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যানের সশস্ত্র বাহিনীর শ্রেণীবিন্যাসের উপর কর্তৃত্ব রয়েছে। কিন্তু সেনা মোতায়েন, নিয়োগ ও বদলি-সহ প্রধান ক্ষমতাগুলি সেনাবাহিনী প্রধানের (সেনাপ্রধান) কাছে রয়েছে। এই কারণে এই চেয়ারে বসা ব্যক্তি সেনাবাহিনীতে সবচেয়ে শক্তিশালী হয়ে ওঠেন। পাকিস্তান স্বাধীন হওয়ার প্রায় ৭৫ বছর পার হয়ে গিয়েছে। এই সময়ের অর্ধেকটি সেনাবাহিনী দ্বারা শাসিত হয়েছে।

জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটি পাকিস্তানের এমন একটি ফোরাম, যা তিন বাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য কাজ করে। পাকিস্তানে জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান প্রধানমন্ত্রী এবং ন্যাশনাল কমান্ড অথরিটির প্রধান সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করেন।

 
; ; ;