scorecardresearch
 

Pakistan : 'ধ্বংস' থেকে বাঁচতে শেষ চেষ্টা পাকিস্তানের, এবার সরকারি কর্মীদের বেতনে কোপ

অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির মুখে পাকিস্তান দারিদ্র্যের শেষপ্রান্তে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে পাকিস্তান এখন অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার সব রকমের চেষ্টা করছে। কখনও 'ভিক্ষার বাটি' নিয়ে আমেরিকা, চিন ও আরব দেশগুলোর কাছে আর্থিক সাহায্য চাইছে, আবার কখনও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি প্রতিষ্ঠার কথা বলছে।

শাহবাজ শরিফ। শাহবাজ শরিফ।
হাইলাইটস
  • অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির মুখে পাকিস্তান দারিদ্র্যের শেষপ্রান্তে পৌঁছেছে।
  • এমন পরিস্থিতিতে পাকিস্তান এখন অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার সব রকমের চেষ্টা করছে।

অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির মুখে পাকিস্তান দারিদ্র্যের শেষপ্রান্তে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে পাকিস্তান এখন অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার সব রকমের চেষ্টা করছে। কখনও 'ভিক্ষার বাটি' নিয়ে আমেরিকা, চিন ও আরব দেশগুলোর কাছে আর্থিক সাহায্য চাইছে, আবার কখনও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি প্রতিষ্ঠার কথা বলছে। এসবের মধ্যেই এবার সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের গঠিত কমিটি অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে বিভিন্ন পদক্ষেপের কথা ভাবছে। কমিটি সরকারি কর্মচারীদের বেতন ১০ শতাংশ কমানোরও প্রস্তাব করেছে। শুধু তাই নয়, কমিটি মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় ১৫ শতাংশ কমানোর প্রস্তাব করেছে। মন্ত্রীর সংখ্যা কমানোরও পরামর্শ দিয়েছেন কমিটি। সরকারের উপদেষ্টার সংখ্যা ৭৮ থেকে কমিয়ে ৩০ করার সুপারিশ করেছে তারা। 

পাকিস্তানের অবস্থা খারাপের দিকে যাচ্ছে। পাকিস্তানে আটা ও পেঁয়াজের মতো দৈনন্দিন চাহিদা মেটানোও কঠিন হয়ে পড়ছে। অবস্থা এমন যে, প্রবল অর্থনৈতিক সংকটের মুখে থাকা পাকিস্তান এখন বিদেশিদের করুণার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। অর্থনৈতিক মন্দার সম্মুখীন পাকিস্তানের জন্য প্রতিটা দিনই সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। পাকিস্তানের আর্থিক অবস্থা এমন যে, এক মাসের আমদানির জন্যও পাকিস্তানের পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত থেকে ঋণ নেওয়ার পরও খেলাপির আশঙ্কায় রয়েছে পাকিস্তান।

মূল্যস্ফীতির হার ২৫ শতাংশের কাছাকাছি। এদিকে গমের সংকটে দেশে আটার দুর্ভিক্ষ দেখা দিয়েছে। এখানে আটার দাম বেড়েছে কেজিতে দেড়শ টাকা। রুটির জন্য লড়াইয়ের ছবি ও ভিডিও দেশের বেহাল দশার স্পষ্ট চিত্র তুলে ধরছে। মানুষ ময়দা বোঝাই ট্রাককে ধাওয়া করছে বহু কিলোমিটার। তারপর বস্তার জন্য মানুষ নিজেদের মধ্যে মারামারি করছে।

আরও পড়ুন-Pakistan on Kashmir Issue: বিপদে কাশ্মীর নিয়ে পিছু হটছে পাকিস্তান? শাহবাজের সুর নরম

 

TAGS: