scorecardresearch
 

Narendra Modi Tour Of Nepal: "ভারত-নেপাল বন্ধুত্ব হিমালয়ের মতো দৃঢ়", বুদ্ধ পূর্ণিমার অবসরে বার্তা PMমোদীর

ভারতে রামমন্দির হওয়ায় নেপালের মানুষও খুশি, দাবি PM মোদীর। নেপাল সফরে লুম্বিনীতে গিয়ে এ কথা জানান তিনি। পাশাপাশি নেপালের সঙ্গে ভারতের বন্ধুত্ব দৃঢ় করতে বার্তা দেন তিনি।

ভারত-নেপাল বন্ধুত্ব হিমালয়ের মতো দৃঢ়, বুদ্ধ পূর্ণিমার অবসরে বার্তা PMমোদীর ভারত-নেপাল বন্ধুত্ব হিমালয়ের মতো দৃঢ়, বুদ্ধ পূর্ণিমার অবসরে বার্তা PMমোদীর
হাইলাইটস
  • ভারতে রামমন্দির হওয়ায় নেপালের মানুষও খুশি
  • নেপাল সফরে গিয়ে দাবি PM মোদীর
  • দুদেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর উপর জোর

বুদ্ধ পূর্ণিমার দিনে নেপাল (Nepal Tour) সফর গিয়ে বন্ধুত্বের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী Narendra Modi)। গৌতম বুদ্ধের (Goutam Buddha) জন্মদিনে লুম্বিনীতে (Lumbini) আয়োজিত কনফারেন্সে যোগ দিয়ে দুই দেশের মধ্যে মিত্রতা (Friendship) মজবুত করে গড়ে তোলার বার্তা দিয়েছেন তিনি। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেওবাকে (Nepal Prime Minister Sher Bahdur Deoba) পাশে নিয়ে মোদী বলেছেন, নেপালের সঙ্গে বন্ধুত্ব কখনও ক্ষুন্ন হবে না। হিমালয়ের (Himalaya) মতো দৃঢ় এই বন্ধুত্ব। লুম্বিনীতে মোদীর এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষ করে শেষ কয়েক বছরে চিনের সঙ্গে নেপালের (China Nepal Relation) ঘনিষ্ঠতার পর এটি আলাদা মাত্রা যোগ করছে।

Narendra Modi Tour Of Nepal: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দুই প্রতিবেশী দেশের (neighbour Country) মধ্যে সম্পর্ক গভীর করার অভিপ্রায়ে নেপালের লুম্বিনি (Nepals Lumbini) সফর করলেন সোমবার। বুদ্ধ জয়ন্তীর (Buddha Purnima) দিন এই সফর আলাদা মাত্রা এনে দেয়। সোমবার (Monday) তাঁর ভাষণে তিনি বলেন, যে নেপাল ছাড়া ভগবান রামও (Lord Rama) অসম্পূর্ণ।

রাম মন্দির নির্মাণে নেপালের মানুষও খুশি

ভারত ও নেপালের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দিয়ে তিনি যোগ করেছেন যে নেপালের মানুষ ভারতীয়দের মতো খুশি হয় যখন ভারতে একটি ভগবান রামের মন্দির (Ram Mandir) নির্মিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, 'নেপাল ছাড়া আমাদের রামও অসম্পূর্ণ'। আমি জানি যে আজ যখন ভারতে ভগবান শ্রী রামের একটি বিশাল মন্দির তৈরি হয়েছে, নেপালের মানুষও সমান খুশি," জনকপুরে বলেছেন প্রধানমন্ত্রী মোদী। নেপালের জনকপুরকে রামের স্ত্রী হিন্দু দেবী সীতার জন্মস্থান বলে মনে করা হয়।

প্রধানমন্ত্রী মোদির ভাষণ থেকে শীর্ষ পয়েন্ট

নেপালের লুম্বিনিতে বক্তৃতায়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, "ভারতের সারনাথ(Sarnath), বোধগয়া (Bodhgaya) এবং কুশিনগর (Kushinagar) থেকে নেপালের লুম্বিনি (Lumbini) পর্যন্ত, এই পবিত্র স্থানগুলি আমাদের অভিন্ন ঐতিহ্য এবং ভাগ করা মূল্যবোধের প্রতীক ৷ আমাদের একসঙ্গে এই ঐতিহ্যকে বিকাশ করতে হবে এবং আরও সমৃদ্ধ করতে হবে৷ "

প্রধানমন্ত্রী মোদী যোগ করেছেন যে শহরে তিনি জন্মগ্রহণ করেছিলেন, গুজরাটের ভাদনগর, এক শতাব্দী আগেও বৌদ্ধ শিক্ষার একটি দুর্দান্ত কেন্দ্র ছিল। "আজও সেখানে প্রাচীন ধ্বংসাবশেষ পাওয়া যায় এবং সংরক্ষণের কাজ চলছে"।

প্রধানমন্ত্রীর ভাষণ শুনুন এখানে