scorecardresearch
 

PM Narendra Modi: রাশিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন PM মোদী, বললেন, 'দু'দেশের বন্ধুত্বের প্রতীক'

দু'দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই মধ্যে রাশিয়ার সর্বেচ্চ পুরস্কার অর্জন করলেন তিনি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রধানমন্ত্রীকে রাশিয়ার সর্বোচ্চ সম্মান, প্রদান করেন। 'অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য এপোস্টল'-এ সম্মানিত করেছেন। প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

Advertisement
রাশিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন PM মোদী রাশিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন PM মোদী

PM Modi receives Russia's highest civilian honour: দু'দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই মধ্যে রাশিয়ার সর্বেচ্চ পুরস্কার অর্জন করলেন তিনি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রধানমন্ত্রীকে রাশিয়ার সর্বোচ্চ সম্মান, প্রদান করেন। 'অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য এপোস্টল'-এ সম্মানিত করেছেন। প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, "এটা ১৪০ কোটি ভারতীয়ের সম্মান। ভারত ও রাশিয়ার মধ্যে বহু পুরনো বন্ধুত্বের প্রতিফলন।"

প্রধানমন্ত্রী মোদী ভারত ও রাশিয়ার জনগণের জন্য একটি সুন্দর ভবিষ্যতের কথা বলেছেন। তিনি বলেন, "সব ক্ষেত্রে সম্পর্ক জোরদার করতে হবে। আজ অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমন সিদ্ধান্ত যা শুধু উভয় দেশই নয়, সমগ্র বিশ্বের জন্য উপকৃত হবে।"

তিনি আরও বলেন, ভারত-রাশিয়া বন্ধুত্ব গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি যে শান্তি ও স্থিতিশীলতার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। এ লক্ষ্যে আমরা নিরন্তর কাজ করব।

আরও পড়ুন

পুতিনের উদ্দেশ্য মোদী আরও বলেন, "দুই দেশের মধ্যে যে কৌশলগত সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন তা সময়ের সঙ্গে সঙ্গে আরও মজবুত হয়েছে। জনগণের অংশীদারিত্বের ভিত্তিতে আমাদের পারস্পরিক সহযোগিতা জনগণের মধ্যে ভবিষ্যতের জন্য একটি আশা এবং গ্যারান্টি হয়ে উঠছে। এই সময়ে ভারত ও রাশিয়ার মধ্যে পার্টনারশিপ আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমরা আগামী দিনেও এই দিক দিয়ে একসঙ্গে কাজ করে যাব।"

সোমবার মস্কো পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে দেখা করেন। বৈঠকের সময়, পুতিন প্রধানমন্ত্রী মোদীকে দুই হাত খুলে স্বাগত জানান এবং তাকে তার 'পরম মিত্র' বলে অভিহিত করেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২২তম ভারত-রাশিয়া সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ পাঠিয়েছিলেন। এর অংশ হিসাবে আজ মঙ্গলবার দুই নেতা দ্বিপাক্ষিক বৈঠকও করেন।

Advertisement

Advertisement